PPF Calculator : মাত্র ৪১৭ টাকা করে জমিয়ে ৫০ বছর বয়সেই হয়ে যান কোটিপতি! জানুন কীভাবে

PPF Calculator : ঝুঁকি ছাড়া পিপিএফ-এ টাকা সঞ্চয় করতে পারেন যে কেউ। লাগাতার ১৫ বছর পর্যন্ত একজন সঞ্চয়কারী পিপিএফ-এ টাকা জমাতে পারেন।

PPF Calculator : মাত্র ৪১৭ টাকা করে জমিয়ে ৫০ বছর বয়সেই হয়ে যান কোটিপতি! জানুন কীভাবে
প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jul 31, 2022 | 8:45 AM

ক্ষুদ্র সঞ্চয়কারীদের কথা ভেবে বহু বছর আগে সরকারের তরফে চালু করা হয়েছিল পাবলিক প্রভিডেন্ট ফান্ড (PPF)। ঝুঁকি ছাড়া পিপিএফ-এ টাকা সঞ্চয় করতে পারেন যেকেউ। আর এই কারণেই সরকারি সঞ্চয় প্রকল্পগুলির মধ্যে অন্যতম জনপ্রিয় হল পিপিএফ। তাছাড়া পিপিএফ-এ সঞ্চয় করে কর ছাড়ের লাভও পেতে পারেন সঞ্চয়কারী। ১৯৬৮ সালে ভারতীয় অর্থ মন্ত্রকের ন্যাশনাল সেভিংস ইনস্টিটিউট পিপিএফ চালু করেছিল। বর্তমানে পিপএফ-এ ৭.১ শতাংশ হারে সুদ দেওয়া হচ্ছে।

পিপিএফ-এ মাসিক ভিত্তিতে সুদ গণনা করা হয়। লাগাতার ১৫ বছর পর্যন্ত একজন সঞ্চয়কারী পিপিএফ-এ টাকা জমাতে পারেন। ১৫ বছর পর যদি সঞ্চয়কারী অ্যাকাউন্ট থেকে টাকা না তোলেন, তাহলে তিনি যত ইচ্ছে তত দিনের জন্য অ্যাকাউন্টের মেয়াদ আরও বাড়াতে পারেন। পাঁচ বছর করে এই মেয়াদ বৃদ্ধি করা যায়। প্রতিবার এক্সটেনশন ফর্ম ভরে মেয়াদ বৃদ্ধি করতে হয় পিপিএফ অ্যাকাউন্টের। বছরে মাত্র ৫০০ টাকা করেও পিপিএফ-এ টাকা জমানো যায়। বছরে সর্বোচ্চ দেড় লক্ষ টাকা করে সঞ্চয় করা যায় পিপএফ-এ।

পিপিএফ-এর মাধ্যমে কোটিপতি হতে প্রতিদিন পিপিএফ-এ ৪১৭ টাকা করে জমাতে হবে একজনকে। দিনে ৪১৭ টাকা করে জমালে মাসে ১২ হাজার ৫০০ টাকা করে জমবে পিপিএফ অ্যাকাউন্টে। অর্থাৎ, বছরে দেড় লক্ষ টাকা করে জমবে পিপিএফ অ্যাকাউন্টে। ১৫ বছরে এই অ্যাকাউন্টের মোট অর্থের পরিমাণ ৪০ লক্ষ ৫৮ হাজার টাকা হয়ে যাবে। এরপর আর মাত্র দুই বার পাঁচ বছর করে অ্যাকাউন্টের মেয়াদ বৃদ্ধি করলেই হিসেব মতো আপনার মোট পরিমাণ এক কোটি টাকা হয়ে যাবে। যদি ২৫ বছর বয়স থেকে এই সঞ্চয় শুরু করেন, তাহলে ৫০ বছর বয়সে আপনার পিপিএফ অ্যাকাউন্টে মোট পরিমাণ হবে ১ কোটি ৩ লাখ টাকা। এই পরিমাণ পুরোপুরি কর মুক্ত। এই এক কোটি ৩ লাখ টাকার মধ্যে ৬৬ লাখ টাকা আপনি সুদ বাবদ পাবেন। আর আপনার জমা করা পরিমাণ হবে মাত্র ৩৭ লাখ টাকা।