IRCTC Rule: IRCTC দিচ্ছে সুযোগ! ট্রেনে যেতে যেতে পছন্দের খাবার অর্ডার করুন এইভাবে

IRCTC Rule: IRCTC দিচ্ছে সুযোগ! ট্রেনে যেতে যেতে পছন্দের খাবার অর্ডার করুন এইভাবে
গ্রাফিক্স: টিভি৯ বাংলা

Irctc Food: ট্রেনে সফর চলাকালীন আপনি কি নিজের পছন্দমতো খাবার খেতে চান? যদি ট্রেনেই আপনি নিজের পছন্দের খাবার অর্ডার দিতে চান, তার উপায়ও রয়েছে।

TV9 Bangla Digital

| Edited By: অরিজিৎ দে

Jun 21, 2022 | 9:30 AM

দূরের কোনও গন্তব্যে যেতে হলে দেশের সিংহভাগ মানুষই ভারতীয় রেলওয়ের(Indian Railway) ওপর আস্থা রাখেন। ট্রেনে যাতায়াত করলে একদিকে যেমন সময় বাঁচে, অন্যদিকে কম খরচেও চলাচল করা সম্ভব হয়। তবে ভারতীয় রেলওয়ের অনেক যাত্রী দীর্ঘদিন ধরেই রেলের খাবার নিয়ে অসন্তুষ্ট। অনেকেই মনে করেন, রেলের খাবারের গুণমান ভাল নয় অথবা রেলের খাবারের স্বাদ নিয়েও অনেক যাত্রীর মনে সংশয় রয়েছে। রাজধানী (Rajdhani Express), দূরন্তর মতো ট্রেনে খাবারের গুণমান তুলনামূলকভাবে ভাল হলেও, অন্য ট্রেনগুলির খাবার নিয়ে সন্তুষ্ট নয় সিংহভাগ যাত্রী।

ট্রেনে সফর চলাকালীন আপনি কি নিজের পছন্দমতো খাবার খেতে চান? যদি ট্রেনেই আপনি নিজের পছন্দের খাবার অর্ডার দিতে চান, তার উপায়ও রয়েছে। সৌজন্য আইআরসিটিসির ই-ক্যাটারিং পরিষেবা (IRCTC E-Catering Service)। এই পরিষেবার মাধ্যমেই বার্গার, মোমো থেকে শুরু করে চিকেন ফ্রাইড রাইস, আপনার পছন্দের সময়ে আপনার হাতে পৌঁছে যাবে খাবার। তবে এই পরিষেবার সুবিধা পাওয়ার জন্য আপনার কাছে কনফার্ম টিকিট এবং পিএনআর ডিটেলস থাকা বাধ্যতামূলক। আপনি অনলাইন বা নগদে আপনার পছন্দের খাবারের জন্য টাকা দিতে পারবেন। আইআরসিটিসি জানিয়েছে, সকাল ৬টা-১০টা অবধি এই পরিষেবা মিলবে। কী উপায়ে খাবার অর্ডার করবেন, জেনে নিন…

  1. প্রথমেই www.ecatering.irctc.co.in এই ওয়েবসাইটে আপনাকে যেতে হবে। সেখানে গিয়ে নিজের পিএনআর নম্বর দিন।
  2. কোন স্টেশনে আপনি খাবার পেতে চান, তা উল্লেখ করুন।
  3. সঙ্গে সঙ্গে আপনার সামনে বিভিন্ন রেস্তোরাঁর তালিকা চলে আসবে। সেখান থেকে আপনার পছন্দের রেস্তোরাঁ বেছে নিতে হবে।
  4. সেখান থেকে আপনি আপনার পছন্দের খাবার বেছে নিন। আপানাকে একটি ডেলিভারি কোড দেওয়া হবে, সেই কোডের বিনিময়েই আপনি খাবার পাবেন।
  5. অ্যান্ডরয়েড মোবাইলে ‘ফুড অন ট্র্যাক’ অ্যাপলিকেশন ডাউনলোড করে নিয়ে আপনি খাবার অর্ডার করতে পারেন।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA