দুর্মূল্যের বাজারেও বিনিয়োগ করে ফেরত পাবেন দ্বিগুণ অর্থ, মেনে চলুন এই নিয়ম

আয়কর বিশেষজ্ঞরা জানাচ্ছেন, বিনিয়োগের ক্ষেত্রে ‘রুল ৭২’ অনুসরণ করে বিনিয়োগ করলে সহজেই বিনিয়োগের দ্বিগুণ পরিমাণ টাকা মেয়াদ শেষে পাওয়া যাবে।

  • TV9 Bangla
  • Published On - 20:17 PM, 8 Apr 2021
দুর্মূল্যের বাজারেও বিনিয়োগ করে ফেরত পাবেন দ্বিগুণ অর্থ, মেনে চলুন এই নিয়ম
প্রতীকী চিত্র

নয়া দিল্লি: বিগত কয়েক মাস ধরেই বিভিন্ন ক্ষেত্রে সুদের হার কমার একটা প্রবণতা দেখা যাচ্ছে। পিপিএফ থেকে মেয়াদি আমানত কিংবা বিভিন্ন স্বল্প সঞ্চয় প্রকল্প সব জায়গাতেই সুদ কমার একটা প্রবণতা দেখা যাচ্ছে। এই অবস্থায় কী করে নিজের বিনিয়োগকে সুরক্ষিত রাখবেন, তা জানা অত্যন্ত জরুরি।

পাশাপাশি, কত কম সময়ে বিনিয়োগ করে দ্বিগুণ টাকা পাওয়া যেতে পারে তারও একটা হিসেব থাকা অত্যন্ত জরুরী। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, একটু বুদ্ধি করে ও হিসেব করে বিনিয়োগ করলে বিনিয়োগোর মাধ্যমে এখনও অনেক বেশি পরিমাণ টাকা ফেরত আসতে পারে। কিন্তু তার জন্য একটু বুদ্ধি খরচ করতে হবে।

আয়কর বিশেষজ্ঞরা জানাচ্ছেন, বিনিয়োগের ক্ষেত্রে ‘রুল ৭২’ অনুসরণ করে বিনিয়োগ করলে সহজেই বিনিয়োগের দ্বিগুণ পরিমাণ টাকা মেয়াদ শেষে পাওয়া যাবে। কিন্তু কী এই ‘রুল ৭২’। বিশেষজ্ঞরা জানিয়েছেন, যে প্রকল্পে টাকা জমা রাখা হচ্ছে, সেই প্রকল্পের সুদের হার দিয়ে ৭২কে ভাগ করলে যে সংখ্যা পাওয়া যাবে, তত বছর টাকা সেই প্রকল্পে রাখলে তবে দ্বিগুণ টাকা পাওয়া যাবে।

আরও পড়ুন: আদৌ কি গৃহঋণে সুদ বাড়িয়েছে স্টেট ব্যাঙ্ক? জানুন আসল সত্যি

উদাহরণ হিসেবে তাঁরা জানিয়েছেন, ধরা যাক কোনও মেয়াদি আমানতে আপনি টাকা বিনিয়োগ করবেন। সেই ক্ষেত্রে সুদের হার বর্তমানে ৬ শতাংশ। যদি ধরে নেওয়া যায় এই সুদের হার অপরিবর্তিত থাকবে, তাহলে ৭২/৬ অর্থাৎ ১২ বছর ধরে আপনি টাকা জমা রাখলে জমা টাকার দ্বিগুণ টাকা পাবেন।

বর্তমানে পিপিএফ প্রকল্পে সুদের হার ৭.১ শতাংশ। যদি এই প্রকল্পে টাকা রেখে দ্বিগুণ করতে চান, তাহলে ৭২/৭.১ অর্থাৎ ১০ বছর ধরে টাকা রাখলে তবেই আপনার টাকা দ্বিগুণ হতে পারে।

অন্যদিকে, ন্যাশনাল সেভিংস স্কিমে বর্তমানে সুদের হার ৬.৮ শতাংশ। এই প্রকল্পে ৭২/৬.৮ অর্থাৎ সাড়ে দশ বছর ধরে টাকা রাখলে সেই টাকা দ্বিগুণ হয়ে আপনার কাছে ফিরবে। কিন্তু এক্ষেত্রে শর্ত একটাই সুদের হার এই সময়ের মধ্যে একই থাকতে হবে।

বিভিন্ন মিউচুয়াল ফান্ডে বর্তমানে সাড়ে ৮ থেকে সাড়ে ১০ শতাংশের মতো রিটার্ন দেয়। অর্থাৎ সেই ক্ষেত্রে ৭ বছর থেকে ৯ বছর পর্যন্ত এই টাকা খাটালে আপনি দ্বিগুণ টাকা ফেরত পাবেন। অর্থাৎ এখনই যদি আপনি বিনিয়োগ করেন, তাহলে এই ‘রুল ৭২’ মাথায় রেখে তারপরেই সেইমতো হিসেব করে বিনিয়োগ করুন। তাহলে কম সময়ের মধ্যে বেশি ফেরত পাবেন। যা আপনার ভবিষ্যতের জন্যই ভাল।

আরও পড়ুন: ফোর্বসের দেশের ১০ ধনীর তালিকায় শীর্ষে অম্বানী, দ্বিতীয় আদানি, তালিকায় রয়েছেন আর কে কে?