মাসের শেষেই ঢুকছে পিএফের সুদের টাকা, কীভাবে অ্যাকাউন্টের ব্যালেন্স দেখবেন, জানেন তো?

PF Account Balance Check: ঘরে বসেই এই চারটি সহজ পদ্ধতিতেই আপনি নিজের পিএফ অ্যাকাউন্টের ব্যালেন্স যাচাই করে নিতে পারবেন।

মাসের শেষেই ঢুকছে পিএফের সুদের টাকা, কীভাবে অ্যাকাউন্টের ব্যালেন্স দেখবেন, জানেন তো?
ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Jul 26, 2021 | 5:02 PM

নয়া দিল্লি: মাসের শেষেই মোটা টাকা ঢুকতে পারে আপনাদের অ্য়াকাউন্টে। এমপ্লয়েইজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশনের তরফে চলতি মাসের শেষেই ছয় কোটি গ্রাহকের অ্যাকাউন্টে ৮.৫ শতাংশ হারে সুদের অঙ্ক পাঠাতে চলেছে। এরফলে মাসের শেষে কিছুটা হলেও স্বস্তি পাবেন সরকারি-বেসরকারি কর্মীরা।

গোটা আর্থিক বছরে আমানতের চেয়ে অর্থ তোলার পরিমাণ বেশি হওয়ায় ২০২০-২১ অর্থবর্ষে ইপিএফ সুদের হার অপরিবর্তিতই রেখেছিল। গত বছরই করোনা সংক্রমণ শুরু হওয়ার পর মার্চ মাসে ২০১৯-২০ অর্থবর্ষে পিএফের সুদের হার ৮.৫ শতাংশে কমিয়ে দেওয়া হয়েছিল। গত সাত বছরে এটিই ইপিএফের সর্বনিম্ন সুদের হার। এর আগে ২০১৮-১৯ অর্থবর্ষে ইপিএফের সুদের হার ছিল ৮.৬৫ শতাংশ। ২০১৭-১৮ সালে সুদের হার ছিল ৮.৫৫ শতাংশ।

প্রায় সমস্ত কর্মচারীরই পিএফ অ্যাকাউন্ট থাকলেও অধিকাংশই সেই অ্যাকাউন্টের ব্য়ালেন্স কীভাবে দেখতে হয়, তা জানেন না। এরজন্য কোনও জটিল প্রক্রিয়া নয়, ঘরে বসেই এই চারটি সহজ পদ্ধতিতেই আপনি নিজের পিএফ অ্যাকাউন্টের ব্যালেন্স যাচাই করে নিতে পারবেন।  জেনে নিন সেই পদ্ধতিগুলি-

১. এসএমএস: পিএফ অ্যাকাউন্টের ব্যালেন্স যাচাই করার পদ্ধতি হল এসএমএস। EPFOHO UAN ENG – এটি লিখে ৭৭৩৮২৯৯৮৯৯ এই নম্বরে পাঠালেই ইপিএফও-র তরফে গ্রাহকের পিএফ অ্যাকাউন্টের যাবতীয় তথ্য পাঠিয়ে দেওয়া হবে।

২. উমঙ্গ অ্যাপ: ফোনে উমঙ্গ অ্যাপ ডাউনলোড করেও আপনি পিএফ অ্যাকাউন্টের যাবতীয় তথ্য দেখতে পারবেন। গুগল স্পে স্টোর থেকে এই অ্যাপটি ডাউনলোড করে প্রথমে ক্লিক করুন ইপিএফও অপশনে। এরপর এমপ্লয়ি সেন্ট্রিক সার্ভিস (Employee Centric Services) অপশনে ক্লিক করলেই ভিউ পাসবুক (View Passbook) বলে আরেকটি অপশন আসবে। সেখানে আপনার ইউনিভার্সাল অ্যাকাউন্ট নম্বর বা ইউএএন (UAN) নম্বরটি দিতে হবে। সঙ্গে সঙ্গে আপনার রেজিস্ট্রার নম্বরে একটি এককালীন পাসওয়ার্ড (OTP) আসবে। ওই ওটিপি বসালেই আপনার ইপিএফ অ্য়াকাউন্টের ব্যালেন্স দেখতে পারবেন।

৩. মিসড কল: হ্য়াঁ, একটা মিসকলের মাধ্যমেও ইপিএফ ব্যালেন্স দেখা যায়। তবে এরজন্য আপনার ইউএএন নম্বরে কেওয়াইসি আপডেট করা আছে কিনা, তা দেখে নিন। যদি আপনার নম্বরে কেওয়াইসি আপডেট করা থাকে, তবে ০১১-২২৯০১৪০৬ এই নম্বরে মিসডকল দিলেই রেজিস্ট্রার করা নম্বরে একটি এসএমএসের মাধ্যমে যাবতীয় তথ্য় পাঠিয়ে দেওয়া হবে।

৪. অনলাইন: epfindia.gov.in এই ওয়েবসাইট থেকেও পিএফ অ্যাকাউন্টের বিস্তারিত তথ্য জানা যায়। এরজন্য প্রথমে উল্লেখিত ওয়েবসাইটে ই-পাসবুক (e-Passbook) অপসনে ক্লিক করুন। সেখানে ইউএএন নম্বর, পাসওয়ার্ড ও ক্য়াপচা কোড দিলেই আপনার সামনে অন্য একটি পেজ খুলে যাবে, যেখানে আপনাকে নিজের মেম্বার আইডি দিতে হবে। এরপর সাবমিট অপশনে ক্লিক করলেই পিএফ ব্যালেন্স দেখতে পাবেন।