Mutual Funds Misconceptions : মিউচুয়াল ফান্ডে বিনিয়োগের সময় এই ভুলগুলি করেন, ভেবেচিন্তে করুন বিনিয়োগ

Mutual Funds Misconceptions : মিউচুয়াল ফান্ড নিয়ে বেশ কিছু ভুল ধারণা রয়েছে বিনিয়োগকারীদের মধ্যে। সঠিক তথ্য ও পরিকল্পনা নিয়ে মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করলে খুব সহজে বেশি রিটার্ন পেতে পারেন বিনিয়োগকারীরা।

Mutual Funds Misconceptions : মিউচুয়াল ফান্ডে বিনিয়োগের সময় এই ভুলগুলি করেন, ভেবেচিন্তে করুন বিনিয়োগ
প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jul 26, 2022 | 6:57 PM

একটা বয়সের পর সকলেই বিনিয়োগের দিকে ঝোঁকেন। বিনিয়োগের ক্ষেত্রে অনেকেই ভরসা রাখেন মিউচুয়াল ফান্ডের (MFs) উপর। যদিও বেশিরভাগ নয়া বিনিয়োগকারীর মিউচুয়াল ফান্ডের বিষয়ে কোনও বিশদ জ্ঞান নেই। মিউচুয়াল ফান্ডের বিষয়ে অনেকেরই ভুল ধারণা রয়েছে। এবং অনেকেই সেই বিশ্বাস ও ভুল ধারণা থেকে বেরিয়ে আসতে চান না। সঠিক জ্ঞান ও পড়াশোনা করে মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করলে সেখান থেকে সঠিক সময়ে মোটা টাকা ফেরত পাওয়া যেতে পারে।

মিউচুয়াল ফান্ড নিয়ে এই ধরনের ৫ টি বড় ভুল ধারণা :

মিউচুয়াল ফান্ডে কোনও ঝুঁকি নেই : স্টক মার্কেটের থেকে কম হলেও মিউচুয়াল ফান্ডে কিছু ঝুঁকি থেকে যায়। কোন ধরনের বিনিয়োগ করা হচ্ছে তার উপর নির্ভর করে মিউচুয়াল ফান্ডের ঝুঁকি কীরকম হবে।

এখানে রিটার্ন নিশ্চিত : অনেকের ধারণা রয়েছে মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করলে তার রিটার্ন নিশ্চিত। তবে এই ধারণা সম্পূর্ণ ভুল। রিটার্নের বিষয়ে মিউচুয়াল ফান্ড নিশ্চিত করে না। উচ্চ রিটার্ন চাইলে বিনিয়োগকারীদের ঝুঁকি নিতে হবে।

নেট অ্য়াসেট ভ্যালু (NAV)-র খেলা : নেট অ্য়াসেট ভ্যালুর অর্থ হল একটি ফান্ডের প্রতি শেয়ার ভ্যালু।

স্টক মার্কেটে টাকা বিনিয়োগ করা হবে : অনেকেই মনে করেন মিউচুয়াল ফান্ডের টাকা স্টক মার্কেটে বিনিয়োগ করা হয়। তবে এটি সত্য নয়।

দীর্ঘ মেয়াদেই কেবলমাত্র ভাল টাকা ফেরত পাওয়া যায় : স্বল্প মেয়াদেও মিউচুয়াল ফান্ডে রিটার্ন পাওয়া যায়।