Atal Pension Yojana: দিনে ৭ টাকা করে বিনিয়োগ করে নিশ্চিন্ত অবসর, পেনশন পাবেন বছরে ৬০ হাজার টাকা

Pension Scheme: বেসরকারি সংস্থায় কর্মরত মানুষরাও প্রতি দিনে সাত টাকারও কম বিনিয়োগ করে নিজেদের অবসরকালীন জীবন সুন্দর করে তুলতে পারেন।

Atal Pension Yojana: দিনে ৭ টাকা করে বিনিয়োগ করে নিশ্চিন্ত অবসর, পেনশন পাবেন বছরে ৬০ হাজার টাকা
জেনে নিন অটল পেনশন যোজনার খুঁটিনাটি
Follow Us:
| Edited By: | Updated on: Dec 22, 2021 | 8:32 PM

নয়া দিল্লি : অবসর পরবর্তী জীবন নিয়ে প্রত্যেকের মনেই একটি দুশ্চিন্তা থাকে। যাঁরা বেসরকারি সংস্থায় কাজ করেন, তাঁদের ক্ষেত্রে এই দুশ্চিন্তা আরও বেশি। কারণ, অনেকেই আয় কম হওয়ার কারণে অবসরের স্কিমগুলিতে সেভাবে বিনিয়োগ করেন না। এখানে উল্লেখ করা প্রয়োজন, বেসরকারি সংস্থায় কর্মরত মানুষরাও প্রতি দিনে সাত টাকারও কম বিনিয়োগ করে নিজেদের অবসরকালীন জীবন সুন্দর করে তুলতে পারেন। আরও গুরুত্বপূর্ণ বিষয় হল, এই পেনশন স্কিম আপনাদের জন্য নিয়ে এসেছে কেন্দ্রীয় সরকার।

কেন্দ্রের এই প্রকল্পের নাম অটল পেনশন যোজনা (APY)। এটি একটি পেনশন প্রকল্প যা ভারত সরকার দ্বারা পরিচালিত হয় এবং এই স্কিম পরিচালনা করে পেনশন তহবিল নিয়ন্ত্রক ও উন্নয়ন কর্তৃপক্ষ (PFRDA)। অবসর গ্রহণের পরে পেনশন হিসাবে একটি মোটা অঙ্কের টাকা পেতে যাঁরা চান, তাঁদের জন্য অটল পেনশন যোজন একটি আকর্ষণীয় বিকল্প হতে পারে। অসংগঠিত ক্ষেত্রের লোকেদের জন্য বার্ধক্যকালীন আয় সুনিশ্চিত করার জন্য কেন্দ্রীয় সরকার ২০১৫ সালে এই অটল পেনশন যোজনা প্রকল্প চালু করেছিল।

যে কোনও ভারতীয় নাগরিক, যাঁর নিজস্ব একটি ব্যাঙ্ক অ্যাকাউন্ট আছে এবং যিনি অসংগঠিত ক্ষেত্রে কাজ করেন, এমন ১৮-৪০ বছর বয়সি ব্যক্তি অটল পেনশন যোজনায় বিনিয়োগ করতে পারেন৷ কেন্দ্রীয় সরকার জাতীয় পেনশন স্কিমের (NPS) মাধ্যমে অটল পেনশন যোজনা চালু করে।

যে বিনিয়োগকারীরা অটল পেনশন যোজনায় বিনিয়োগ করেছেন তাঁরা ৬০ বছর বয়সে অবসর গ্রহণের সময় এই প্রকল্পের সুবিধাগুলি পেতে শুরু করবেন। অর্থাৎ, এর মানে হল বিনিয়োগকারীদের এই স্কিমে ন্যূনতম ২০ বছরের জন্য বিনিয়োগ করতে হবে৷

এই স্কিমে বিনিয়োগকারীরা তাদের মৃত্যুর আগে পর্যন্ত মাসিক পেনশন পান। বিনিয়োগকারীর মৃত্যু হলে, তাঁর স্বামী বা স্ত্রী মৃত্যু পর্যন্ত এই স্কিমের আওতায় পেনশন পেতে থাকবেন। বিনিয়োগকারী এবং তাঁর স্ত্রী মৃত্যুর ক্ষেত্রে, প্রাপ্য টাকা মনোনীত ব্যক্তির অ্যাকাউন্টে ট্রান্সফার হয়ে যায়।

এই স্কিমের আওতায় সংশ্লিষ্ট বিনিয়োগকারীরা পাঁচটি মাসিক পেনশন অপশন পান। এর মধ্যে রয়েছে, মাসিক ১ হাজার টাকা, ২ হাজার টাকা, ৩ হাজার টাকা, ৪ হাজার টাকা এবং ৫ হাজার টাকা। অবসর গ্রহণের পরে পেনশনের পরিমাণ এবং তার বয়সের উপর নির্ভর করে মাসিক পেনশনের পরিমাণ নির্ধারণ করা হয়। উদাহরণস্বরূপ, যদি আপনার বয়স ১৮ বছর হয় এবং আপনি ৬০ বছর বয়স থেকে ৫ হাজার টাকা মাসিক পেনশন চান, তাহলে আপনাকে প্রতি মাসে ২১০ টাকা বিনিয়োগ করতে হবে, যা প্রতিদিনের হিসেবে ৭ টাকা বিনিয়োগের সমান।

গ্রাহক যদি দেরিতে বিনিয়োগ শুরু করেন তবে একই পেনশনের পরিমাণের জন্য প্রয়োজনীয় মাসিক বিনিয়োগের পরিমাণ বৃদ্ধি পায়। উদাহরণস্বরূপ, আপনি যদি ৪০ বছর বয়সে অটল পেনশন যোজনায় বিনিয়োগ করা শুরু করেন, তাহলে আপনাকে ৫ হাজার টাকা মাসিক পেনশন বা বছরে ৬০ হাজার টাকা পেনশন পেতে হবে প্রতি মাসে ১৪৫৪ টাকা বিনিয়োগ করতে হবে।

আরও পড়ুন: Pre Budget Consultations: প্রাক বাজেট বৈঠকে শামিল হলেন না অর্থমন্ত্রী নির্মলা সীতারামন, ক্ষুব্ধ বাণিজ্যিক সংগঠন করল এই দাবি