Retail Inflation: স্বস্তি মধ্যবিত্তের ঘরে, তিনমাসে সর্বনিম্ন হল খুচরো বাজারের মূল্যবৃ্দ্ধি

Retail Inflation: খুচরো বাজারে মূল্যবৃদ্ধির হার কমেছে। অক্টোবরে মূল্যবৃৃদ্ধির হার ছিল ৬.৭৭ শতাংশ।

Retail Inflation: স্বস্তি মধ্যবিত্তের ঘরে, তিনমাসে সর্বনিম্ন হল খুচরো বাজারের মূল্যবৃ্দ্ধি
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Nov 14, 2022 | 8:06 PM

মধ্যবিত্তের জন্য কিছুটা স্বস্তি। কিছুটা কমল খুচরো বাজারে মূল্যবৃদ্ধির হার (Retail Inflation Rate)। পরিসংখ্যান ও পরিকল্পনা রূপায়ন মন্ত্রকের (Ministry of Statistics and Programme Implementation) তরফে সোমবার (১৪ নভেম্বর) খুচরো বাজারে মূল্যবৃদ্ধির হারের পরিসংখ্যান প্রকাশ করা হয়েছে। মন্ত্রকের প্রকাশিত তথ্য় অনুযায়ী, অক্টোবর মাসের খুচরো বাজারে মূল্যবৃদ্ধির হার ৬.৭৭ শতাংশ। গত সেপ্টেম্বর মাসে যা ছিল ৭.৪১ শতাংশ। অক্টোবরে গত তিনমাসে সর্বনিম্ন হয়েছে খুচরো বাজারে মূল্যবৃদ্ধির হার।

বেশ কয়েক মাস ধরে এই মূল্যবৃদ্ধির হার ছিল সপ্তমে। এদিকে রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়ার (Reserve Bank of India) তরফে প্রত্যাশা করা হয়েছিল, অক্টোবরে মূল্যবৃদ্ধির হার কিছুটা কমবে। সেই প্রত্য়াশারই প্রতিফলন দেখা গিয়েছে মন্ত্রকের নথিতে। গতকাল (১৩ নভেম্বর) একটি অনুষ্ঠানে বক্তব্য রাখার সময় রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস জানিয়েছিলেন, কেন্দ্রীয় ব্যাঙ্কের মতে অক্টোবরে খুচরো মূল্যবৃদ্ধির হার ৭ শতাংশের নীচে থাকবে।

তবে অক্টোবরে খুচরো বাজারের মূল্যবৃদ্ধিতে পতন দেখা গেলেও তা ৬ শতাংশের উপরেই রয়েছে। রিজার্ভ ব্যাঙ্কের তথ্য অনুযায়ী, খুচরো বাজারে মূল্যবৃদ্ধির হার ২ থেকে ৬ শতাংশের মধ্যে থাকলে তা সহনীয়। এর বেশি হলে তা খুচরো বাজারে আগুন লাগার সমান। প্রসঙ্গত, দু’ বছর ধরে কোভিড মহামারি এবং তারপর রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ফলে মধ্যবিত্তের হেঁশেলে লেগেছিল আগুন। বাজারে নিত্য প্রয়োজনীয় দ্রব্যের দাম বেড়েছিল হু হু করে। মূল্যবৃদ্ধি নিয়ন্ত্রণ করতে আরবিআই দফায় দফায় রেপো রেট বাড়িয়েছিল। এই মূল্যবৃদ্ধির হারে পতন মানে আরবিআই-র দাওয়াই কাজে দিয়েছে।