Online Gaming: অনলাইনে গেম খেলেন? ১ এপ্রিল থেকে বাড়বে খরচ

অনলাইনে গেম খেলেন? ১ এপ্রিল থেকে বাড়বে খরচ

Online Gaming: অনলাইনে গেম খেলেন? ১ এপ্রিল থেকে বাড়বে খরচ
Follow Us:
| Edited By: | Updated on: Mar 25, 2023 | 12:30 AM

নয়াদিল্লি: ১ এপ্রিল থেকে, অনলাইন গেমিং ব্যয়বহুল হতে চলেছে। অনলাইন গেমিং অ্যাপ্লিকেশনগুলিতে উৎসে কর ধার্য বা TDS ১ এপ্রিল ২০২৩ থেকে প্রযোজ্য হবে। এর আগে ১ জুলাই ২০২৩ থেকে এটি কার্যকর করার কথা ছিল। অনলাইন গেমিং শিল্পের স্টেকহোল্ডাররা সেন্ট্রাল বোর্ড অফ ডাইরেক্ট ট্যাক্সেস (সিবিডিটি) এবং প্রধানমন্ত্রীর কার্যালয় (পিএমও) এই খাতে টিডিএস এবং পণ্য ও পরিষেবা করের (জিএসটি) প্রস্তাবিত পরিবর্তনের বিরোধিতা করেছিল। ২৩ ফেব্রুয়ারি ই-গেমিং ফেডারেশন (EGF), অল ইন্ডিয়া গেমিং ফেডারেশন (AIGF) এবং ফেডারেশন অফ ইন্ডিয়ান ফ্যান্টাসি স্পোর্টস (FIFS) সহ তিনটি অনলাইন গেমিং সংস্থা টিডিএস ব্যবস্থার পরিবর্তনগুলি পুনর্বিবেচনা করার জন্য CBDT-কে অনুরোধ করেছিল৷ এর আগে ৯ ফেব্রুয়ারি পিএমওকে চিঠি লেখা হয়েছিল। এতে তাকে অনলাইন গেমিংকে জুয়া, ঘোড়দৌড় এবং ক্যাসিনোর সাথে সংযুক্ত না করার জন্য আবেদন করা হয়েছিল। এই সেক্টরগুলি সর্বোচ্চ ২৮ শতাংশের GST হার আকর্ষণ করে। একে পাপ করও বলা হয়। একই সঙ্গে এর মধ্যে গুরুত্বপূর্ণ বিষয় হল এই নিয়ম ব্যবহারকারীর বার্ষিক উপার্জনের উপর প্রযোজ্য হবে।

বিশেষজ্ঞরা বলছেন যে অনলাইন গেমিং ভারতের জন্য পরবর্তী বড় নতুন যুগের রপ্তানি অর্থনীতি হয়ে উঠতে পারে। কিন্তু ২৮ শতাংশের GST আরোপ করা হলে খাতকে খারাপভাবে প্রভাবিত করবে। তিনি বলেন, এ খাতে প্রাথমিক পর্যায়ের অনেক কোম্পানি রয়েছে। যাইহোক, করের হার বৃদ্ধি কোম্পানিগুলির চালিয়ে যাওয়ার ক্ষমতাকে নষ্ট করতে পারে। এটি নির্মাতাদেরও প্রভাবিত করবে, যাদের উপার্জনও প্রভাবিত হবে।

অনলাইন গেমিং এর উপর ট্যাক্সের হার কি হওয়া উচিত তা নিয়ে বহুদিন ধরেই বিতর্ক চলছে। যেখানে মেঘালয়ের মুখ্যমন্ত্রী কনরাড সাংমার নেতৃত্বে মন্ত্রীদের গ্রুপ ইতিমধ্যেই জিএসটি কাউন্সিলে তাদের রিপোর্ট জমা দিয়েছে। একই সঙ্গে গত ২০ ফেব্রুয়ারি কাউন্সিলের সভায় বিষয়টি নিয়ে আলোচনা করা যায়নি।