Gold import: ভারতে ১৬০ টন সোনা আসছে সংযুক্ত আরব আমিরশাহি থেকে

Gold import from UAE: সংযুক্ত আরব আমিরশাহি থেকে ১৬০ টন সোনা আমদানি করছে ভারত। সম্প্রতি, কেন্দ্রীয় সরকার এই বিষয়ে একটি বিজ্ঞপ্তি জারি করেছে। ভারত-ইউএই মুক্ত বাণিজ্য চুক্তির অধীনে ভর্তুকিকৃত হারে এই সোনা আমদানি করা হচ্ছে। ২০২২ সালের ১ মে, ব্যাপক অর্থনৈতিক অংশীদারি চুক্তি হিসাবে এই চুক্তিটি কার্যকর করা হয়েছিল।

Gold import: ভারতে ১৬০ টন সোনা আসছে সংযুক্ত আরব আমিরশাহি থেকে
প্রতীকী ছবিImage Credit source: Pixabay
Follow Us:
| Updated on: Aug 30, 2024 | 12:31 PM

নয়া দিল্লি: সংযুক্ত আরব আমিরশাহি থেকে ১৬০ টন সোনা আমদানি করছে ভারত। সম্প্রতি, কেন্দ্রীয় সরকার এই বিষয়ে একটি বিজ্ঞপ্তি জারি করেছে। তাতে বলা হয়েছে, ভারত-ইউএই মুক্ত বাণিজ্য চুক্তির অধীনে ২০২৪-২৫ অর্থবর্ষে ভর্তুকিকৃত হারে সংযুক্ত আরব আমিরশাহি থেকে অলঙ্কার নির্মাতারা এবং স্বর্ণ ব্যবসায়ীরা ১৬০ টন পর্যন্ত সোনা আমদানি করবে। প্রসঙ্গত, ২০২২ সালের ১ মে, ব্যাপক অর্থনৈতিক অংশীদারি চুক্তি হিসাবে এই চুক্তিটি কার্যকর করা হয়েছিল।

এই চুক্তির আওতায়, ট্যারিফ রেট কোটার অধীনে এক শতাংশ শুল্ক ছাড়-সহ সংযুক্ত আরব আমিরশাহি থেকে বছরে ২০০ মেট্রিক টন পর্যন্ত সোনা আমদানি করতে সম্মত হয়েছিল ভারত। গত অর্থবর্ষে, ভারত ১৪০ টন সোনা আমদানি করেছিল। সরকারি তথ্য অনুসারে, আন্তর্জাতিক ক্ষেত্রে অর্থনৈতিক অনিশ্চয়তার কারণে ২০২৪-২৫ সালের এপ্রিল-জুলাই-এর মধ্যে ভারতের সোনার আমদানি ৪.২৩ শতাংশ কমে ১২৬৪ কোটি ডলার হয়েছে।

থিঙ্ক ট্যাঙ্ক জিটিআরআই গত জুন মাসে জানিয়েছিল, ২০২২-২৩ অর্থবর্ষে সংযুক্ত আরব আমিরশাহি থেকে ভারত ৩০০ কোটি ডলারের সোনা আমদানি করেছিল। ২০২৩-২৪-এ আমিরশাহি থেকে সোনা আমদানির পরিমাণ ১৪৭.৬ শতাংশ বেড়েছে। এই বছর ৭৬০ কোটি ডলারের সোনা আমদানি করা হয়েছে। এই তথ্য দিয়ে তারা ভারত ও আমিরশাহির এই চুক্তির পর্যালোচনা দাবি করেছিল।

প্রসঙ্গত ভারত সবথেকে বেশি সোনা আমদানি করে সুইজারল্যান্ড থেকে। ভারতের আমদানি করার সোনার প্রায় ৪০ শতাংশই আসে এই ইউরোপীয় দেশ থেকে। এরপরই আছে সংযুক্ত আরব আমিরশাহি। মধ্য প্রাচ্যের এই দেশ থেকে আসে ভারতের আমদানি করা ১৬ শতাংশের বেশি সোনা। আর দক্ষিণ আফ্রিকা থেকে আসে প্রায় ১০ শতাংশ সোনা।

আরও খবর পড়তে ডাউনলোড করুন Tv9 বাংলা অ্যাপ (Android/ iOs)