Elon Musk: তাসের ঘরের মতো ভেঙে গেল ভারতের স্বপ্ন! টেসলা নিয়ে খারাপ খবর শোনালেন মাস্ক

Excise Duty: উল্লেখ্য, কেন্দ্রীয় সড়ক পরিবহণ মন্ত্রী নিতিন গড়করি টেসলাকে দেশের ব্যবসা শুরুর আমন্ত্রণ জানিয়েছিলেন। কিন্তু যা খবর পাওয়া গিয়েছে., তা থেকে এটা স্পষ্ট যে টেসলা মন্ত্রীর আবেদনে সাড়া দেয়নি।

Elon Musk: তাসের ঘরের মতো ভেঙে গেল ভারতের স্বপ্ন! টেসলা নিয়ে খারাপ খবর শোনালেন মাস্ক
ছবি: ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: May 09, 2022 | 8:19 PM

কলকাতা: কয়েকদিন আগেই ৪ হাজার ৪০০ কোটি মার্কিন ডলার দিয়ে বিশ্বের অন্যতম সেরা সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম টুইটার কিনে নিয়েছিলেন বিখ্যাত গাড়ি নির্মাতা সংস্থা এবং স্পেস এক্সের কর্ণধার। ব্যাটারি চালিত এবং স্বয়ংক্রিয় গাড়ি নির্মাণে গোটা বিশ্বে বিখ্যাত টেসলার ভারতে আসা নিয়ে অনেকেই স্বপ্ন দেখতে শুরু করেছিলেন। কারণ বেশ কিছু সময় ধরেই ভারতের তরফে বারবার টেসলাকে আমন্ত্রণ জানানো হয়েছিল। কেন্দ্রীয় সরকারের শীর্ষস্তর থেকেও টেসলাকে ভারতে উৎপাদন শুরু করার আবেদন জানানো হয়েছিল। টেসলা ভারতে এলে বিশ্ব মানচিত্রে ভারতের মুখ উজ্জ্বল হত তেমনই প্রচুর কর্মসংস্থানের সুযোগও তৈরি হত। কিন্তু আশা দিয়ে বোনা সেই স্বপ্ন ভঙ্গ করে দিল এলন মাস্কের সংস্থা টেসলা। বিভিন্ন রিপোর্ট থেকে জানা গিয়েছে, ভারতে ব্যবসা শুরু করার জন্য ছোট একটি দল গঠন করা হয়েছিল কিন্তু সেই দলকে ইতিমধ্যে মধ্য প্রাচ্যে নিয়ে যাওয়া হচ্ছে।

উল্লেখ্য, কেন্দ্রীয় সড়ক পরিবহণ মন্ত্রী নিতিন গড়করি টেসলাকে দেশের ব্যবসা শুরুর আমন্ত্রণ জানিয়েছিলেন। কিন্তু যা খবর পাওয়া গিয়েছে., তা থেকে এটা স্পষ্ট যে টেসলা মন্ত্রীর আবেদনে সাড়া দেয়নি। ভারতে টেসলার দায়িত্ব থাকা নিশান্ত প্রসাদও টেসলা ছেড়ে দিয়েছেন বলেই জানা গিয়েছে। ভারতের টেসলার দায়িত্বে থাকা আরও একজনও আমেরিকাতে উড়ে গিয়েছেন। বিশেষজ্ঞদের মতে, মাস্ক ভারত সরকারের কাছে টেসলার গাড়িতে আমদানি শুল্ক মুকুবের দাবি জানিয়েছিলেন কিন্তু ভারত সরকার তা মেনে নেয়নি, সেই কারণে পাল্টার টেসলা এই সিদ্ধান্ত নিয়েছে বলেই মনে করা হচ্ছে। তবে শুধু নিতিনই নয় তেলঙ্গানার শিল্পমন্ত্রী কেটি রামা রাও মহারাষ্ট্রের মন্ত্রী ও রাজ্য এনসিপি সভাপতি জয়ন্ত পাতিলও টেসলাকে ভারতে আসারা আবেদন জানিয়েছিলেন। টেসলা চিনে গাড়ি প্রস্তুত করে ভারতে বিক্রির পরিকল্পনা করেছিল, কিন্তু সংস্থার এই সিদ্ধান্তে ভারত সরকার রাজি ছিল না। এমনকী কর ছাড়ের প্রসঙ্গে নিতিন স্পষ্ট জানিয়ে দিয়েছিলেন একটি সংস্থার জন্য গোটা নিয়মের বদল সম্ভব নয়। তাই যাঁরা ইলেকট্রিক গাড়ির ভক্ত স্বাভাবিকভাবেই টেসলার এই সিদ্ধান্তে হতাশ।