Pension: সরকারি কর্মচারীদের পেনশন নিয়ে বড় ঘোষণা কেন্দ্রের, প্রধানমন্ত্রী লিখলেন, ‘কর্মীদের উপর আমরা গর্বিত’

Pension: ন্যূনতম ১০ বছর চাকরি করলে অ্যাসিরওড মিনিমাম পেনশন (Assured Minimum Pension) অনুযায়ী প্রতি মাসে ১০ হাজার টাকা পেনশন পেতে পারেন। ২০২৫ সালের এপ্রিলের ১ তারিখ থেকে বলবৎ হবে এই নতুন প্রকল্প।

Pension: সরকারি কর্মচারীদের পেনশন নিয়ে বড় ঘোষণা কেন্দ্রের, প্রধানমন্ত্রী লিখলেন, 'কর্মীদের উপর আমরা গর্বিত'
জয়েন্ট কনসালটেটিভ মেশিনারির প্রতিনিধিদের সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রীImage Credit source: Tv9 Bangla
Follow Us:
| Edited By: | Updated on: Aug 25, 2024 | 9:06 AM

নয়া দিল্লি: এবার সরকারি চাকুরিজীবীদের বেতনের ৫০ শতাংশ পেনশন হিসেবে দেবে কেন্দ্রীয় সরকার। শনিবার কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকের পর ঘোষিত হল কেন্দ্রীয় সরকারের নতুন প্রকল্প Unified Pension Scheme। নতুন Unified Pension Scheme অনুযায়ী, কোনও ব্যক্তি নূন্যতম ২৫ বছর চাকরি করলে অবসর গ্রহণের আগের শেষ ১২ মাসের বেতনের বেসিক পে’র ৫০ শতাংশ পেনশন হিসেবে পাবেন তাঁরা। Assured family pension-এর আওতায় কোনও সরকারি কর্মীর মৃত্যু হলে তাঁর পরিবার শেষ পাওয়া মোট পেনশনের ৬0 শতাংশ টাকা পাবেন পেনশন হিসেবে।

এ প্রসঙ্গে প্রধানমন্ত্রী নিজের এক্স হ্যান্ডেলে একটি টুইট করে লিখেছেন, “দেশের উন্নতির স্বার্থে যে সরকারি কর্মচারীরা কঠিন পরিশ্রম করে চলেছেন, তাঁদের সকলের উপর আমরা গর্বিত। এই পেনশন প্রকল্প সেই সমস্ত কর্মচারীদের গৌরব ও আর্থিক সুরক্ষা নিশ্চিত করবে। কেন্দ্রীয় সরকার কর্মচারীদের প্রতি কতটা দায়বদ্ধ তা এই পদক্ষেপই প্রমাণ করছে।”

এই খবরটিও পড়ুন

ন্যূনতম ১০ বছর চাকরি করলে অ্যাসিরওড মিনিমাম পেনশন (Assured Minimum Pension) অনুযায়ী প্রতি মাসে ১০ হাজার টাকা পেনশন পেতে পারেন। ২০২৫ সালের এপ্রিলের ১ তারিখ থেকে বলবৎ হবে এই নতুন প্রকল্প। তা নিয়েই এখন চলছে জোর চর্চা। 

ন্যাশানাল কাউন্সিল (জয়েন্ট কনসালটেটিভ মেশিনারি) শিব গোপাল মিশ্র বলেন, “সরকারের এই সিদ্ধান্ত নিতান্তই তাৎপর্যপূর্ণ। ৩২ লক্ষ কেন্দ্রীয় সরকারের কর্মচারী তাঁদের জন্য এই সিদ্ধান্ত খুবই গৌরবপূর্ণ। আমি আশা করব কেন্দ্রের পাশাপাশি রাজ্যগুলির ক্ষেত্রেও এই পরিবর্তন আসবে। ২০০৪ সালের পর বিষয়টি স্পেকুলেশন ও বাজারের উপর ছেড়ে দেওয়া হয়েছিল। তবে পরবর্তী সময়ে যাঁরা অবসর নেবেন বা যাঁরা অবসর নিয়েছেন তাঁদের বেতনের ৫০ শতাংশ দেবে কেন্দ্র। আমাদের ফ্যামিলি পেনশনের আওতায় কোনও সরকারি কর্মীর মৃত্যু হলে তাঁর পরিবার শেষ পাওয়া মোট পেনশনের ৬0 শতাংশ টাকা পাবেন পেনশন হিসেবে। সর্বনিম্ন পেনশন ১০ হাজার টাকা দেওয়ার কথা বলা হয়েছে। এতদিন ধরে যে আন্দোলন চলছিল প্রধানমন্ত্রী সেই দাবি ভেবে দেখে এই সিদ্ধান্ত নিয়েছেন।”

কেন্দ্রের তথ্য বলছে, এই নতুন প্রকল্পে সুবিধা পাবেন ২৩ লক্ষ কেন্দ্রীয় সরকারি কর্মচারী। নিজেদের পছন্দ এবং সুবিধামতো কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা National pension scheme (NPS) এবং Unified pension scheme (UPS) এর মধ্যে যে কোনোও একটি বেছে নিতে পারবেন। কোনও রাজ্য সরকার যদি চায় তাহলে সংশ্লিষ্ট রাজ্য সরকারি কর্মচারীদের জন্যও Unified Pension Scheme এর সুবিধা নিতে পারে। এ বিষয়েও হয়েছে চূড়ান্ত সিদ্ধান্ত। এখন অপেক্ষা বাস্তবায়নের।