ITR Refund Online Check: আয়কর দফতর থেকে রিফান্ড পাবেন? অনলাইনে পরিমাণ জানবেন কীভাবে?

ITR Refund Online Check: আয়কর রিটার্ন ফাইল করার পর আপনার রিফান্ডের আবেদনের প্রক্রিয়াকরণ হয়েছে কি না, তা আপনি নিজেই দেখতে পারেন। রিফান্ডের আবেদনের প্রক্রিয়ারণ হয়েছে কি না, তা জানতে আয়কর দফতরের সরকারি ওয়েবসাইটে গিয়ে লগইন করতে হবে।

ITR Refund Online Check: আয়কর দফতর থেকে রিফান্ড পাবেন? অনলাইনে পরিমাণ জানবেন কীভাবে?
প্রতীকী ছবি
TV9 Bangla Digital

| Edited By: অঙ্কিতা পাল

Aug 02, 2022 | 12:50 PM

আয়কর জমা দেওয়ার সময় বেশি টাকা জমা দিয়েছেন? সেই টাকা সরকার আপনাকে ফেরত দেবে। বা টিডিএস বাবদ যে টাকা কেটেছে, তা যদি আপনি ফেরত পাওয়ার যোগ্য থাকেন, তাহলেও সরকার তা আপনাকে ফিরিয়ে দেবে। তবে তার জন্য আপনাকে আয়কর রিটার্ন ফাইল করে ‘রিফান্ড’-এর জন্য আবেদন জানাতে হবে। আয়কর রিটার্ন জমা দেওয়ার মতোও এই রিফান্ড পাওয়ার জন্য আবেদন করার শেষ দিন ৩১ জুলাই।

আয়কর রিটার্ন ফাইল করার পর আপনার রিফান্ডের আবেদনের প্রক্রিয়াকরণ হয়েছে কি না, তা আপনি নিজেই দেখতে পারেন। রিফান্ডের আবেদনের প্রক্রিয়ারণ হয়েছে কি না, তা জানতে আয়কর দফতরের সরকারি ওয়েবসাইটে গিয়ে লগইন করতে হবে। লগইন করার পর আয়কর রিটার্নের তথ্য ডাউনলোড করতে পারবেন। তাছাড়া ওয়েবসাইটে একজন আয়করদাতা আগের আয়কর রিটার্নের তথ্যও দেখতে পারবেন।

উল্লেখ্য, একবার আয়কর রিটার্ন ফাইল করা হলে আয়কর দফতর তা খতিয়ে দেখে। যদি রিটার্ন ফাইলে কোনও গলদ থাকে তাহলে আয়কর দফতরের তরফে করদাতাকে সেই বিষয়ে অবগত করা হয়। আয়কর রিটার্নের ভুলটিকে শুধরোতে বলা হয় করদাতাকে। এদিকে করদাতা যদি আয়কর দফতরের মেসেজের জবাব না দিয়ে থাকেন, তাহলে সেই আয়কর রিটার্নকে অবৈধ বলে ধরে নেওয়া হবে এবং সেটির প্রক্রিয়াকরণ হবে না।

নিজের রিফান্ড স্টেটাস দেখবেন কীভাবে?

– আয়কর দফতরের সরকারি ওয়েবসাইট www.incometax.gov.in -এ যান – লগইন করুন। লগইন করার জন্য আপনার আধার কার্ড নম্বর এবং প্যান কার্ড নম্বর প্রয়োজন হবে – ‘ই-ফাইল’ অপশনে ক্লিক করুন – ‘আয়কর রিটার্ন’ বিকল্পটি বেছে নিন – ‘ভিউ ফাইলড রিটার্ন’ অপশনটি ক্লিক করুন – সাম্প্রতিক আইটিআর ফাইল দেখে নিন – ‘ভিউ ডিটেলস’ বিকল্পটি বেছে নিয়ে নিজের আইটিআর ফাইলের স্টেটাস দেখে নিন।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla