Layoff: চাকরি দিতেন যাঁরা, এবার চাকরি যাচ্ছে তাঁদেরই! এক ধাক্কায় চাকরি খোয়াবেন কয়েক হাজার কর্মী

Indeed Layoff: গত ২২ মার্চই ইনডিড সংস্থার তরফে জানানো হয়, সংস্থার ১৫ শতাংশ কর্মী ছাঁটাই করা হবে। ইনডিড, ইনডিড ফ্লেক্সের বিভিন্ন স্তরে, বিভাগে কর্মী ছাঁটাই করা হবে।

Layoff: চাকরি দিতেন যাঁরা, এবার চাকরি যাচ্ছে তাঁদেরই! এক ধাক্কায় চাকরি খোয়াবেন কয়েক হাজার কর্মী
ইনডিডেও শুরু কর্মী ছাঁটাই।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 24, 2023 | 12:34 PM

নয়া দিল্লি: এতদিন যাঁরা লক্ষ লক্ষ মানুষকে চাকরি দিয়েছেন, এবার তাঁদেরই চাকরি সঙ্কটে। একের পর এক বড় বড় তথ্য প্রযুক্তি সংস্থার পর কর্মী ছাঁটাইয়ের (Layoff) ঘোষণা করল চাকরির সন্ধান দেওয়ার সংস্থা ইনডিড(Indeed)। গত ২২ মার্চই ইনডিড সংস্থার তরফে ঘোষণা করা হয়, তাঁদের মোট কর্মক্ষমতার ১৫ শতাংশ ছাঁটাই করা হবে। সংস্থার বিভিন্ন অফিস, শাখা ও দফতর জুড়ে এই ছাঁটাই করা হবে। এই ঘোষণার পরই এক ধাক্কায় চাকরি খোয়াতে চলেছেন প্রায় ২২০০ কর্মী।

আর্থিক সঙ্কটের কারণে গত বছরের শেষভাগ থেকেই কর্মী ছাঁটাই শুরু করেছিল বড় বড় সংস্থা। অ্যামাজন থেকে শুরু করে গুগল, টুইটার, মেটা, টিসিএস, ইনফোসিসের মতো সংস্থাও দফায় দফায় কয়েক হাজার কর্মী ছাঁটাই করা হয়েছে। এবার কর্মী নিয়োগ করার সংস্থা ইনডিডেও ছাঁটাই শুরু হচ্ছে। গত ২২ মার্চই ইনডিড সংস্থার তরফে জানানো হয়, সংস্থার ১৫ শতাংশ কর্মী ছাঁটাই করা হবে। ইনডিড, ইনডিড ফ্লেক্সের বিভিন্ন স্তরে, বিভাগে কর্মী ছাঁটাই করা হবে।

কর্মী ছাঁটাইয়ের ঘোষণা করে ইনডিড সংস্থার সিইও ক্রিস হায়ামস বলেন, “ভবিষ্যতের কর্মসংস্থানের কথা মাথায় রেখে বা প্রাক-প্য়ান্ডেমিক স্তরেই হোক, আমাদের সংস্থা আগামিদিনে এগিয়ে চলার জন্য প্রয়োজনের তুলনায় অনেক বড় হয়ে গিয়েছে”। জানা গিয়েছে, সংস্থার সিইও সমস্ত কর্মীদের ইমেইল করে জানিয়েছেন, ভবিষ্যতের কথা মাথায় রেখেই প্রতিষ্ঠান প্রস্তুতি নিচ্ছে। তিনি বলেন, “আজ আমরা যে পরিস্থিতিতে দাঁড়িয়েছি, তার জন্য আমি এককভাবে দায়ভার নিচ্ছি। আমি অন্তর থেকে সকলের কাছে ক্ষমাপ্রার্থী। কর্মী সংখ্যা কমানোর কঠিন সিদ্ধান্ত নিতে বাধ্য় হয়েছি। আমি সত্যিই চেয়েছিলাম এই ধরনের সিদ্ধান্ত যেন কোনও দিন নিতে না হয়।”

তিনি জানান, খরচ কমাতে শুধু কর্মী ছাঁটাইয়ের সিদ্ধান্তই নয়, তিনি নিজের বেতনেও কাটছাট করবেন, ২৫ শতাংশ কম বেতন নেবেন। হঠাৎ কর্মী ছাঁটাইয়ের কারণ ঘোষণা করে তিনি বলেন, “করোনা পরবর্তী সময়ে চাকরির বাজার আরও খারাপ হবে। ২০২৩ অর্থবর্ষে মানবসম্পদ বিভাগের আর্থিক লাভ আরও কমবে। তবে ২০২৪ সাল থেকে ফের চাকরির বাজার ভাল হতে পারে।”