Changes In July : জুলাইতেই বদলে যাবে এই নিয়মগুলি! আপনার পকেটে এর কী প্রভাব পড়বে জেনে নিন

Changes In July : বিভিন্ন ক্ষেত্রে পরিবর্তন আসতে পারে জুলাইয়ের প্রথম হপ্তাতেই। এদিকে যেমন শ্রমবিধি লাগু হওয়ার প্রবল সম্ভবনা, সেরকমই বাড়তে পারে এলপিজির দামও।

Changes In July : জুলাইতেই বদলে যাবে এই নিয়মগুলি! আপনার পকেটে এর কী প্রভাব পড়বে জেনে নিন
ছবি সৌজন্যে : গুগল
Follow Us:
| Edited By: | Updated on: Jun 28, 2022 | 12:10 PM

জুন শেষ হতে আর কয়েকদিনই বাকি। এদিকে নতুন মাসে পকেটে কোনও সুবিধা হবে কিনা তা জানা যাবে মাসের শুরুতেই। বেশ কিছু হিসেবে পরিবর্তন হতে চলেছে জুলাই থেকে। যেমন, সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা বৃদ্ধির ঘোষণা হতে পারে এই জুলাইতেই। এছাড়াও আর কী কী বড় পরিবর্তন আসতে পারে তা বিস্তারিত জেনে নিন :

মহার্ঘ ভাতা :

জুলাই মাসেই মহার্ঘ ভাতা বৃদ্ধির ঘোষণা করার প্রবল সম্ভাবনা রয়েছে। মনে করা হচ্ছে ৫ শতাংশ বৃদ্ধি পেতে পারে ডিএ।

প্যান-আধার লিঙ্কিং :

এখনও পর্যন্ত যদি প্য়ান-আধার লিঙ্ক না করিয়ে থাকেন তাহলে হাতে কিন্তু মাত্র দু’দিন রয়েছে। এর মধ্যে লিঙ্ক না করালে জুলাইয়ের প্রথম থেকেই দ্বিগুণ জরিমানা খসতে পারে আপনার পকেট থেকে। ৩০ জুন অবধি আধার-প্যান লিঙ্কিংয়ের জন্য ৫০০ টাকা জরিমানা দিতে হত। জুলাইতে তা বেড়ে ১ হাজার টাকা হবে।

ক্রিপ্টোকারেন্সিতে টিডিএস :

১ জুলাই থেকে ক্রিপ্টোকারেন্সিতে বিনিয়োগকারীরা বড় ধাক্কা খেতে চলেছেন। আগামী মাস থেকেই ক্রিপ্টো লেনদেনে ১ শতাংশ করে টিডিএস দিতে হবে। বিক্রি করে লাভ হোক বা ক্ষতি টিডিএস দিতেই হবে।

অফিসের সময় পরিবর্তন :

সবকিছু ঠিকঠাক থাকলে ১ জুলাই থেকেই দেশে ৪ টি শ্রমবিধি কার্যকর হতে পারে। এই শ্রমবিধি বাস্তবায়নের সঙ্গে সঙ্গে হাতে বেতনের পরিমাণ, কর্মীদের অফিসের সময়, পিএফ এ অবদান, গ্র্যাচুইটির পরিমাণ ইত্যাদির উপর প্রভাব পড়ার সম্ভাবনা রয়েছে। জানা গিয়েছে, সপ্তাহে ৫ দিন কাজ করতে হবে। এবং দিনে ৮ ঘণ্টার বদলে তা বাড়িয়ে ১২ ঘণ্টা করা হতে পারে।

LPG-র দামে পরিবর্তন :

প্রতি মাসের ১ তারিখ গ্য়াস সিলিন্ডারের দাম সংশোধিত হয়। যে হারে সিলিন্ডারের দাম বাড়ছে তাতে অনুমান করা হয় যে, আগামী ১ জুলাই বাড়তে পারে এলপিজি-র দাম।

ডিম্যাট অ্যাকাউন্টের KYC :

আপনি যদি শেয়ার বাজারে বিনিয়োগ করে থাকেন তাহলে ৩০ জুনের মধ্যেই ট্রেডিং অ্যাকাউন্টের KYC করিয়ে ফেলা উচিত। নয়ত আপনার অ্যাকাউন্টটি সাময়িকভাবে বন্ধ হয়ে যেতে পারে। ফলে ১ জুলাই থেকে শেয়ারে বিনিয়োগ করতে পারবেন না আপনি।