সতর্ক থাকুন! ১ সেপ্টেম্বর থেকে বদলে গেল অনেক নিয়ম, জেনে রাখা জরুরি

স্টেট ব্যাঙ্কের গ্রাহকদের জন্য আনা হয়েছে নয়া নিয়ম, দাম বেড়েছে রান্নার গ্যাসের।

সতর্ক থাকুন! ১ সেপ্টেম্বর থেকে বদলে গেল অনেক নিয়ম, জেনে রাখা জরুরি
প্রতীকি ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Sep 01, 2021 | 9:35 PM

নয়া দিল্লি: আজ, বুধবার অর্থাৎ ১ সেপ্টেম্বর থেকে বদলে গেল বেশ কিছু নিয়ম। দেশের নাগরিকদের এই নতুন নিয়মগুলি মাথায় রাখতে হবে। এর মধ্যে রয়েছে আধার কার্ড ও প্যান লিঙ্ক করার নিয়ম। পাশাপাশি এলপিজি বা রান্নার গ্যাসের দামও বেড়েছে আজ থেকেই।

আধার-পিএফ লিঙ্ক:

১ সেপ্টেম্বর থেকে সরকারি বা বেসরকারি কর্মীর উইনিভার্সল অ্যাকাউন্ট নম্বর (UAN) আধার কার্ডের সঙ্গে যুক্ত করা বাধ্যতামূলক হল। যদি যুক্ত না হয়ে থাকে তাহলে কর্মীদের প্রভিডেন্ট ফান্ড (PF) অ্যাকাউন্টে টাকা জমা নাও হতে পারে। ইতিমধ্যে পিএফ ও আধার যুক্ত করার এই নির্দেশিকা জারি করেছে। যেখানে ১ সেপ্টেম্বরের মধ্যে প্রভিডেন্ট ফান্ড (PF) অ্যাকাউন্টের গ্রাহককে আধারের সঙ্গে UAN নম্বর যোগ করতে হবে বাধ্যতামূলকভাবে। আর তা করা না হলে সমস্যার মধ্যে পড়তে হতে পারে।

রান্নার গ্যাসের দাম:

এলপিজি বা রান্নার গ্যাসের সিলিন্ডার পাওয়ার নিয়ম ও দামে পরিবর্তন এসেছে আজ থেকে। প্রত্যেক মাসের প্রথম তারিখ থেকে রান্নার গ্যাস সিলিন্ডারের নয়া দাম কার্যকর হয়ে থাকে। গত অগস্টেই ২৫ টাকা দাম বেড়েছিল এলপিজি সিলিন্ডারের। ১ সেপ্টেম্বর থেকে সেই দাম ফের ২৫ টাকা করে বাড়ল। দিল্লি, মুম্বইয়ের থেকেও কলকাতার গ্যাসের দাম অনেকটাই বেশি। ২৫ টাকা দাম বাড়ায় দিল্লিতে যেখানে বর্ধিত গ্যাসের মূল্য ৮৮৪.৫০ টাকা, সেখানেই কলকাতায় ১৪.২ কেজি এলপিজি সিলিন্ডার কিনতে খরচ করতে হবে ৯১১টাকা। মুম্বইয়ের ক্ষেত্রে ভর্তুকিবিহীন সিলিন্ডার কিনতে ৮৮৪.৫০ টাকা খরচ হবে।

স্টেট ব্যাঙ্কের গ্রাহকদের জন্য নয়া নিয়ম:

আধার কার্ড ও প্যান কার্ড সংযুক্ত করার নিয়ম রয়েছে অনেক দিন ধরেই। তবে আজ থেকে স্টেট ব্যাঙ্কের গ্রাহকদের জন্য এই নিয়ম বাধ্যতামূলক হয়ে গেল। স্টেট ব্যাঙ্কে অ্যাকাউন্ট থাকলে আধার কার্ড ও প্যান কার্ড যুক্ত করতেই হবে গ্রাহকদের। যদি তা না করেন, তাহলে তাঁর অ্যাকাউন্ট অচল হয়ে যেতে পারে। কিছু কিছু ক্ষেত্রে লেনদেন বন্ধও হয়ে যেতে পারে। বিশেষত ৫০ হাজার টাকা বা তার অধিক এক দিনে জমা দেওয়ার জন্য দিতে হয় প্যান কার্ড।

চেক ক্লিয়ারেন্স:

চেক ক্লিয়ারেন্সের ক্ষেত্রে নয়া নিয়ম জারি করেছে রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া। গ্রাহকেরা যাতে প্রতারণার শিকার না হয়, তার জন্য এই বিশেষ উদ্যোগ নেওয়া হয়েছে। তবে ১ জানুয়ারি থেকেই সেই নতুন নিয়ম কার্যকর হয়েছে দেশের প্রায় সব ব্যাঙ্কে। শুধুমাত্র অ্যাক্সিস ব্যাঙ্ক আজ ১ সেপ্টেম্বর থেকে সেই নিয়ম কার্যকর করেছে। এই বিষয়ে ইতিমধ্যেই অ্যাক্সিস ব্যাঙ্কের সব গ্রাহকদের জানানো হয়েছে ব্যাঙ্কের তরফে। আরও পড়ুন: এটিএম থেকে নষ্ট নোট পেয়েছেন? এই তথ্য জেনে রাখা জরুরি