Fine to Flipkart: নিম্নমানের প্রেসার কুকার বিক্রির অভিযোগ, ১ লক্ষ টাকা খসবে ফ্লিপকার্টের

Fine to Flipkart: দেশের অন্য়তন জনপ্রিয় সংস্থা ফ্লিপকার্ট। নিম্নমানের প্রেসাক কুকার বিক্রি করে লক্ষাধিক টাকা আয় করেছে ওই সংস্থা।

Fine to Flipkart: নিম্নমানের প্রেসার কুকার বিক্রির অভিযোগ, ১ লক্ষ টাকা খসবে ফ্লিপকার্টের
ফ্লিপকার্ট
Follow Us:
| Edited By: | Updated on: Aug 18, 2022 | 7:25 AM

নয়া দিল্লি : ই কমার্স সংস্থা থেকে জিনিসপত্র কেনার অভ্যাস এখন বেড়ে গিয়েছে অনেকটাই। দোকানে না গিয়ে আঙুলের স্পর্শেই যদি ঘরে জিনিস পৌঁছে যায়, তাহলে মন্দ কি! আর সেই সব ই কমার্স সংস্থাক মধ্যে অন্যতম জনপ্রিয় ফ্লিপকার্ট। পোশাক তেকে আসবাব, যে কোনও জিনিস কেনার ক্ষেত্রে এই সংস্থা প্রথম সারিতেই থাকে। এবার সেই সংস্থার দিকেই উঠল আঙুল। নিম্নমানের পণ্য বিক্রি করার জন্য জরিমানা দিতে হবে ফ্লিপকার্টকে।

সেন্ট্রাল কনজিউমার প্রোটেকশন অথরিটির তরফে এই জরিমানা ধার্য করা হয়েছে বুধবার। মূলত এই সংস্থার মাধ্যমে বিক্রি হওয়া প্রেসার কুকার নিয়েই অভিযোগ উঠেছে। কেন এই সংস্থা তাদের প্লাটফর্মে এই প্রেসার কুকার বিক্রির অনুমতি দিল, তা নিয়েই উঠেছে প্রশ্ন।

সেন্ট্রাল কনজিউমার প্রোটেকশন অথরিটি বা সিসিপিএ-র মুখ্য কমিশনার নিধি খারে জানিয়েছেন, ১ লক্ষ টাকা জরিমানা দিতে হবে ফ্লিপকার্টকে। এতে গ্রাহকদের অধিকার লঙ্ঘন করা হয়েছে বলে উল্লেখ করেছেন তিনি। মোট ৫৯৮ টি এমন প্রেসার কুকার বিক্রি হয়েছে, যার গুনগত মান ঠিক নেই। সিসিপিএ-র নির্দেশ, ওই ৫৯৮ টি প্রেসার কুকার ফেরত নিয়ে গ্রাহকদের টাকা দিতে হবে। পাশাপাশি আগামী ৪৫ দিনের মধ্যে ওই পণ্য বিক্রির কারণ ব্যাখ্যা করে একটি রিপোর্ট দিতে হবে ফ্লিপকার্টকে।

সিসিপিএ-র হাতে যে তথ্য এসেছে তাতে দেখা গিয়েছে, ওই সব প্রেসার কুকার বিক্রি করে ফ্লিপকার্টের লাভ হয়েছে ১ লক্ষ ৮৪ হাজার ২৬৩ টাকা। যে সংস্থা পণ্য থেকে এত লাভ করেছে, সেই সংস্থা দায় এড়িয়ে যেতে পারে না বলেই মনে করছে সিসিপিএ। ইতিমধ্যে সিসিপিএ গোটা দেশ জুড়ে পণ্যের গুনমান সম্পর্কে সতর্ক করতে উদ্যোগ নিয়েছে। অসৎ উপায়ে কোনও ব্যবসা হচ্ছে কি না, তা খতিয়ে দেখছে তারা।