Gold News Today: সমস্ত জেলায় জরুরী হবে গোল্ড হলমার্কিং, কেন্দ্রের নতুন পরিকল্পনা

Gold News Today: নভেম্বর, ২০১৯ এ সরকার ঘোষণা করেছিল যে ১৫ জানুয়ারি ২০২১ থেকে পুরো দেশে সোনার গয়না আর শিল্পকলার হলমার্কিং অনিবার্য করে দেওয়া হবে। কিন্তু কোভিড মহামারীর কারণে স্বর্ণকাররা সময় চাওয়ার পর এই সময়সীমা চার মাস বাড়িয়ে প্রথমে ১ জুন আর পরে ২৩ জুন করে দেওয়া হয়েছে।

Gold News Today: সমস্ত জেলায় জরুরী হবে গোল্ড হলমার্কিং, কেন্দ্রের নতুন পরিকল্পনা
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Dec 27, 2021 | 10:10 PM

নয়া দিল্লি: সরকার সোনার গয়নায় হলমার্কিং অনিবার্য করে দিয়েছে। গ্রাহকদের শুদ্ধতার গ্যারান্টি দিতে সরকারের তরফে এটি অনিবার্য করা হয়েছে। এর ফলে গয়নার শুদ্ধতার গ্যারান্টি পাওয়া যায়। সরকারের তরফে গত বছর জুন মাস থেকে সোনায় গয়নায় হলমার্কিং জরুরী করে দেওয়া হয়েছিল। যা আলাদা আলাদা চরণে লাগু করা হচ্ছে।

সরকার প্রথম চরণের জন্য ২৮টি রাজ্য আর কেন্দ্রশাসিত প্রদেশের ২৫৬টি জেলাকে চিহ্নিত করেছে যেখানে গোল্ড হলমার্কিংয়ের নিয়ম অনিবার্য হিসেবে চালু করা হয়েছে। হলমার্কিংয়ের জন্য দেশের প্রায় ১,২৬,৩৭৩টি জন স্বর্ণকার নিজেদের রেজিস্ট্রেশন করিয়েছেন।

বর্তমানে ২৫৬টি জেলার চালু হলমার্কিং

এখন সরকারের পরিকল্পনা রয়েছে দেশের সমস্ত জেলায় হলমার্কিং চালু করার। উপভোক্তা বিষয়ক মন্ত্রণালয়ের (Consumer Affairs Ministry) বক্তব্য অনুযায়ী, ২৫৬টি জেলায় সোনার গয়নায় হলমার্কিং করার কাজ সুষ্ঠভাবে চলছে আর এখন এটিতে দেশের সমস্ত জেলায় চালু করার প্রক্রিয়া চলছে।

মন্ত্রকের আরও বক্তব্য, দেশের ২৫৬টি জেলায় যেখানে কম সে কম একটি পরখ আর হলমার্কিং কেন্দ্র এএইচসি (Assaying and Hallmarking Centre-AHC) রয়েছে, সেখানে ১৪, ১৮, আর ২২ ক্যারেট ,সোনার গয়নার জন্য হলমার্কিং প্রমাণপত্র ২৩ জুন ২০২১ থেকে অনিবার্য করে দেওয়া হয়েছে।

বাড়ছে জুয়েলারদের সংখ্যা

ভারতীয় মানক ব্যুরোর তথ্য অনুযায়ী, গত বছর জুন মাসের পর থেকে হলমার্কিংয়ের জন্য অনলাইন রেজিস্ট্রেশন, জুয়েলারদের জিরো রেজিস্ট্রেশন ফিজ এর মতো সুবিধা দেওয়ায় রেজিস্টার জুয়েলারদের সংখ্যা প্রায় চারগুন হয়ে গিয়েছে। রিপোর্টে বলা হয়েছে এখনও পর্যন্ত ১.২৭ লাখ জুয়েলাররা হলমার্কিং গয়না বেচার জন্য বিআইএস-এর থেকে রেজিস্ট্রেশন করিয়েছেন আর এই সময় দেশে ৯৭৬টি বিআইএস মান্যতাপ্রাপ্ত হলমার্ক সেন্টার কাজ করছে। অটোমেশন সফটওয়্যার লঞ্চ করার পর পাঁচ মাস সময়ের মধ্যে দেশে প্রায় ৪.৫ কোটি গয়নার হলমার্কি করা হয়েছে।

শুদ্ধতার জন্য জরুরী

মন্ত্রকের বক্তব্য, সোনার গয়নার শিল্পের কাজকর্মে আরও বেশি পারদর্শিতা আনার আর গ্রাহকদের হলমার্কের বিশ্বসনীয়তা প্রদান করার জন্য হলমার্কিং ইউনিক আইডি (Hallmarking Unique ID-HUID) সিস্টেম শুরু করা হয়েছে। রিপোর্টে বলা হয়েছে, অংশীদারদের সঙ্গে লাগাতার কথা বলে হলমার্কিং সিস্টেমের ত্রুটি দূর করা হয়েছে। নভেম্বর, ২০১৯ এ সরকার ঘোষণা করেছিল যে ১৫ জানুয়ারি ২০২১ থেকে পুরো দেশে সোনার গয়না আর শিল্পকলার হলমার্কিং অনিবার্য করে দেওয়া হবে। কিন্তু কোভিড মহামারীর কারণে স্বর্ণকাররা সময় চাওয়ার পর এই সময়সীমা চার মাস বাড়িয়ে প্রথমে ১ জুন আর পরে ২৩ জুন করে দেওয়া হয়েছে। ভারত সোনার সবচেবে বড় আমদানিকারী দেশ। পরিমাণের দিক থেকে দেশে বাৎসরিক ৭০০-৮০০ টন সোনা আমদানি হয়।

আরও পড়ুন: Gold Price Today : সোনার দামের ওঠাপড়া জারি, জানুন আপনার শহরের দর