7th Pay Commission: আগামী দিনে সুখবরের অপেক্ষায় সরকারি কর্মচারীরা, নয়া বছরে ডিএ নিয়ে আসছে বড় আপডেট

7th Pay Commission: মার্চ মাসে ফের ডিএ বাড়তে পারে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের। বাড়তে পারে পেনশনভোগীদের ডিআরও।

7th Pay Commission: আগামী দিনে সুখবরের অপেক্ষায় সরকারি কর্মচারীরা, নয়া বছরে ডিএ নিয়ে আসছে বড় আপডেট
বছর শেষে পিপিএফ-এ বিনিয়োগকারীদের জন্য বড় সুখবর। ৩১ ডিসেম্বরের আগে পাবলিক প্রভিডেন্ট ফান্ডে বাড়তে পারে সুদের হার। আর যদি সুদের হারে কোনও পরিবর্তন না হয় নতুন বছরের প্রথমার্ধ্বে আগের হারেই সুদ পেতে পারেন বিনিয়োগকারীরা।
Follow Us:
| Edited By: | Updated on: Dec 06, 2022 | 7:00 AM

কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা ফের কোনও সুখবর আশা করতেই পারেন। সম্প্রতি সেপ্টেম্বর মাসে পুজোর মরশুমের আগেই কেন্দ্রীয় সরকারের কর্মীচারীদের মহার্ঘ ভাতা বেড়েছিল ৪ শতাংশ। আর পুজোর মরশুমে এই মহার্ঘ ভাতা বৃদ্ধির খবর নিশ্চিত হওয়ায় স্বাভাবিকভাবেই মুখে হাসি ফুটেছিল সরকারি কর্মচারীদের। পুজোর মরশুম কেটে গেলেও তাঁদের জন্য সুখবরের ভাণ্ডার শেষ হয়নি। ২০২৩ সালের মার্চ মাসে কেন্দ্রীয় সরকার ফের একবার ৩ থেকে ৫ শতাংশ ডিএ ও ডিআর বাড়াতে পারে বলে সম্ভাবনা উঁকি দিয়েছে। এদিকে লক্ষ লক্ষ ১৮ মাসের বকেয়া ডিএ পাওয়ার অপেক্ষায় দিন গুনছেন। তার মাঝেই পুনরায় ডিএ বাড়ার খবর।

প্রসঙ্গত, গত সেপ্টেম্বরে ৪ শতাংশ ডিএ ও ডিআর বৃদ্ধি করেছিল কেন্দ্রীয় সরকার। এর ফলে উপকৃত হয়েছিলেন প্রায় ৪৮ লক্ষ কেন্দ্রীয় সরকারের কর্মচারীরা। আর দিওয়ালির আগেই এই খবরে হাসি ফুটেছিল প্রায় ৬৮ লক্ষ পেনশনভোগীদের মুখেও। ৪ শতাংশ ডিএ ও ডিআর বাড়ানোর পর তা বেড়ে দাঁড়ায় ৩৮ শতাংশ। ২০২২ সালের ১ জুলাই থেকে এই ডিএ বৃদ্ধির হার প্রযোজ্য। এর আগে মার্চ মাসেই ডিএ ও ডিআর বৃদ্ধি করা হয়েছিল। এরপর আবার আগামী মার্চেই ফের একবার ডিএ বৃদ্ধির সম্ভাবনা রয়েছে।

১২ মাসে অল ইন্ডিয়া কনসিউমার প্রাইস ইনডেক্সের (AICPI) গড় বৃদ্ধির উপর ভিত্তি করে কেন্দ্রীয় সরকারের কর্মচারীদের ডিএ বাড়ানো হয়। প্রতি বছর ১ জানুয়ারি ও ১ জুলাই এই ডিএ ও ডিআর বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয় সরকারের তরফে। তবে এই সিদ্ধান্ত সরকারের তরফে জানানো হয় মার্চ ও সেপ্টেম্বর মাসে।