8th Pay Commission: অষ্টম পে কমিশন কি তৈরি হবে না? কীভাবে হবে সরকারি কর্মীদের DA-র হিসাব, উত্তর দিল কেন্দ্র…

DA Hike: অষ্টম পে কমিশন সম্পর্কে সম্প্রতিই কেন্দ্রীয় অর্থ প্রতিমন্ত্রী পঙ্কজ চৌধুরী জানান যে, কেন্দ্রীয় সরকারি কর্মীদের বেতন পুনর্বিবেচনা, বৃদ্ধি, বিভিন্ন ভাতা ও পেনশনভোগীদের নানা সুবিধা নিয়ে সরকার আর নতুন করে প্রস্তাব আনবে না, এই তথ্য সম্পূর্ণ ভুল।

8th Pay Commission: অষ্টম পে কমিশন কি তৈরি হবে না? কীভাবে হবে সরকারি কর্মীদের DA-র হিসাব, উত্তর দিল কেন্দ্র...
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Aug 08, 2022 | 1:27 PM

নয়া দিল্লি: বিগত কয়েক মাস ধরেই সরকারি কর্মীরা বসে রয়েছেন মহার্ঘ ভাতার আশায়। চলতি অর্থবর্ষেই যে নতুন করে মহার্ঘ ভাতা বা ডিএ ঘোষণা করা হবে, তা সকলেরই জানা। তবে কবে সেই ঘোষণা হবে, সে সম্পর্কে নিশ্চিতভাবে কেউই কিছু বলতে পারছেন না। সম্প্রতিই সরকারি সূত্রে জানা গিয়েছিল যে, চলতি অগস্ট মাসের মাঝামাঝি সময়ের মধ্যেই ডিএ-র ঘোষণা করা হতে পারে, বকেয়া যে ডিএ রয়েছে, তাও একসঙ্গেই সরকারি কর্মীদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে ঢুকতে পারে। তবে এত কিছুর মাঝেও একটা প্রশ্ন বারবার উঠে আসছে, তা হল সরকার কী এবার অষ্টম পে কমিশন ঘোষণা করবে না? সরকারি কর্মীদের এই প্রশ্নের জবাবই এবার দিল কেন্দ্র।

অষ্টম পে কমিশন সম্পর্কে সম্প্রতিই কেন্দ্রীয় অর্থ প্রতিমন্ত্রী পঙ্কজ চৌধুরী জানান যে, কেন্দ্রীয় সরকারি কর্মীদের বেতন পুনর্বিবেচনা, বৃদ্ধি, বিভিন্ন ভাতা ও পেনশনভোগীদের নানা সুবিধা নিয়ে সরকার আর নতুন করে প্রস্তাব আনবে না, এই তথ্য সম্পূর্ণ ভুল। অষ্টম পে কমিশন গঠনে আগ্রহী নয় সরকার, এই তথ্যও সরকারের তরফে কখনওই জানানো হয়নি বলে তিনি জানান।

সংসদে তিনি বলেন, “১০ বছর অপেক্ষা না করেই সপ্তম পে কমিশনের চেয়ারম্যান কী পদ্ধতিতে সরকারি কর্মীদের বেতন ও ভাতা বৃদ্ধির হিসাব করা উচিত, সে বিষয়ে বিস্তারিত জানিয়েছেন। যদি নির্দিষ্ট সূত্র মেনে বেতন ও ভাতার হিসাব করা হয়, তবেই দ্রব্যমূল্যের বৃদ্ধির সঙ্গে ভারসাম্য রেখে মহার্ঘ ভাতারও হিসাব করা যায়। এরজন্য আলাদাভাবে পে কমিশন গঠনের প্রয়োজন নেই।”

দেশে যেভাবে লাগাতার দ্রব্যমূল্যের বৃদ্ধি হচ্ছে, তার সঙ্গে ভারসাম্য রেখে সরকার শীঘ্রই অতিরিক্ত মহার্ঘ ভাতা ঘোষণা করবে কিনা, জানতে চাওয়া হলে কেন্দ্রীয় মন্ত্রী বলেন, “ডিএ ও ডিআর এআইসিপিআই-র তথ্যের উপর নির্ভর করেই ঘোষণা করা হয়। ফলে মূল্যবৃদ্ধির সঙ্গে খাপ খাওয়াতে আলাদাভাবে অতিরিক্ত ডিএ বা ডিআর ঘোষণা করার প্রয়োজন নেই।”

সরকারি সূত্রে খবর, যদি অষ্টম পে কমিশন গঠন না করা হয়, তবে অটোমেটিক পে সিস্টেমের অধীনে সরকারি কর্মীদের বেতন ও মহার্ঘ ভাতা ধার্য করা হবে।