Budget 2023: আজ বাজেট পেশ নির্মলার, কোন চমকের আশায় সাধারণ নাগরিকরা?

Budget 2023 Date: ১ ফেব্রুয়ারি বাজেট পেশ করবেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। একাধিক প্রত্যাশা নিয়ে এই বাজেটের দিকে তাকিয়ে রয়েছেন সীতারমন।

Budget 2023: আজ বাজেট পেশ নির্মলার, কোন চমকের আশায় সাধারণ নাগরিকরা?
গ্রাফিক্স সৌজন্যে: অভীক দেবনাথ
Follow Us:
| Edited By: | Updated on: Feb 03, 2023 | 7:18 PM

নয়া দিল্লি: আজ বুধবার (১ ফেব্রুয়ারি) সংসদের ২০২৩-২৪ অর্থবর্ষের কেন্দ্রীয় বাজেট পেশ করবেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। মঙ্গলবার থেকেই শুরু হয়ে গিয়েছে বাজেট অধিবেশন। প্রথম দিন সংসদে ২০২২-২৩ সালের আর্থিক সমীক্ষা রিপোর্ট পেশ করা হয়েছে। রিপোর্টে বলা হয়েছে, মহামারির সময় যে আর্থিক ক্ষতি হয়েছিল, তা থেকে পুনরুদ্ধার সম্পূর্ণ হয়েছে এবং আগামী অর্থবর্ষে ৬ থেকে ৬.৮ শতাংশ পর্যন্ত বৃদ্ধি আশা করা যেতে পারে।

লোকসভা নির্বাচনের আগে শেষ বাজেট:

২০১৯ সালে টানা দ্বিতীয়বারের জন্য ক্ষমতায় এসেছিল বিজেপি সরকার। আর প্রধানমন্ত্রী পদে দ্বিতীয়বারের জন্য ঝোড়ো ব্যাটিং শুরু করেছিলেন নরেন্দ্র মোদী। এবার তাঁর দ্বিতীয় মেয়াদের সরকারের শেষ পূর্ণাঙ্গ বাজেট। ২০২৪ সালেই লোকসভা নির্বাচন। আসন্ন সাধারণ নির্বাচনে নিজেদের ক্ষমতা ধরে রাখতে ভোটব্যাঙ্কের কথা মাথায় রেখেই বাজেট প্রস্তুত করা হতে পারে।

হালুয়া রাঁধা:

হালুয়া রাঁধা হয়ে গিয়েছে। গত ২৬ জানুয়ারি নর্থ ব্লকে হালওয়া অনুষ্ঠানের আয়োজন করা হয়। নির্মলা সীতারমন সহ একাধিক আধিকারিকরা সেই অনুষ্ঠানে অংশ নেন। হালওয়ার রান্নার অনুষ্ঠানের অর্থ হল ২০২৩-২৪ সালের বাজেট তৈরির প্রক্রিয়া অন্তিম পর্যায়ে এসে গিয়েছে।

মধ্যবিত্তের দিকে ফোকাস:

এই বাজেটে মধ্যবিত্তের জন্য একাধিক চমক থাকতে পারে বলে আশা করা হচ্ছে। ২৪-র লোকসভা নির্বাচনের আগে মোদী সরকারের শেষ পূর্ণাঙ্গ বাজেট হওয়ায় এখানে বেশ কিছু ছাড় থাকতে পারে মধ্যবিত্তদের জন্য। সম্প্রতি কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন এক অনুষ্ঠান থেকে বলেছিলেন, তিনিও মধ্যবিত্ত। তাই মধ্যবিত্তের উপর বোঝা বা চাপের অর্থ তিনি বোঝেন। কেন্দ্রীয় বাজেটের আগে অর্থমন্ত্রীর মুখে এই মন্তব্য ইঙ্গিতপূর্ণ বলে মনে করছেন অনেকে। অনেক জনমুখী প্রকল্পের ঘোষণা করা হতে পারে বলে জানা যাচ্ছে।

একাধিক পণ্যে শুল্ক বাড়াতে পারে কেন্দ্র:

সরকার ৩৫ পণ্যের উপর শুল্ক বাড়ানোর পরিকল্পনা করছে বলে জানা যাচ্ছে। এর মধ্যে রয়েছে প্রাইভেট ডেট, হেলিকপ্টার, উচ্চমানের ইলেকট্রনিক সামগ্রী, প্লাস্টিকের সরঞ্জাম,গয়না, হাই গ্লস পেপার, ভিটামিন। এর ফলে এইসব সামগ্রীর দাম বাড়তে পারে। তবে এই সিদ্ধান্তের মধ্যে অন্য একটি উদ্দেশ্য লুকিয়ে রয়েছে। এর ফলে আমদানির পরিমাণে রাশ টানতে চাইছে কেন্দ্র। আর দেশে তৈরি বিভিন্ন পণ্য তৈরিতে উৎসাহ দিতে চায় এইভাবে। যেমন ২০২২ সালে হেডফোন, স্পিকার, স্মার্ট মিটার ও ছাতার উপর আমদানি শুল্ক বাড়িয়েছিল কেন্দ্র। এই সব পণ্যই মূলত চিন থেকে আমদানি করা হত।

সাধারণ নাগরিকদের বাজেট থেকে প্রত্যাশা:

এই বাজেট থেকে একাধিক আশা নিয়ে বুক বাঁধছেন সাধারণ নাগরিকরা। মধ্যবিত্তদের কিছুটা স্বস্তি দেওয়ার জন্য অনেকের আশা আয়কর স্ল্যাবে এবার পরিবর্তন আনা হবে। কর ছাড়ের সীমা বাড়ানো হবে। বর্তমান কোনও ব্যক্তির বার্ষিক আয় ২.৫ লক্ষ টাকার নীচে হলে তাঁকে আয়কর দিতে হয় না। এবার এর ঊর্ধ্বসীমা সরকার বাড়াতে পারে বলে মনে করা হচ্ছে। তবে এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন প্রধানমন্ত্রী।