আদৌ কি গৃহঋণে সুদ বাড়িয়েছে স্টেট ব্যাঙ্ক? জানুন আসল সত্যি

গৃহঋণে সুদ কমানো ছাড়াও মার্চ মাসে সুদের প্রসেসিং ফি ১০০ শতাংশ মুকুব করেছিল স্টেট ব্যাঙ্ক। সেই প্রসেসিং ফি-ও এপ্রিল মাস থেকে বহাল হয়েছে।

  • TV9 Bangla
  • Published On - 19:49 PM, 7 Apr 2021
আদৌ কি গৃহঋণে সুদ বাড়িয়েছে স্টেট ব্যাঙ্ক? জানুন আসল সত্যি
ফাইল চিত্র

নয়া দিল্লি: মার্চ মাসে স্টেট ব্যাঙ্কের গৃহঋণে সুদ ছিল ৬.৭ শতাংশ। কিন্তু এপ্রিল মাসে নতুন অর্থবর্ষ শুরুর পরই সুদ বেড়ে হয় ৬.৯৫ শতাংশ। গৃহঋণে এই সুদ বৃদ্ধির বিষয় এবার খোলসা করল স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া (State Bank Of India)। স্টেট ব্যাঙ্ক ইন্ডিয়া এ বিষয়ে বিবৃতি দিয়ে জানিয়েছে, স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া গৃহঋণে ফেস্টিভ অফার দিয়েছিল। যা ৩১ মার্চ শেষ হয়েছে। তাই পুরনো সুদে নেওয়া হচ্ছে গৃহঋণে।

স্টেট ব্যাঙ্ক জানিয়েছে, গৃহঋণের সুদে কোনও বৃদ্ধিই হয়নি। পুরনো ৬.৯৫ শতাংশ সুদই ফের বহাল হয়েছে। পাশাপাশি স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া জানিয়েছে, মহিলাদের জন্য গৃহঋণে যে বিশেষ ছাড় ছিল, তা এখনও রয়েছে। গৃহঋণে সুদ কমানো ছাড়াও মার্চ মাসে সুদের প্রসেসিং ফি ১০০ শতাংশ মুকুব করেছিল স্টেট ব্যাঙ্ক। সেই প্রসেসিং ফি-ও এপ্রিল মাস থেকে বহাল হয়েছে।

আরও পড়ুন: ভোটের আবহে স্থিতাবস্থা বিশ্ববাজারে, টানা ৮দিন ধরে অপরিবর্তিত পেট্রপণ্যের দাম

সম্পত্তি, ডিপোজ়িট, ব্রাঞ্চ, গ্রাহক ও এম্পলয়ির দিক থেকে দেখলে দেশের বৃহত্তম বাণিজ্যিক ব্যাঙ্ক হচ্ছে স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া। ব্যাঙ্কটির গৃহঋণের পোর্টফলিও ৫ লক্ষ কোটি টাকার মাইলফলকও ছাড়িয়ে গিয়েছে। বাজারে গৃহঋণের ৩৪ শতাংশ মার্কেট শেয়ারই স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়ার হাতে। স্টেট ব্যাঙ্কের ২২ হাজারেরও বেশি শাখা ৫৮ হাজারেরও বেশি এটিএম ও সিডিএম রয়েছে। স্টেট ব্যাঙ্কের গ্রাহক সংখ্যা সাড়ে ৮ কোটি। স্টেট ব্যাঙ্কের ইন্টারনেট ব্যাঙ্কিং পরিষেবা ব্যবহার করেন এমন গ্রাহকের সংখ্যা ১কোটি ৯০ লক্ষ। ডিজিটাল ক্ষেত্রেও স্টেট ব্যাঙ্ক অনেকটাই এগিয়ে। ইতিমধ্যেই স্টেট ব্যাঙ্কের ইয়নো অ্যাপ ডাউনলোড হয়েছে ৭ কোটি ৪০ লক্ষ বারেরও বেশি। ইয়নোতে এখন গ্রাহক সংখ্যা ৩ কোটি ৪৫ লক্ষ ছাড়িয়েছে। রোজ ইয়নো অ্যাপে লগইন করেন ৯০ লক্ষেরও বেশি মানুষ।

আরও পড়ুন: ফোর্বসের দেশের ১০ ধনীর তালিকায় শীর্ষে অম্বানী, দ্বিতীয় আদানি, তালিকায় রয়েছেন আর কে কে?