5G Spectrum : শেষ হাসি অম্বানিরই, জিও-র হাত ধরে দেশে আসছে 5G ইন্টারনেট পরিষেবা

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: অঙ্কিতা পাল

Updated on: Aug 01, 2022 | 7:36 PM

5G Spectrum : সাতদিনে নিলাম শেষ হল 5G স্পেকট্রাম এয়ারওয়েভসের। এই নিলামে সর্বোচ্চ দর হাঁকালেন রিলায়্যান্স জিও-র মুকেশ অম্বানি।

5G Spectrum : শেষ হাসি অম্বানিরই, জিও-র হাত ধরে দেশে আসছে 5G ইন্টারনেট পরিষেবা
গ্রাফিক্স সৌজন্যে : টিভি৯ বাংলা

অবশেষে ভারতের 5G স্পেকট্রামের জন্য নিলাম সমাপ্ত হল। দীর্ঘ সাতদিন ধরে চলেছে সবচেয়ে বড় নিলাম। মোট ১,৫০,১৭৩ কোটি টাকার স্পেকট্রাম বিক্রি হয়েছে এই নিলামে। সরকারের প্রায় দেড় লক্ষ কোটি টাকা আয় হয়েছে এই নিলাম থেকে। আর এই নিলামে শেষ হাসি হাসলেন রিলায়্যান্স জিও-র মালিক মুকেশ অম্বানিও। সংবাদ সংস্থা সূত্রে খবর, এই নিলামে প্রথম স্থান ধরে রেখেছেন মুকেশ অম্বানি। দেশে 5G স্পেকট্রামের নিলামে সর্বোচ্চ টাকা দিতে সম্মত হয়েছেন অম্বানি। নিলামের ৪০ তম রাউন্ডের শেষের ফলাফল বলছে, জিও-র হাত ধরেই দেশে আসতে চলেছে 5G পরিষেবা। এদিন নিলাম শেষে মোট ৮৮ হাজার ০৭৮ কোটি টাকা হেঁকেছেন।

5G স্পেকট্রামে রিলায়্যান্স জিও ছাড়াও অংশ নিয়েছিল ভারতী এয়ারটেল, ভোডাফোন আইডিয়া। এয়ারওয়েভসের নিলামে ছিল ধনকুবের গৌতম আদানির আদানি এন্টারপ্রাইজ লিমিটেডও। 5G-র হাত ধরে দেশে আরও দ্রুতগতির মোবাইল ইন্টারনেট পরিষেবা পাবেন নাগরিকরা। 4G-র থেকে ১০ গুণ দ্রুত পরিষেবা পাওয়া যাবে 5G তে। 5G এয়ারওয়েভসের নিলামে হেঁকেছে মুকেশ অম্বানির রিলায়্যান্স জিও। এরপরেই ছিল ভারতী এয়ারটেল ও ভোডাফোন আইডিয়া। টেলিকম ইন্ডাস্ট্রিতে সদ্য পা রাখা আদানি গ্রুপ প্রাইভেট টেলিকম নেটওয়ার্ক স্থাপনের জন্য ২৬ মেগাহার্ৎজ স্পেকট্রাম কিনেছেন বলে জানা গিয়েছে। 5G পরিষেবা দেওয়ার ক্ষেত্রে সারা দেশ জুড়ে নিজেদের পদচিহ্ন নিশ্চিত করেছে এয়ারটেল ও জিও। এদিকে ভোডাফোন সারা দেশজুড়ে এই পরিষেবা দিতে পারবে না। নির্দিষ্ট কিছু জায়গায় তারা পরিষেবা দিতে পারবে।

টেলিকম মন্ত্রী অশ্বিণী বৈষ্ণ আগেই জানিয়েছিলেন, এই বছরের অক্টোবরের মধ্যেই 5G পরিষেবা শুরু হয়ে যাবে। 4G এর থেকে ১০ গুণ দ্রুত ইন্টারনেট পরিষেবা পাওয়া যাবে 5G তে। তিনি জানিয়েছিলেন, এই সেক্টরের সম্প্রসারণের আগ্রহ প্রতিফলিত হয়েছে 5G স্পেকট্রাম নিলামে। দেশে 5G পরিষেবা চালু হলে, এই ইন্টারনেট ব্যবহারকীর কয়েক সেকেন্ডের মধ্যে একটি পূর্ণ দৈর্ঘ্যের উচ্চ-মানের ভিডিয়ো বা সিনেমা ডাউনলোড করতে পারবেন। এছাড়াও এই পরিষেবায় ই-স্বাস্থ্য (e-health), সংযুক্ত যানবাহন (connected vehicles),উন্নত মোবাইল ক্লাউড গেমিং সহ একাধিক ক্ষেত্রে যুগান্তকারী পরিবর্তন দেখা যাবে।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla