সরকারি লেনদেন এ বার বেসরকারি ব্যাঙ্কেও, ঘোষণা নির্মলার

এ বার থেকে বিভিন্ন সরকারি লেনদেন হবে বেসরকারি ব্যাঙ্ক মারফতও। টুইট করে এই ঘোষণার কথা জানিয়েছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন (Nirmala Sitharaman)।

সরকারি লেনদেন এ বার বেসরকারি ব্যাঙ্কেও, ঘোষণা নির্মলার
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Feb 24, 2021 | 7:00 PM

নয়া দিল্লি: ভারতীয় অর্থনীতির উন্নতির ক্ষেত্রে সরকারি ব্যাঙ্কের সমতুল্য অংশীদার হবে বেসরকারি ব্যাঙ্কও। এ বার থেকে বিভিন্ন সরকারি লেনদেন হবে বেসরকারি ব্যাঙ্ক মারফতও । টুইট করে এই ঘোষণার কথা জানিয়েছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন (Nirmala Sitharaman)। সরকারি বিভিন্ন লেনদের ক্ষেত্রে আগে সরকারি ব্যাঙ্কই  প্রাধান্য পেত। অনেক ক্ষেত্রে বেসরকারি ব্যাঙ্কের ক্ষেত্রে সরকারি লেনদেনের উপর নিষেধাজ্ঞাও জারি ছিল। সেই নিষেধাজ্ঞা সম্পূর্ণ তুলে নেওয়ার কথা জানালেন নির্মলা।

বুধবার টুইট করে কেন্দ্রীয় অর্থমন্ত্রী লিখেছেন, “কেন্দ্রীয় মন্ত্রকের আর্থিক লেনদেনে এখন সব ব্যাঙ্ক এখন অংশগ্রহণ করতে পারবে। ভারতীয় অর্থনীতির উন্নতির ক্ষেত্রে বেসরকারি ব্যাঙ্কও সমান অংশীদার হবে।” নিষেধাজ্ঞা উঠে যাওয়ার ফলে এ বার বেসরকারি ব্যাঙ্কের মাধ্যমেও কর, পেনসন ও অল্প সঞ্চয় প্রকল্প সম্ভব। এমনকি সরকারি কোনও ব্যবসাও বেসরকারি ব্যাঙ্কের আওতায় আসতে পারে। বেসরকারি ব্যাঙ্কে অ্যাকাউন্ট থাকলেও সরকারি লেনদেনের সুবিধা পাবেন আম আদমিরা। যার ফলে সুবিধা হবে সাধারণ মানুষেরই।

এ বারের বাজেটে বিমায় বিদেশি বিনিয়োগ ৪৯ থেকে ৭৪ শতাংশ করার পক্ষে প্রস্তাব দিয়েছিলেন নির্মলা সীতারামন। তারপর থেকেই চাঙ্গা হয়ে উঠেছিল শেয়ার বাজার। নির্মলার ঘোষণায় ভর করে হু হু করে বেড়েছিল শেয়ার সূচক। বেসরকারি ব্যাঙ্কের ক্ষেত্রে নির্মলার এই ঘোষণার পরও লাফিয়ে উঠেছে শেয়ার বাজার। যান্ত্রিক গোলযোগের ফলে বেশ কিছুক্ষণের জন্য বন্ধ ছিল শেয়ার বাজারের নিফটি সূচকের ওঠানামা। তারপর বাজার খুলতেই নির্মলার এই ঘোষণায় তরতরিয়ে বাড়ে সূচক। সেনসেক্স বাড়ে প্রায় ১,০৫০ পয়েন্ট। এইচডিএফসি ব্যাঙ্ক, আইসিআইসিআই ব্যাঙ্কের শেয়ার বাড়ে ৪-৫ শতাংশ।

আরও পড়ুন: হঠাৎ আটকে গেল নিফটি, দীর্ঘক্ষণ বন্ধ শেয়ার কেনাবেচা