Amazon Layoff: প্রয়োজন নেই এই পদগুলির, এই বার্তা দিয়েই কর্মী ছাঁটাই শুরু করল অ্যামাজন

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: ঈপ্সা চ্যাটার্জী

Updated on: Nov 17, 2022 | 11:24 AM

Amazon Layoff: অ্যামাজনের মুখপাত্র কেলি নান্টেল জানিয়েছেন, অ্যামাজনের বার্ষিক অপারেটিং পরিকল্পনার পর্যালোচনাতে সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে সংস্থায় একাধিক এমন পদ রয়েছে, যার বর্তমানে আর প্রয়োজন নেই।

Amazon Layoff: প্রয়োজন নেই এই পদগুলির, এই বার্তা দিয়েই কর্মী ছাঁটাই শুরু করল অ্যামাজন
প্রতীকী ছবি।

সান ফ্রান্সিসকো: প্রয়োজন নেই আর এই পদগুলির, অ্যামাজনেও শুরু হল কর্মী ছাঁটাই (Layoff)। চলতি সপ্তাহ থেকেই অ্যামাজনে (Amazon) ব্যাপক কর্মী ছাঁটাই শুরু হচ্ছে, মার্কিন সংবাদমাধ্যম সূত্রে এমনটাই জানা গিয়েছে। সূত্রের খবর, কমপক্ষে ১০ হাজার কর্মী ছাঁটাই করা হবে। বুধবারই অ্যামাজনের হার্ডওয়্যার চিফ ডেভ লিম্প কর্মীদের পাঠানো মেমোয় বলেন, “একাধিক পর্যালোচনা করার পর, আমরা কিছু টিম ও প্রোগ্রাম বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি। এরফলে একাধিক পদের আর প্রয়োজন থাকবে না।”

গত সপ্তাহেই জানা গিয়েছিল অ্যামাজনে ব্যাপক হারে কর্মী ছাঁটাই করা হবে। সংস্থার খরচ কমাতে ও বৈশ্বিক মন্দার সঙ্গে পাল্লা দিতে কমপক্ষে ১০ হাজার কর্মী ছাঁটাই করা হতে পারে। বুধবার সেই খবর নিশ্চিত করে সংস্থার হার্ডওয়্যার চিফ ডেভ লিম্প বলেন, “অত্যন্ত দুঃখের সঙ্গেই জানাচ্ছি যে অ্য়ামাজনের ডিভাইস অ্যান্ড সার্ভিস বিভাগ থেকে অনেক দক্ষ ও প্রতিভাবান কর্মীদের হারাব আমরা”। অ্যামাজন সংস্থার তরফে জানানো হয়েছে, যেসমস্ত কর্মীরা চাকরি খোয়াবেন, তাদের ব্যক্তিগতভাবে জানিয়ে দেওয়া হবে এবং নতুন চাকরি খোঁজা থেকে যাবতীয় সাহায্য করতে সকলের সঙ্গে অত্যন্ত ঘনিষ্ঠভাবে কাজ করবে অ্য়ামাজন।

দ্য নিউ ইয়র্ক টাইমসের প্রতিবেদন অনুযায়ী, অ্য়ামাজনের কর্পোরেট ও টেকনোলজি বিভাগ থেকে কমপক্ষে ১০ হাজার কর্মী ছাঁটাই করা হবে। সংস্থার ইতিহাসে এটাই সবথেকে বড় কর্মী ছাঁটাইয়ের সিদ্ধান্ত। অ্যামাজনের মোট কর্মক্ষমতার ৩ শতাংশ কর্মী ছাঁটাই করা হতে পারে। তবে মোট কত সংখ্যক কর্মী ছাঁটাই করা হবে, তা নিশ্চিতভাবে জানানো হয়নি। সংস্থার আর্থিক অবস্থা কেমন, তার উপর ভিত্তি করেই কর্মী ছাঁটাইয়ের সিদ্ধান্ত নেওয়া হবে।
অ্যামাজনের মুখপাত্র কেলি নান্টেল জানিয়েছেন, অ্যামাজনের বার্ষিক অপারেটিং পরিকল্পনার পর্যালোচনাতে সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে সংস্থায় একাধিক এমন পদ রয়েছে, যার বর্তমানে আর প্রয়োজন নেই। সংস্থার বাণিজ্য ও তার বৃদ্ধির জন্যই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মাক্রো-অর্থনীতির ম্যানেজমেন্টের নিয়মেই এমনভাবে সিদ্ধান্ত নেওয়া হয়েছে যাতে কর্মীদের উপর বিশেষ প্রভাব না পড়ে।
জানা গিয়েছে, সংস্থার ডিভাইস অর্গানাইজেশন, রিটেল ও মানব সম্পদ বিভাগ থেকেই মূলত ছাঁটাই করা হবে। ইতিমধ্য়েই সংস্থার ম্যানেজাররা কর্মীদের জানাতে শুরু করেছেন যে তাদের হাতে দুই মাস সময় রয়েছে সংস্থার অন্দরেই অন্য কোনও পদ খুঁজে নেওয়ার বা ছাঁটাইয়ের সিদ্ধান্ত মেনে নেওয়ার।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla