Chinese cyber fraud: সাবধান! দীপাবলি অফারে লুকিয়ে চিনা বিপদ, হতে পারেন সর্বস্বান্ত

Chinese websites Cyber Fraud: দীপাবলির আগে মেসেজ বক্স ভরে উঠেছে দীপাবলির অফারে, কিন্তু যে কোনও লিঙ্কে ক্লিক করতে সাবধান। অপেক্ষা করছে চিনা সাইবার জালিয়াতরা।

Chinese cyber fraud: সাবধান! দীপাবলি অফারে লুকিয়ে চিনা বিপদ, হতে পারেন সর্বস্বান্ত
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Oct 20, 2022 | 3:35 PM

নয়া দিল্লি: উত্সবের মরসুমে ইমেল বা মেসেজ মারফৎ বিভিন্ন সংস্থা বিভিন্ন লাভজনক অফারের বিজ্ঞাপন দিয়ে থাকে। কিন্তু, এই জাতীয় অফারগুলির পিছনে লুকিয়ে থাকতে পারে সাইবার জালিয়াতরা। ডিজিটাল লেনদেন এবং সাধারণ মানুষের অনলাইন কর্মকাণ্ডের সংখ্যা যত বাড়ছে, তার সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে সাইবার জালিয়াতির সংখ্যাও। আরবিআই-এর তথ্য বলছে, গত আর্থিক বছরে ১৩,০০০-এরও বেশি সাইবার জালিয়াতির ক্ষেত্রে অর্থ খোয়া গিয়েছে ভারতীয়দের। সাইবার নিরাপত্তাজনিত উদ্বেগের কারণে ইতিমধ্যে ভারতে শেইন এবং অ্যালিএক্সপ্রেসের মতো হবেশ কয়েকটি চিনা ই-কমার্স প্ল্যাটফর্ম নিষিদ্ধ করা হয়েছে। কিন্তু, দেখা যাচ্ছে যে চিনের আরও এমন অনেক ওয়েবসাইট রয়েছে, যেগুলি বিনামূল্যে দীপাবলি উপহার দেওয়ার প্রতিশ্রুতি দিয়ে ভারতীয় গ্রাহকদের তথ্য চুরির চেষ্টা করছে। সম্প্রতি এই বিষয়ে সতর্ক করেছে ভারতের কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিম।

সিইআরটি জানিয়েছে, ভারতীয় সাইবার পরিসরে দীপাবলির অফার-সহ এমন অনেক লিঙ্ক ছড়িয়ে পড়েছে, যেগুলি গ্রাহকদের সন্দেহজনক চিনা সাইটগুলিতে নিয়ে গিয়ে ফেলে। বিনামূল্যে উপহার প্রদানের এই লিঙ্কগুলি টেক্সট মেসেজ, ইনস্টাগ্রাম, হোয়াটস্অ্যাপ, টেলিগ্রাম এবং অন্যান্য সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলিতে, বার্তা হিসেবে পাঠানো হচ্ছে। উৎসবের মরসুমে চিনা সাইবার জালিয়াতরা বেশি করে নিশানা করছে মহিলাদের। মহিলারা তাদের বন্ধু এবং পরিবারের সদজস্যদের কাছে বার্তাগুলি ফরোয়ার্ড করবে বলে ধরে নিচ্ছে সাইবার জালিয়াতরা।

কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিম সতর্ক করেছে যে, সাধারণভাবে, সন্দেহজনক সাইটগুলিতে গ্রাহকদের একটি ফর্মে ব্যাঙ্কিং বিশদ এবং অন্যান্য ব্যক্তিগত তথ্য দিতে বলা হয়। তারপর একটি উপহার বেছে নিতে বলা হয় এবং একটি তারপর একটি বার্তা পাঠিয়ে শুভেচ্ছা জানানো হয়। তবে, পুরষ্কার পাওয়ার শেষ ধাপ হিসেবে তাদের লিঙ্কটি ফরোয়ার্ড করতে বলা হয়। চিনা সাইবার জালিয়াতদের হাতে যাতে প্রতারিত না হতে হয়, তার জন্য গ্রাহকদের চিনা লিঙ্কগুলিতে ক্লিক করা এড়িয়ে চলার নির্দেশ দিয়েছে। কীভাবে চেনা যাবে চিনা লিঙ্ক? সিইআরটি জানিয়েছে, কোনও লিঙ্কের শেষে .cn .xyz বা .top এক্সটেনশন থাকলেই লিঙ্কগুলি চিনা এবং সন্দেহজনক বলে ধরে নিতে হবে।

এই ধরনের ওয়েবসাইটগুলি থেকে দূরে থাকার পাশাপাশি, গ্রাহকরা অবাস্তব ছাড় এবং পুরষ্কার অফার করা যে কোনও লিঙ্কই এড়িয়ে চলা প্রয়োজন। ক্রেডিট কার্ড নম্বর বা ব্যক্তিগত বিবরণ জিজ্ঞাসা করে এমন মেসেজগুলি এড়িয়ে যেতে হবে। এছাড়া, অর্থপ্রদানের অ্যাপ এবং কার্ডের মাধ্যমে অনলাইন লেনদেনের ক্ষেত্রে লেনদেনের সীমাও বেঁধে দেওয়া যেতে পারে। তা করা থাকলে, যদি কোনও জালিয়াত সেই ব্যাঙ্ক অ্যাকাউন্ট নিশানাও করে, তাহলেও বেশি অর্থ খোয়া যাবে না।