Rewards on illegal mining: খনিজ পদার্থের অবৈধ উত্তোলনের খোঁজ দিলেই মিলবে নগদ ২৫ হাজার, ঘোষণা মুখ্যমন্ত্রীর

Charanjit Singh Channi: চণ্ডীগঢ়ের পুরসভা নির্বাচনে চমকপ্রদ ফলাফল করেছে অরবিন্দ কেজরীবালে আম আদমি পার্টি। কিন্তু সেই জয়কে উড়িয়ে দিয়ে দিল্লির মুখ্যমন্ত্রী কেজরীবালকে 'বহিরাগত' বলে আক্রমণ করলেন পঞ্জাবের মুখ্যমন্ত্রী চরণজিৎ চন্নি।

Rewards on illegal mining: খনিজ পদার্থের অবৈধ উত্তোলনের খোঁজ দিলেই মিলবে নগদ ২৫ হাজার, ঘোষণা মুখ্যমন্ত্রীর
Follow Us:
| Edited By: | Updated on: Dec 28, 2021 | 1:00 PM

চণ্ডীগঢ়: চণ্ডীগঢ়ের পুরসভা নির্বাচনে চমকপ্রদ ফলাফল করেছে অরবিন্দ কেজরীবালে আম আদমি পার্টি। কিন্তু সেই জয়কে উড়িয়ে দিয়ে দিল্লির মুখ্যমন্ত্রী কেজরীবালকে ‘বহিরাগত’ বলে আক্রমণ করলেন পঞ্জাবের মুখ্যমন্ত্রী চরণজিৎ চন্নি। চন্নির অভিযোগ, মিথ্যে প্রতিশ্রুতি দিয়ে তিনি পঞ্জাবের জনগণকে ভুল পথে চালিত করছেন।

এদিন ভোটমুখী রাজ্যে, জনগণের মন ছুঁয়ে যাওয়ার চেষ্টা করেন মুখ্যমন্ত্রী চন্নি। তিনি জানিয়েছেন, তাঁর সরকার সাধারণ মানুষের কাজ করে যাওয়ার চেষ্টা চালাচ্ছে। চন্নির প্রতিশ্রুতি, প্রমাণসহ যেসব ব্যক্তি অবৈধ খনিজ পদার্থ উত্তোলনের খোঁজ দেবে, তাঁদের কংগ্রেস সরকারের পক্ষ থেকে ২৫ হাজার টাকার নগদ পুরস্কার দেওয়া হবে।

সোমবার লুধিয়ানা জেলার খান্নাতে এক জনসভায় উপস্থিত ছিলেন পঞ্জাবের মুখ্যমন্ত্রী। এর পাশাপাশি ধরমকোর্টের মোগা জেলাতেও উপস্থিত ছিলেন চরণজিৎ চন্নি। জনসভায় তিনি বলেন, “সরকার সাধারণ মানুষের বিষয়গুলি তুলে ধরে বৃহত্তর স্বার্থে কাজ করছে, সেখানে কেজরীবালের মত লোকরা সাধারণ মানুষকে অবাস্তব স্বপ্ন দেখাচ্ছে।”

এদিন কেজরীবালে বিরুদ্ধে চন্নির গলায় ছিল চড়া সুর। ২০১৭ সালের কেজরির দেওয়া প্রতিশ্রুতির প্রসঙ্গও টেনে আনেন পঞ্জাবের মুখ্যমন্ত্রী। “২০১৭ সালে নির্বাচনের আগে কেজরীবাল প্রতিশ্রুতি দিয়েছিল অকালি দলের নেতা বিক্রম সিং মাজিথিয়াকে মাদক মাফিয়াদের সঙ্গে যোগাযোগ রাখার অপরাধে জেলে পাঠাবেন। কিন্তু আপ পঞ্জাবে সরকার গড়তে ব্যর্থ হওয়ায় কেজরীবাল অমৃতসর আদালতে মাজিথিয়ার কাছে ক্ষমা চেয়েছে। যেসব পরিবার মাদকের কারণে নিজেদের সন্তান হারিয়েছে তাঁরা কেজরীবালকে কখনও ক্ষমা করবে না।” বলেন পঞ্জাবের মুখ্যমন্ত্রী।

অকালি দলের নেতাদেরও আক্রমণ করতে ছাড়েননি চন্নি। তাঁর অভিযোগ অকালি দলই তরুণদের মাদকের দিকে ঠেলে দেওয়া, ধর্মবিশ্বাসের মামলা এবং রাজ্যকে অর্থনৈতিক বিপর্যয়ের মুখোমুখি আনার জন্য দায়ী।

বিরোধীদের আক্রমণ করলেও স্বস্তি নেই শাসক কংগ্রেসও। পঞ্জাবের ক্যাপ্টেন অমরিন্দর সিংয়ের মুখ্যমন্ত্রী পদ থেকে নাটকীয় ইস্তফা ও কংগ্রেস ত্যাগের পর থেকে বিভিন্ন ইস্যুতে কংগ্রেসের অন্তঃকলহ প্রকাশ্যে চলে এসেছে। তাই বিধানসভা নির্বাচনের আগে কোনও ঝুঁকি নিতে রাজি নয় শতাব্দী প্রাচীন এই দল। জানা গিয়েছে, ২০২২ সালের বিধানসভা নির্বাচনে দলের তরফে মুখ্যমন্ত্রী পদপ্রার্থীর নাম ঘোষণা করা হবে না। কংগ্রেস সূত্রে খবর, ভোট বৈতরণী পার হতে যৌথ নেতৃত্বেই ভরসা রাখতে চান সনিয়া-রাহুলরা।

কংগ্রেস সূত্রে খবর, খুব দ্রুতই এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে কংগ্রেস হাই কমান্ড। যদিও এই সিদ্ধান্ত নেওয়া কংগ্রেসের জন্য সহজ হবে না বলেই মনে করা হচ্ছে। কারণ সেপ্টেম্বর মাসে ক্যাপ্টেন অমরিন্দরের ইস্তফার পর প্রথম দলিত মুখ হিসেবে চরণজিৎ সিং চন্নিকে দায়িত্ব দিয়েছিল কংগ্রেস। এই অল্প সময়ের ব্যবধানে সেই সিদ্ধান্ত থেকে সরে আসা কংগ্রেসকে সমস্যায় ফেলতে পারে, কারণ এর ফলে ভোটারদের কাছে ভুল বার্তাও যেতে পারে বলে মনে করছে কংগ্রেস নেতৃত্ব।

আরও পড়ুন Haryana cabinet expansion: হরিয়ানার খট্টর মন্ত্রিসভায় সম্প্রসারণ আজই, মন্ত্রী হিসেবে শপথ নেবেন দু’জন