Probability Of Recession : আগামী বছরেই আর্থিক মন্দার মুখোমুখি আমেরিকা, চিন! ভারতের ভবিষ্যৎ কী?

Probability Of Recession : ব্লুমবার্গের রিপোর্ট অনুযায়ী, আগামী বছরে আর্থিক মন্দার মুখোমুখি হওয়ার সম্ভাবনা রয়েছে চিন, আমেরিকা, শ্রীলঙ্কার মতো দেশের। তবে এই রিপোর্টে জানা গিয়েছে, ভারতের এ ধরনের কোনও আশঙ্কা নেই।

Probability Of Recession : আগামী বছরেই আর্থিক মন্দার মুখোমুখি আমেরিকা, চিন! ভারতের ভবিষ্যৎ কী?
গ্রাফিক্স সৌজন্যে : অভীক দেবনাথ
Follow Us:
| Edited By: | Updated on: Jul 28, 2022 | 12:12 AM

দু’বছর ধরে করোনা অতিমারিতে বিশ্ব অর্থনীতি রীতিমতো ধসে গিয়েছে। এর উপর রাশিয়া-ইউক্রেন যুদ্ধ মরার উপর খাঁড়ার ঘায়ের অনুরূপ। ইউক্রেনে রাশিয়া সামরিক অভিযান শুরু করার পর থেকে সেদেশ থেকে আমদানিতে ঘাটতি দেখা গিয়েছে। এর ফলস্বরূপ আন্তর্জাতিক বাজারে দাম বেড়েছে বহু নিত্য প্রয়োজনীয় দ্রব্যের। কেবলমাত্র ভারতবর্ষ নয় মুদ্রাস্ফীতি ও মূল্যস্ফীতিতে জর্জরিত বিশ্বের প্রায় অধিকাংশ। শ্রীলঙ্কায় অর্থনৈতিক সঙ্কট তো ভয়াবহ আকার ধারণ করেছে। সেখানে এতটাই আর্থিক সঙ্কট যে, তা এখন রাজনৈতিক সঙ্কটের রূপ নিয়েছিল। আমেরিকার মতো দেশ মূল্যস্ফীতির মুখোমুখি হয়েছে। অর্থনৈতিক মন্দার সম্মুখীন একাধিক দেশ।

আগামী বছরের মধ্যে বড়সড় আর্থিক মন্দার সম্মুখীন হতে পারে বিশ্বের বেশ কয়েকটি দেশ। যেখানে বিশ্বের বিভিন্ন দেশের জাহাজ ডোবার সম্ভাবনা উঁকি দিচ্ছে ব্লুমবার্গের একটি সমীক্ষায়, সেখানে ভারতের জন্য রয়েছে সুখবর। অর্থনৈতিক বিশেষজ্ঞদের করা ব্লুমবার্গের একটি আর্থিক সমীক্ষা রিপোর্টে জানা গিয়েছে, আর্থিক মন্দার হাতছানি থেকে বেঁচে গিয়েছে ভারত। ভারতের রিপোর্ট কার্ড সন্তোষজনক। তবে আমেরিকার মতো বিশ্বের সর্ববৃহৎ অর্থনীতির উপরও আর্থিক মন্দা নেমে আসতে পারে বলে বিশেষজ্ঞদের পর্যবেক্ষণ। বর্তমানে চিরকালের রেকর্ড মূল্যস্ফীতির মুখোমুখি এই দেশ। অর্থনৈতিক বিশেষজ্ঞদের মতে, যদি সঠিক পদক্ষেপ না করা হয় তাহলে মার্কিন যুক্তরাষ্ট্রে অর্থনৈতিক মন্দা নেমে আসতে পারে।

ব্লুমবার্গের এই সমীক্ষা রিপোর্ট অনুযায়ী, শ্রীলঙ্কায় আর্থিক মন্দা প্রত্যাশিত। মার্কিন যুক্তরাষ্ট্র ও ইউরোপের ছবিটাও সন্তোষজনক নয়। তবে ভারতের ক্ষেত্রে স্বস্তির বার্তাই মিলেছে। মার্কিন ডলারের নিরিখে ভারতীয় মুদ্রা ৮০ টাকার সীমা ছুঁলেও ভারতে আগামী বছরে গুরুতর কোনও আর্থিক মন্দার সম্ভাবনা শূন্য। সমীক্ষায় দেখা গিয়েছে, এশিয়াতে ২০-২৫ শতাংশ সম্ভাবনা রয়েছে আর্থিক মন্দার। শ্রীলঙ্কার বর্তমান পরিস্থিতির কারণে সেই সম্ভবনা ৮৫ শতাংশ। আর মার্কিন যুক্তরাষ্ট্রের জন্য সেই সম্ভাবনা ৪০ শতাংশ। এদিকে রয়টার্সের একটি সমীক্ষাতেও উঠে এসেছে যে, আগামী বছরেই আমেরিকায় আর্থিক মন্দা দেখা দেওয়ার ৪০ শতাংশ সম্ভাবনা রয়েছে। চিন, তাইওয়ান ও অস্ট্রেলিয়ায় আর্থিক মন্দার সম্ভাবনা ২০ শতাংশ। তবে ভারত আপাতত এই বিপদসীমা থেকে নিরাপদ দূরত্বে অবস্থান করছে তা এই ব্লুমবার্গের সমীক্ষায় স্পষ্ট।