MakeMytrip: হোটেল ব্যবসায় ‘অস্বচ্ছতা!’ MakeMyTrip, Goibibo, OYO-কে ৩৯২ কোটি টাকার জরিমানা করল কেন্দ্র

MakeMytrip: ব্যবসায় অস্বচ্ছতার অভিযোগে MakeMyTrip, Goibibo, OYO-কে জরিমানা করা হল। জরিমানার পরিমাণ প্রায় ৪০০ কোটি টাকা।

MakeMytrip: হোটেল ব্যবসায় 'অস্বচ্ছতা!' MakeMyTrip, Goibibo, OYO-কে ৩৯২ কোটি টাকার জরিমানা করল কেন্দ্র
গ্রাফিক্স সৌজন্যে : টিভি৯ বাংলা
Follow Us:
| Edited By: | Updated on: Oct 20, 2022 | 3:54 PM

জরিমানার মুখে মেক মাই ট্রিপ (MakeMyTrip), গোআইবিবো (Goibibo) ও ওয়ো (OYO)। বুধবার এই সংস্থাগুলিকে জরিমানার নির্দেশ দিয়েছে ভারতের প্রতিযোগিতা কমিশন বা কম্পিটিশন কমিশন অব ইন্ডিয়া (Competition Commission of India)। ব্যবসায় স্বচ্ছতার অভাবের জন্যই তাদের উপর জরিমানা ধার্য করা হয়েছে। আর মোট জরিমানার পরিমাণ ৩৯২ কোটিরও বেশি। নির্দেশ অনুসারে, এই সংবিধিবদ্ধ সংস্থা মেক মাই ট্রিপ-গোআইবিবোর (MMT-GO) উপর মোট ২২৩.৪৮ কোটি টাকা এবং ওয়োর উপর মোট ১৬৮.৮৮ কোটি টাকার জরিমানা ধার্য করেছে।

আবাসন অংশীদারিদের (Accomodation Partners) সঙ্গে চুক্তিতে MMT-Go-র বিরুদ্ধে মূল্য সমতা (Price Parity) অভিযোগ তোলা হয়েছিল। কমিশনের তরফে অভিযোগ করা হয়েছে, MMT-Go হোটেল পার্টনারদের উপর মূল্য সমতা আরোপ করেছে। প্রাইস প্যারিটি হোটেলগুলিকে তাদের নিজস্ব ওয়েবসাইট বা অন্যান্য প্ল্যাটফর্মে কম দামে বা ভাল শর্তে তাদের রুম অফার করতে বাধা দেয়। অর্থাৎ, অন্য প্ল্যাটফর্মে হোক বা তাদের নিজস্ব অনলাইন পোর্টালে, কোনওটাতেই এই হোটেলগুলি কম দামে সেই হোটেলের রুম ভাড়া দিতে পারেন না। জরিমানা ছাড়াও CCI MMT-Go কে হোটেল ও হোটেল চেইনের সঙ্গে তাদের এই চুক্তি পরিবর্তন করার নির্দেশ দেওয়া হয়েছে কমিশনের তরফে। এছাড়া দাবি করা হয়েছে, বাজারে অন্যান্য ব্যবসার সঙ্গে সংযোগ অস্বীকার করেছে এবং নিজেদেক প্ল্যাটফর্মকে OYO কে জায়গা দিয়েছে।

এই কমিশন MMT-Go কে তাদের হোটেলের সঙ্গে চুক্তি পরিবর্তন করার নির্দেশ দিয়েছে। এর পাশাপাশি অন্যান্য অনলাইন ট্রাভেল এজেন্সির তুলনায় রুমের উপলব্ধতা ও যে অসামঞ্জস্যজনক দামের তালিকা দেওয়া হয়েছে তা সরাতে বলা হয়েছে। প্রসঙ্গত, ২০১৯ থেকেই এই সংস্থার বিরুদ্ধে তদন্ত শুরু হয়েছিল। সেই সময় একটি হোটেল সংস্থা অভিযোগ করেছিল, মেকমাইট্রিপ নিজেদের প্ল্যাটফর্মে ওয়োকে বিশেষ সুবিধা দিচ্ছিল। এবার ব্যবসায় অসামঞ্জস্যপূর্ণ ব্যবহারের জন্য কমিশনের জরিমানার মুখে এই দুই সংস্থা।