Fake Reviews Rules: অনলাইনে ভুয়ো রিভিউয়ের ঠেলায় জিনিস কেনা দায়! জালিয়াতি রুখতে কড়া পদক্ষেপ সরকারের

E Commerce Scam: ক্রেতা সুরক্ষা সচিব রোহিত কুমার সিং জানান, অনলাইন ক্রেতাদের সুরক্ষার কথা মাথায় রেখেই কেন্দ্রের তরফে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। খসড়া প্রস্তাবনায় ভুয়ো রিভিউ রুখতে বেশ কিছু প্রযুক্তি ব্য়বহারের কথা চিন্তাভাবনা করা হয়েছে।

Fake Reviews Rules: অনলাইনে ভুয়ো রিভিউয়ের ঠেলায় জিনিস কেনা দায়! জালিয়াতি রুখতে কড়া পদক্ষেপ সরকারের
প্রতীকী চিত্র
TV9 Bangla Digital

| Edited By: ঈপ্সা চ্যাটার্জী

Nov 22, 2022 | 7:31 AM

নয়া দিল্লি: অনলাইনে পণ্য কেনার ক্ষেত্রে অনেকের মনেই একটা বিষয় খুঁতখুঁত করে, সেটি হল নিজের চোখে না দেখেই কিনতে হচ্ছে পণ্য়। অর্ডার করা জিনিস আসলে কেমন দেখতে, তা নিয়েও হাজারো সংশয় থাকে। সেক্ষেত্রে একমাত্র ভরসা হল পণ্যের রিভিউ। বিভিন্ন অনলাইন ওয়েবসাইটে বিক্রি পণ্যের নীচেই থাকে একটি রিভিউ সেকশন। সেখানে ক্রেতারা পণ্য কেমন, তা ছবি সহ বিস্তারিতভাবে জানান। কিন্তু সম্প্রতিই লক্ষ্য করা গিয়েছে, একাধিক ওয়েবসাইটেই ভুয়ো রিভিউ ও স্টার রেটিং দেওয়া থাকে। শুধুমাত্র ই-কমার্স ওয়েবসাইটই নয়, হোটেল ও বিভিন্ন ট্রাভেল বুকিং প্ল্যাটফর্মেও ভুয়ো রেটিং ও রিভিউয়ের আধিক্য বাড়ছে। এবার ভুয়ো রিভিউ রুখতে কড়া পদক্ষেপ নিতে চলেছে কেন্দ্রীয় সরকার। সূত্রের খবর, আগামী সপ্তাহেই কেন্দ্রের তরফে একটি খসড়া প্রস্তাব আনা হতে পারে। ওই প্রস্তাবনায় ভুয়ো রেটিং ও রিভিউ রুখতে একাধিক কড়া পদক্ষেপের পরামর্শ দেওয়া হবে।

ক্রেতা সুরক্ষা সচিব রোহিত কুমার সিং জানান, অনলাইন ক্রেতাদের সুরক্ষার কথা মাথায় রেখেই কেন্দ্রের তরফে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। খসড়া প্রস্তাবনায় ভুয়ো রিভিউ রুখতে বেশ কিছু প্রযুক্তি ব্য়বহারের কথা চিন্তাভাবনা করা হয়েছে। বর্তমানে ই-কমার্স সাইটগুলিতে রিভিউয়ের ক্ষেত্রে কী নীতি অনুসরণ করা হয় এবং আন্তর্জাতিক সংস্থাগুলি কী নীতি অনুসরণ করে, তার তুলনামূলক বিচার করেই খসড়া প্রস্তাব তৈরি করা হয়েছে।

এই বিষয়ে ক্রেতা সুরক্ষা সচিব রোহিত কুমার সিং বলেন, “অনলাইনে ক্রেতারা কোনও কিছু কেনার আগে নিজের চোখে পণ্যটি দেখতে পার না। সেই কারণেই রিভিউয়ের ব্যবস্থা, যেখানে বাকি গ্রাহকরা পণ্যের গুণমান ও নিজেদের অভিজ্ঞতা ভাগ করে নেন। কিন্তু ভুয়ো রিভিউ ও রেটিং দিয়ে গ্রাহকদের বিভ্রান্ত করার একাধিক অভিযোগ এসেছে। সেই কারণেই স্টেকহোল্ডারদের সঙ্গে কথা বলে ভুয়ো রিভিউ রুখতে একটি ফ্রেমওয়ার্ক আনা হয়েছে। ব্যুরো অব ইন্ডিয়ান স্ট্যান্ডার্ডও নতুন নীতি নিয়ে এসেছে। আগামী সপ্তাহেই  এই খসড়া প্রস্তাব প্রকাশ করা হবে।”

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla