RBL Bank: এক ধাক্কায় ২০ শতাংশ ধস RBL ব্যাঙ্কের শেয়ারে, ভবিষ্যৎ নিয়ে দুশ্চিন্তা না করার পরামর্শ রিজার্ভ ব্যাঙ্কের

RBL Bank share crashes: রিজার্ভ ব্যাঙ্ক জানিয়েছে, RBL ব্যাঙ্কের মূলধনে টান নেই এবং এর আর্থিক অবস্থা সন্তোষজনক। যে কারণে আমানতকারী ও অন্যান্য অংশিদারদের গুজবে কান দেওয়ার কোনও প্রয়োজন নেই বলে আশ্বস্ত করেছে দেশের কেন্দ্রীয় ব্যাঙ্ক।

RBL Bank: এক ধাক্কায় ২০ শতাংশ ধস RBL ব্যাঙ্কের শেয়ারে, ভবিষ্যৎ নিয়ে দুশ্চিন্তা না করার পরামর্শ রিজার্ভ ব্যাঙ্কের
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Dec 27, 2021 | 8:16 PM

ইয়েস ব্যাঙ্ক, লক্ষ্মীবিলাস ব্যাঙ্কের তিক্ত অভিজ্ঞতার কথা মনে করিয়ে এবার সংবাদ শিরোনামে RBL ব্যাঙ্ক। কোলাপুরের এই ব্যাঙ্কটির পরিচালন পর্ষদে RBI-এর অতিরিক্ত ডিরেক্টর নিয়োগ এবং তার কয়েক ঘণ্টার মধ্যে ম্যানেজিং ডিরেক্টর ও CEO বিশ্ববীর আহুজার মেডিক্যাল লিভে যাওয়া ঘিরে তীব্র গুঞ্জন শুরু হয়েছে বিভিন্ন মহলে। বেসরকারি এই ব্যাঙ্কটির আর্থিক স্বাস্থ্য নিয়ে সংশয়ের জন্ম হয়েছে বিভিন্ন মহলে। উদ্ভূত পরিস্থিতিতে মুখ খুলতে বাধ্য হয়েছে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক। সোমবার দেশের কেন্দ্রীয় ব্যাঙ্কের তরফে RBL ব্যাঙ্ক ইস্যুতে একটি বিবৃতি দেওয়া হয়েছে।

এদিন রিজার্ভ ব্যাঙ্ক জানিয়েছে, RBL ব্যাঙ্কের মূলধনে টান নেই এবং এর আর্থিক অবস্থা সন্তোষজনক। যে কারণে আমানতকারী ও অন্যান্য অংশিদারদের গুজবে কান দেওয়ার কোনও প্রয়োজন নেই বলে আশ্বস্ত করেছে দেশের কেন্দ্রীয় ব্যাঙ্ক।

এই প্রসঙ্গে গত ৩০ সেপ্টেম্বর পর্যন্ত RBL ব্যাঙ্কের ষাণ্মাসিক অডিট করা আর্থিক ফলাফল উল্লেখ করেছে রিজার্ভ ব্যাঙ্ক। উল্লিখিত ফলাফল অনুসারে, RBL ব্যাঙ্ক নগদ জমার অনুপাত ১৬.৩৩ শতাংশ বজায় রেখেছে। অন্যদিকে, কোম্পানির ‘প্রভিসন কভারেজ রেসিও’ ৭৬%। উভয় অঙ্কই যে যথেষ্ট সন্তোষজনক তা জানাতে ভোলেনি দেশের কেন্দ্রীয় ব্যাঙ্ক।

দেশের পুরনো বেসরকারি ব্যাঙ্কিং প্রতিষ্ঠানগুলির মধ্যে অন্যতম হল RBL ব্যাঙ্ক। দেশ স্বাধীন হওয়ার আগে রত্নাকর ব্যাঙ্ক নামে একটি আঞ্চলিক ব্যাঙ্ক হিসেবে প্রাথমিকভাবে এর পথচলা শুরু। ২০১৯ সালের ডিসেম্বর মাসেই দেশজুড়ে RBL ব্যাঙ্কের শাখার সংখ্যা সাড়ে ৩০০ পার করে গিয়েছিল।

গত কয়েক বছরে RBL ব্যাঙ্কের মোট প্রদত্ত ঋণের পরিমাণ এক ধাক্কায় অনেকটা বৃদ্ধি পেয়েছে। ২০১৭ সালে যা ছিল ২৯ হাজার কোটি টাকা, ২০২১ সালে তা দ্বিগুণ বেড়ে দাঁড়িয়েছে ৫৮ হাজার কোটিতে।

একইসঙ্গে এই সময়ে বেড়েছে ব্যাঙ্কের অনাদায়ী ঋণের পরিমাণও। পরিসংখ্যান বলছে, ২০১৭ সালে বেসরকারি এই ব্যাঙ্কটির কাঁধে ছিল মাত্র ৩৫৭ কোটি টাকার অনাদায়ী ঋণের বোঝা। কিন্তু বর্তমানে তা ২,৬০০ কোটি টাকার গণ্ডি ছাড়িয়ে গিয়েছে। যার সরাসরি প্রভাব পড়েছে RBL ব্যাঙ্কের নিট মুনাফায়। কারণ ব্যাঙ্ক পরিচালন খাত থেকে মুনাফার অঙ্ক বাড়লেও তার একটা বড় অংশ তাদের অনাদায়ী ঋণ খাতের জন্য সরিয়ে রাখতে হয়েছে।

এদিকে, সপ্তাহ শেষের ঘটনাপরম্পরার জেরে সপ্তাহের প্রথম দিনেই RBL ব্যাঙ্কের শেয়ারের দরে ধস নামে। বেচাকেনা চলাকালীন দিনের একটা সময় তা ২৩ শতাংশ পর্যন্ত নীচে নেমে গিয়েছিল। এদিন ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে (NSE) বাজার বন্ধ হওয়ার সময় ৩১.৯৫ পয়েন্ট বা ১৮ শতাংশের বেশি হ্রাস পেয়ে RBL ব্যাঙ্কের প্রতি শেয়ারের দর দাঁড়ায় ১৪০.৯৫ টাকা।

আরও পড়ুন : ১ জানুয়ারি থেকে অনলাইনে খাবার আর পোষাক কিনতে চোকাতে হবে ভারি মূল্য,বদলাচ্ছে জিএসটির নিয়ম