Petrol Price Today: অপরিশোধিত তেলের দাম প্রতি ব্যারেল ৭৮ ডলারের বেশি, জ্বালানি তেলের উপর পড়বে প্রভাব!

Petrol Price Today: মর্গ্যান স্ট্যানলির তরফে অনুমান করা হয়েছে, আগামী দিনে অপরিশোধিত তেলের দাম বাড়তে পারে। ২০২২ এ ক্রুড অয়েলের দাম ৯০ ডলার প্রতি ব্যারেল ছাড়াতে পারে। তাদের মতে অপরিশোধিত তেলের চাহিদা নিয়মিত বাড়তে দেখা যাচ্ছে। কিন্তু চাহিদা অনুযায়ী উৎপাদন বাড়বে এমন কোনও সংকেত পাওয়া যাচ্ছে না এবং পুরো সম্ভবনা রয়েছে যে আগামী দিনেও অপরিশোধিত তেলের দাম বৃদ্ধি পাবে।

Petrol Price Today: অপরিশোধিত তেলের দাম প্রতি ব্যারেল ৭৮ ডলারের বেশি, জ্বালানি তেলের উপর পড়বে প্রভাব!
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Dec 28, 2021 | 12:05 PM

কলকাতা: আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম বাড়ল। মঙ্গলবার ব্রেন্ট ক্রুড অয়েল আর ডব্লিউটিআই ক্রুডের দাম ০.২৫ শতাংশ বেড়েছে। ০.১৯ শতাংশ বেড়ে ব্রেন্ট ক্রুড অয়েলের দাম হয়েছে প্রতি ব্যারেল ৭৮.৭৫ ডলার। অন্যদিকে ডব্লিউটিআই ক্রুড অয়েলের দাম ০.২৫ শতাংশ বেড়ে প্রতি ব্যারেলর দাম হয়েছে ৭৫.৭৬ ডলার প্রতি ব্যারেল। এই নিয়ে চলতি সপ্তাহে লাগাতার দ্বিতীয় দিন অপরিশোধিত তেলের দাম বাড়ল। আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম বাড়ার মধ্যেই মঙ্গলবার সরকারি তেল কোম্পানিগুলি পেট্রোল ডিজেলের নতুন দাম প্রকাশ করেছে।

সরকারি তেল কোম্পানি ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন (IOC), হিন্দুস্তান পেট্রোলিয়াম (HPCL) আর ভারত পেট্রোলিয়ামের তরফে আজ দেশে জ্বালানি তেলের দামে কোনো পরিবর্তন করা হয়নি। কলকাতায় এদিন পেট্রোলের দাম ছিল প্রতি লিটার ১০৪.৬৭ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার ৮৯.৭৯ টাকা।

আগামী বছর ৯০ ডলার ছাড়াতে পারে ক্রুড

মর্গ্যান স্ট্যানলির তরফে অনুমান করা হয়েছে, আগামী দিনে অপরিশোধিত তেলের দাম বাড়তে পারে। ২০২২ এ ক্রুড অয়েলের দাম ৯০ ডলার প্রতি ব্যারেল ছাড়াতে পারে। তাদের মতে অপরিশোধিত তেলের চাহিদা নিয়মিত বাড়তে দেখা যাচ্ছে। কিন্তু চাহিদা অনুযায়ী উৎপাদন বাড়বে এমন কোনও সংকেত পাওয়া যাচ্ছে না এবং পুরো সম্ভবনা রয়েছে যে আগামী দিনেও অপরিশোধিত তেলের দাম বৃদ্ধি পাবে। একই অনুমান করেছে গোল্ডম্যানও। তাদের অনুমান স্ট্যানলির চেয়েও বেশি। গোল্ডম্যানের অনুযায়ী, ২০২২ সালে অপরিশোধিত তেলের চাহিদা নতুন রেকর্ড গড়তে পারে। যে কারণে ব্রেন্ট ক্রুড অয়েলের দাম প্রতি ব্যারেল ১০০ ডলার ছাড়িয়ে যাবে।

মহানগরগুলিতে পেট্রোল ডিজেলের দাম

রাজধানী দিল্লিতে এদিন পেট্রোলের দাম প্রতি লিটার ৯৪.৪১ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার ৮৬.৬৭ টাকা। মুম্বইতে পেট্রোলের দাম প্রতি লিটার ১০৯.৯৮ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার ৯৪.১৪ টাকা। তামিলনাড়ুর রাজধানী চেন্নাইতে পেট্রোলের দাম প্রতি লিটার ১০১.৪০ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার ৯১.৪৩ টাকা। অন্যদিকে কলকাতায় এদিন পেট্রোলের দাম প্রতি লিটার ১০৪.৬৭ টাকা এবং ডিজেলের দাম প্রকি লিটার ৮৯.৭৯ টাকা।

কীভাবে জানবেন আপনার শহরের জ্বালানি তেলের দাম

প্রত্যেক রাজ্যে পেট্রোল-ডিজেলের উপর ভ্যাটের মূল্য আলাদা। এই অবস্থায় জ্বালানি তেলের দাম আলাদা আলাদা হতে পারে। একই রাজ্যের মধ্যেও শহরগুলিতে পরিবহন শুল্কের হিসাবে দামে সামান্য পার্থক্য থাকে। আপনি মাত্র একটি এসএমএসের মাধ্যমেই প্রতিদিন পেট্রোল ডিজেলের দাম জানতে পারেন। আপনি ইন্ডিয়ান অয়েল SMS সার্ভিসের মাধ্যমে ৯২২৪৯৯২২৪৯ নাম্বারে এসএমএস করতে পারেন। আপনার মোবাইলের ম্যাসেজ সার্ভিসে গিয়ে RSP<Space> পেট্রোল পাম্প ডিলার কোড টাইপ করে এই নাম্বারে পাঠিয়ে দিলেই আপনার এলাকার আজকের পেট্রোলের দাম জানতে পারবেন। আপনি আপনার এলাকার RSP কোড ইন্ডিয়ান অয়েলের ওয়েবসাইট থেকেই জানতে পেরে যাবেন।

আরও পড়ুন: Rewards on illegal mining: খনিজ পদার্থের অবৈধ উত্তোলনের খোঁজ দিলেই মিলবে নগদ ২৫ হাজার, ঘোষণা মুখ্যমন্ত্রীর