CCI to probe allegation against Google: ডিজিটাল সংবাদ মাধ্যমগুলির উপর প্রভাব খাটাচ্ছে গুগল? তদন্তে নামছে সিসিআই

CCI to probe allegation against Google: ডিজিটাল সংবাদ মাধ্যমগুলির উপর প্রভাব খাটাচ্ছে গুগল? তদন্তে নামছে সিসিআই
গুগলের বিরুদ্ধে তদন্তে নামছে সিসিআই। ফাইল ছবি।

Competition Commission of India: একচেটিয়া আধিপত্যকে অপব্যবহার করে বিভিন্ন সংবাদ মাধ্যমগুলির উপর প্রভাব খাটানোর অভিযোগ উঠেছে গুগলের বিরুদ্ধে। এবার সেই অভিযোগের ভিত্তিতে তদন্তে নামতে চলেছে কম্পিটিশন কমিশন অব ইন্ডিয়া (CCI)।

TV9 Bangla Digital

| Edited By: Soumya Saha

Jan 09, 2022 | 5:07 PM

নয়া দিল্লি : বাণিজ্যিক ক্ষেত্রে অনিয়মের অভিযোগ উঠেছে মার্কিন টেক জায়ান্ট গুগলের (Google) বিরুদ্ধে। বর্তমানে বিভিন্ন ওয়েবসাইটগুলি থেকে খবর সংগ্রহের দিক থেকে একচেটিয়া বাজার তৈরি করেছে গুগল। আর এই একচেটিয়া আধিপত্যকে অপব্যবহার করে বিভিন্ন সংবাদ মাধ্যমগুলির উপর প্রভাব খাটানোর অভিযোগ উঠেছে গুগলের বিরুদ্ধে। এবার সেই অভিযোগের ভিত্তিতে তদন্তে নামতে চলেছে কম্পিটিশন কমিশন অব ইন্ডিয়া (CCI)।

গুগলের বিরুদ্ধে তদন্তে নামছে সিসিআই

গুগলের বিরুদ্ধে এই অভিযোগ স্বাভাবিকভাবেই যথেষ্ট উদ্বেগজনক। বিশেষ করে সংবাদ মাধ্যমকে প্রভাবিত করার মতো অভিযোগের বিষয়টি মোটেই হালকাভাবে নিচ্ছে না কম্পিটিশন কমিশন অব ইন্ডিয়া। ইতিমধ্যেই সিসিআইয়ের তরফে একটি ২১ পাতার নির্দেশিকা জারি করা হয়েছে। তাতে বলা হয়েছে, “একটি গণতান্ত্রিক পরিকাঠামোয়, সংবাদ মাধ্যমের ভূমিকাকে কোনওভাবেই অস্বীকার করা যায় না। এ ক্ষেত্রে ডিজিটাল গেটকিপার ফার্মগুলি যাতে কোনওভাবে নিজেদের প্রভাব খাটিয়ে সংশ্লিষ্ট সংস্থাগুলির প্রতিযোগিতার ক্ষেত্রে কোনও ক্ষতি করতে না পারে, তাও দেখতে হবে।” সেখানে আরও উল্লেখ করা হয়েছে, প্রাথমিকভাবে কমিশনের অনুমান কম্পিটিশন অ্যাক্ট, ২০০২ -এর ৪ নম্বর ধারা লঙ্ঘন করেছে গুগল। এই ধারা অনুযায়ী কোনও সংস্থা যাতে বাজারে নিজের আধিপত্যের অপব্যবহার না করতে পারে, তা নিশ্চিত করা হয়।

সম্প্রতি ডিজিটাল নিউজ় পাবলিশার্স অ্যাসোসিয়েশনের তরফে একটি অভিযোগ জমা পড়েছিল গুগলের বিরুদ্ধে। ডিজিটাল নিউজ় পাবলিশার্স অ্যাসোসিয়েশনটি বিভিন্ন ডিজিটাল সংবাদ মাধ্যম সংস্থাগুলির প্রচার ও নিরাপত্তা নিশ্চিত করার জন্য গঠিত একটি বেসরকারি কোম্পানি। এই কোম্পানির তরফে অ্যালফাবেট, গুগল, গুগল ইন্ডিয়া এবং গুগল আয়ারল্যান্ডের বিরুদ্ধে অভিযোগ এনেছে।

ডিজিটাল সংবাদের ট্রাফিকের জন্য গুগলের উপর নির্ভরশীলতা

সিসিআইয়ের তরফে আরও বলা হয়েছে, “গুগল নিউজ এগ্রিগেশন সার্ভিসের বাজারে নিজেদের অবস্থান অক্ষুন্ন রাখতে নিজের আধিপত্য ব্যবহার করছে। সংবাদ প্রকাশকরা নিজেদের সংবাদে ট্রাফিকের জন্য গুগলের উপর অনেকটা নির্ভরশীল।” ফলে ডিজিটাল সংবাদ পরিবেশকদের ব্যবসায় এক অপরিহার্য ‘অংশীদার’ হয়ে উঠেছে গুগল। অভিযোগ, এই সুবিধাটিকেই কাজে লাগাচ্ছে টেক জায়ান্ট সংস্থা।

ডিজিটাল নিউজ় পাবলিশার্স অ্যাসোসিয়েশন অভিযোগ করেছে, গুগল একতরফাভাবে সংবাদ প্রকাশকদের অর্থ দেওয়ার পরিমাণ নির্ধারণ করে এবং শর্তাবলীর ক্ষেত্রে একতরফাভাবেই সিদ্ধান্ত নেয়।

অ্যাসোসিয়েশন আরও অভিযোগ করেছে, গুগল ডিজিটাল নিউজ ওয়েবসাইটগুলিতে বিজ্ঞাপন থেকে যে পরিমাণ আয় করে তার তথ্য জানায় না। কেবলমাত্র ওই বিজ্ঞাপন থেকে আয়ের একটি ছোট অংশ একক সিদ্ধান্তের ভিত্তিতে ভাগ করে নেয়।

ডিজিটাল নিউজ় পাবলিশার্স অ্যাসোসিয়েশনের তরফে গুগলের বিরুদ্ধে এই অভিযোগের ভিত্তিতে, সিসিআইয়ের প্রাথমিক পর্যবেক্ষণ, বহুজাতিক টেক জায়ান্ট বিজ্ঞাপনের আয় সংক্রান্ত কোনও তথ্য জানায় না এবং সংবাদ প্রকাশকদের উপর অন্যায্য শর্ত চাপাচ্ছে। এবার সেই অভিযোগগুলির ভিত্তিতেই তদন্তে নামতে চলেছে সিসিআই।

আরও পড়ুন : Jharkhand Chief Minister: মুখ্যমন্ত্রী বাদে বাড়ির সবাই করোনা আক্রান্ত, স্বাস্থ্যমন্ত্রীও একান্তবাসে

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA