5G-এর অপেক্ষা শেষ, জানুন কবে আর কোন কোন শহরে হবে লঞ্চ

5G Technology: একটি অনুমান অনুযায়ী, ৫জি স্পিড ৪জি-র থেকে ১০ গুন বেশি। ৫জি পরিষেবা লঞ্চ হলে ডিজিটাল বিপ্লবের এক নতুন দিক খুলে যাবে। এতে দেশের অর্থব্যবস্থারও ফায়দা হবে। ই-গভর্নেন্সেরও বিস্তার হবে।

5G-এর অপেক্ষা শেষ, জানুন কবে আর কোন কোন শহরে হবে লঞ্চ
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Dec 28, 2021 | 12:56 PM

নয়া দিল্লি: শেষমেশ সেই খবর সামনে এসেই গেল যার জন্য মানুষ দীর্ঘদিন অপেক্ষা করে ছিল। দূরসঞ্চার বিভাগ (DOT) সোমবার নিজেদের আধিকারীক বয়ানে বলেছে, গুরুগ্রাম, বেঙ্গালুরু, কলকাতা, মুম্বই, দিল্লি, আহমেদাবাদ, হায়দরাবাদ আর পুণে সহ মেট্রো আর বড় শহরগুলি আগামি বছর প্রথম ৫জি পরিষেবা পাবে। সরকারের পরিকল্পনা রয়েছে মার্চ-এপ্রিল ২০২২ এ ৫জি-এর জন্য স্পেকট্রাম নিলাম করার।

এই বছর সেপ্টেম্বরে ডট টেলিকম সেক্টরের নিয়ন্ত্রক ট্রাই (TRAI)-এর কাছে স্পেকট্রাম নিলাম সম্পর্কিত সুপারিশের দাবি করেছিল। এর মধ্যে প্রধানত রিজার্ভ প্রাইস, ব্যান্ড প্ল্যান, ব্ল্যাক সাইজ, কোয়ান্টম অব স্পেকট্রাম ইত্যাদি শামিল ছিল। ট্রাই এই বিষয়ে নিজেদের তরফে ইন্ডাস্ট্রির অংশীদারদের বিচার বিমর্শ করা শুরু করে দিয়েছে।

কোথায় টেস্টিং করছে কোম্পানিগুলি

প্রসঙ্গত ভারতে ৫জি-র ট্রায়াল গত দু’বছর ধরে চলছে আর ২০২২ এর মে মাস পর্যন্ত দেশে ৫জি-র ট্রায়াল চলবে। ৫জির কমার্শিয়াল লঞ্চিং নিয়ে পুরো দেশ অপেক্ষা করছে, কিন্তু এ সম্পর্কে কোনও আধিকারীক বয়ান দেওয়া হয়নি। এখন যে শহরগুলিতে সবার আগে ৫জি পরিষেবা দেওয়ার ঘোষণা হয়েছে, সেখানে জিও, এয়ারটেল, আর ভোডাফোন-আইডিয়া নিজেদের ৫জি নেটওয়ার্ক টেস্টিং করছে। টেলিকম অপারেটর ভারতী এয়ারটেল, রিলায়েন্স জিও আর ভোডাফোন আইডিয়া গুরুগ্রাম, বেঙ্গালুরু, কলকাতা, মুম্বই, চণ্ডীগঢ়, দিল্লি, জামনগর, আহমেদাবাদ, চেন্নাই, হায়দরাবাদস লখনউ, পুণে, গান্ধীনগর শহরে ৫জি টেস্টিং সাইট স্থাপন করেছে।

৫জির স্পিড হবে দুর্দান্ত

দেশে ৫জি চালু হওয়ার পর মোবাইল টেলিফোনের দুনিয়া বদলে যাবে। একটি অনুমান অনুযায়ী, ৫জি স্পিড ৪জি-র থেকে ১০ গুন বেশি। ৫জি পরিষেবা লঞ্চ হলে ডিজিটাল বিপ্লবের এক নতুন দিক খুলে যাবে। এতে দেশের অর্থব্যবস্থারও ফায়দা হবে। ই-গভর্নেন্সেরও বিস্তার হবে। করোনার কালে যেভাবে ইন্টারনেটের উপর নির্ভরতা বেড়েছে তা মাথায় রেখে ৫জি আসার পর তা প্রত্যেক মানুষের জীবন উন্নক আর সরল করে তুলতে সাহায্য করবে।

আরও পড়ুন: Petrol Price Today: অপরিশোধিত তেলের দাম প্রতি ব্যারেল ৭৮ ডলারের বেশি, জ্বালানি তেলের উপর পড়বে প্রভাব!