সেপ্টেম্বর থেকে মোবাইলে নাও ঢুকতে পারে OTP! বড় সিদ্ধান্ত TRAI-র

TRAI: টেলিকম অথারিটি অব ইন্ডিয়া বা ট্রাই তাদের স্প্যাম পলিসি সংশোধন করেছে, যেখানে টেলিকম সংস্থাগুলিকে বলা হয়েছে যে সংস্থাগুলি এসএমএস বা ওটিপি পাঠায়, তাদের রেজিস্টার করতে হবে। যদি রেজিস্টার না করানো হয়, তবে ১ সেপ্টেম্বর থেকে আর ফোনে ওটিপি আসবে না। 

সেপ্টেম্বর থেকে মোবাইলে নাও ঢুকতে পারে OTP! বড় সিদ্ধান্ত TRAI-র
প্রতীকী চিত্রImage Credit source: Pixabay
Follow Us:
| Updated on: Aug 29, 2024 | 1:15 PM

নয়া দিল্লি: সামনেই পুজো। চুটিয়ে শপিং করছেন অনলাইনে। তবে আপনার জন্য রয়েছে চিন্তার খবর। নতুন মাস থেকে আপনার ফোনে আর নাও আসতে পারে ওটিপি (OTP)। আর ওটিপি না পেলে তো পণ্য হাতে পাবেন না। অনেক ক্ষেত্রে টাকা লেনদেনেও ওটিপির প্রয়োজন পড়ে। এবার সেই ওটিপি আপনার ফোনে নাও আসতে পারে।  কেন এমন হবে?

সাম্প্রতিক একটি রিপোর্ট অনুযায়ী, ৩১ অগস্টের পর থেকে টেলিকম কোম্পানি (Telecom Company) থার্ড পার্টি অ্যাপের মেসেজ বা ওটিপি পাঠানোয় সমস্যা হবে। টেলিকম অথারিটি অব ইন্ডিয়া বা ট্রাই (TRAI) তাদের স্প্যাম পলিসি সংশোধন করেছে, যেখানে টেলিকম সংস্থাগুলিকে বলা হয়েছে যে সংস্থাগুলি এসএমএস বা ওটিপি পাঠায়, তাদের রেজিস্টার করতে হবে। যদি রেজিস্টার না করানো হয়, তবে ১ সেপ্টেম্বর থেকে আর ফোনে ওটিপি আসবে না।

ম্যালওয়ার থ্রেট থাকে, এমন এসএমএস বা অ্যান্ড্রয়েড অ্যাপ এপিকে ফাইল ব্লকের সিদ্ধান্ত নিয়েছে ট্রাই। এই লিঙ্ক বা মেসেজে ক্লিক করলেই হ্যাকাররা মোবাইল থেকে যাবতীয় তথ্য ও টাকা হাতিয়ে নেয়। এই ধরনের প্রতারণা রুখতেই এবার কঠোর পদক্ষেপ ট্রাই-র।

এই খবরটিও পড়ুন

যে অ্যাপ বা ওয়েবসাইটগুলি ওটিপির ভিত্তিতে কাজ করে, তাদের নাম যদি রেজিস্টার না করা থাকে, তবে তাদের পাঠানো মেসেজ বা ওটিপি গ্রাহকদের ফোনে পৌঁছবে না।

কীভাবে স্প্যাম আটকানো হবে?

টেলিকম সংস্থাগুলি একটি নতুন মেসেজ টেমপ্লেট তৈরি করবে, যা কেবলমাত্র ওপর থেকে পড়া যাবে। যদি হোয়াইট লিস্ট না করা থাকে, তবে এই মেসেজগুলি ব্লক করে দেওয়া হবে।  ব্যাঙ্ক, পেমেন্ট অপারেটর থেকে শুরু করে জ্যোমাটো, উবারের মতো অ্যাপের ক্ষেত্রেও এই নিয়ম কার্যকর হবে।

আরও খবর পড়তে ডাউনলোড করুন Tv9 বাংলা অ্যাপ (Android/ iOs)