Electric Car: ইলেকট্রিক গাড়ি কেনার পরিকল্পনা করছেন? দেরি করলে হাতছাড়া হতে পারে ভর্তুকি

Electric Car: প্রসঙ্গত, FAME ইন্ডিয়া স্কিম আদপে ন্যাশনাল ইলেকট্রিক মোবিলিটি মিশন প্ল্যান (NEMMP) এর অধীনে চলা একটি সরকারি ভর্তুকি প্রকল্প। ইলেকট্রিক গাড়ির ব্যবহার বৃদ্ধির প্রচারের জন্যই ফাস্টার অ্যাডপশন অ্যান্ড ম্যানুফ্যাকচারিং অফ ইলেকট্রিক ভেহিকেল (FAME) প্রকল্প চালু করেছে কেন্দ্রীয় সরকার।

Electric Car: ইলেকট্রিক গাড়ি কেনার পরিকল্পনা করছেন? দেরি করলে হাতছাড়া হতে পারে ভর্তুকি
ওলা ইলেকট্রিকের বিপুল বিক্রিবাট্টা।
Follow Us:
| Updated on: Feb 13, 2024 | 9:19 PM

নয়া দিল্লি: দেশজুড়ে বাড়ছে ইলেক্ট্রিক গাড়ির চাহিদা। দেশের একটা বড় অংশের মানুষ এখন পেট্রোলচালিত গাড়ির পরিবর্তে ইলেকট্রিক গাড়ির দিকে ঝুঁকছেন। এদিকে বৈদ্যুতিক গাড়ি কেনার ক্ষেত্রে বড় ভর্তুকি দিচ্ছিল কেন্দ্রীয় সরকার। FAME II ইন্ডিয়া স্কিমে ২০১৯ সাল থেকে শুরু হয়েছিল সেই ভর্তুকি দেওয়ার কাজ। এই খাতে বরাদ্দ দেড় হাজার থেকে বাড়িয়ে করে দেওয়া হয়েছিল একেবারে ১১ হাজার ৫০০ কোটি। যদিও এই স্কিমটির মেয়াদ শেষ হয়ে যাচ্ছে চলতি বছরের ৩১ মার্চ। 

সূত্রের খবর, FAME II ইন্ডিয়া স্কিমে ১০ লক্ষ বৈদ্যুতিক দু’চাকার গাড়ি,  ৫ লক্ষ ইলেকট্রিক থ্রি-হুইলার, ৫৫ হাজার যাত্রীবাহী ইলেকট্রিক গাড়ি ও ৭ হাজার বাসকে আর্থিক সাহায্য দেওয়ার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছিল। ৩১ জানুয়ারি পর্যন্ত FAME II ইন্ডিয়া স্কিমে ১৩.৪১ লক্ষ বৈদ্যুতিক গাড়ির জন্য নির্মাতারা  ৫,৭৯০ কোটি টাকা ভর্তুকি পেয়েছেন। তালিকায় রয়েছে ১১.৮৬ লক্ষ দু’চাকার গাড়ি, ১.৩৯ লক্ষ ৩ চাকার গাড়ি, প্রায় ১৭ হাজার চারচাকা। 

এই খবরটিও পড়ুন

প্রসঙ্গত, FAME ইন্ডিয়া স্কিম আদপে ন্যাশনাল ইলেকট্রিক মোবিলিটি মিশন প্ল্যান (NEMMP) এর অধীনে চলা একটি সরকারি ভর্তুকি প্রকল্প। ইলেকট্রিক গাড়ির ব্যবহার বৃদ্ধির প্রচারের জন্যই ফাস্টার অ্যাডপশন অ্যান্ড ম্যানুফ্যাকচারিং অফ ইলেকট্রিক ভেহিকেল (FAME) প্রকল্প চালু করেছে কেন্দ্রীয় সরকার। ওয়াকিবহাল মহলের মতে, তার সুফল ইতিমধ্যেই মিলতে শুরু করেছে। সে কারণেই এবারের অন্তর্বতী বাজেট সৌর বিদ্যুতের প্রসারের পাশাপাশি বৈদ্যুতিন যানের উপরেও বিশেষভাবে জোর দেওয়ার কথা জানিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ।