5G Spectrum Auction : পঞ্চম দিন পর্যন্ত নিলাম চড়ল ১.৫ লক্ষ কোটি টাকা, রবিবারেও চলছে দর কষাকষি

5G Spectrum Auction : ষষ্ঠ দিনেও চলছে 5G স্পেকট্রামের নিলাম। পঞ্চম দিন পর্যন্ত প্রায় ১.৫ লক্ষ কোটি টাকা পর্যন্ত চড়েছে নিলাম। এখনও বেশ কিছুদিন এই নিলাম প্রক্রিয়া চলবে বলে জানিয়েছেন, অশ্বিণী বৈষ্ণ।

5G Spectrum Auction : পঞ্চম দিন পর্যন্ত নিলাম চড়ল ১.৫ লক্ষ কোটি টাকা, রবিবারেও চলছে দর কষাকষি
ছবি সৌজন্যে : Pixabay
Follow Us:
| Edited By: | Updated on: Jul 31, 2022 | 2:32 PM

5G পরিষেবা শুরু হওয়ার দিকে তাকিয়ে গোটা দেশবাসী। দ্রুত গতির ইন্টারনেট পরিষেবার অপেক্ষায় দেশের নাগরিক। তবে শীঘ্রই সেই অপেক্ষার অবসান হবে। গত ২৬ জুলাই 5G স্পেকট্রাম নিলাম শুরু হয়েছে। এখনও সেই পর্বের শেষ হয়নি। গতকাল অর্থাৎ শনিবার পর্যন্ত ১.৫ লক্ষ কোটি টাকার নিলাম হয়েছে। গতকাল টেলিকম মন্ত্রী অশ্বিণী বৈষ্ণ জানিয়েছেন, এই নিলাম চলবে আরও বেশ কয়েকদিন। 5G স্পেকট্রাম নিয়ে বেশ এখনও পর্যন্ত বিভিন্ন আপডেট জেনে নিন –

  1. 5G এয়ারওয়েভসের এই নিলামে অংশগ্রহণ করছে রিলায়্যান্স ইন্ডাস্ট্রির জিও, ভারতী এয়ারটেল, ভোডাফোন আইডিয়া ও গৌতম আদানির আদানি এন্টারপ্রাইজ লিমিটেড।
  2. টেলিকম মন্ত্রী জানিয়েছেন, আশা করা হচ্ছে, এই বছরের অক্টোবরের মধ্যেই 5G পরিষেবা শুরু হয়ে যাবে। 4G এর থেকে ১০ গুণ দ্রুত ইন্টারনেট পরিষেবা পাওয়া যাবে 5G তে।
  3. দেশে 5G পরিষেবার আত্মপ্রকাশ হলে কোনও মোবাইল ডিভাইসে কয়েক সেকেণ্ডের মধ্যে পূর্ণ দৈর্ঘ্যের উচ্চ-মানের ভিডিয়ো বা সিনেমা ডাউনলোড করা সম্ভব হবে। এছাড়াও এই পরিষেবায় ই-স্বাস্থ্য (e-health), সংযুক্ত যানবাহন (connected vehicles),উন্নত মোবাইল ক্লাউড গেমিং সহ একাধিক ক্ষেত্রে যুগান্তকারী পরিবর্তন দেখা যাবে।
  4. শনিবার 5G স্পেকট্রামের নিলামের পঞ্চম দিন ছিল। গতকাল ১ লক্ষ ৪৯ হাজার ৯৬৬ কোটি টাকা পর্যন্ত নিলাম ওঠে। রবিবারও নিলাম চালু রয়েছে। চলবে আরও বেশ কিছুদিন। শনিবার নিলাম থেকে মোট ১১১ থেকে ১১২ কোটি টাকা উঠেছে। শুক্রবার পর্যন্ত জিও ও ভারতী এয়ারটেল থেকে ১ লক্ষ ৪৯ হাজার ৮৫৫ কোটি টাকা উঠেছিল।
  5. গতকাল টেলিকম সংস্থায় বিনিয়োগকারীদের সঙ্গে গোল টেবিল বৈঠকের পর টেলিকম মন্ত্রী জানিয়েছেন, সম্প্রসারণের আগ্রহ প্রতিফলিত হয়েছে 5G স্পেকট্রাম নিলামে।
  6. গতকাল নিলামের জন্য সাতটি রাউন্ড সংগঠিত হয়েছে। আর রবিবার ৩১ তম রাউন্ড দিয়ে নিলাম শুরু হয়েছে। শুক্রবার অবধি ব্লকে থাকা স্পেকট্রামের ৭১ শতাংশ বিক্রি হয়েছে।
  7. নিলামের প্রথম দিনে খুব ভাল ফলাফল দেখা গিয়েছিল। প্রথম দিনের নিলামে বিনিয়োগকারীরা ১.৪৫ লক্ষ টাকা পর্যন্ত বিনিয়োগের জন্য এগিয়ে আসে। তারপর থেকে পঞ্চম দিন পর্যন্ত তার পরিমাণে ক্রমশ বেড়েছে। গত কয়েকদিনে উত্তর প্রদেশের পূর্ব সার্কেলে ১৮০০ মেগাহার্ৎজ ব্যান্ডের জন্য বিনিয়োগ করেছে জিও ও এয়ারটেল।
  8. এখনও পর্যন্ত সব মিলিয়ে অন্তত ৪.৩ লক্ষ টাকার ৭২ গিগাহার্ৎজের রেডিয়োওয়েভ নিলামের জন্য রয়েছে। বিভিন্ন ব্য়ান্ডের স্পেকট্রামের নিলাম হচ্ছে। যেমন ৬০০ মেগাহার্ৎজ, ৭০০ মেগাহার্ৎজ, ৮০০ মেগাহার্ৎজ, ৯০০ মেগাহার্ৎজ, ১৮০০ মেগাহার্ৎজ, ২১০০, ২৩০০ মেগাহার্ৎজ ও ২৫০০ মেগাহার্ৎজের কম তরঙ্গের ব্য়ান্ড, ৩৩০০ মেগাহার্ৎজের মাঝারি তরঙ্গের ব্যান্ড ও ২৬ গিগাহার্ৎজের উচ্চ তরঙ্গ ব্যান্ডের নিলাম হচ্ছে।