Atal Pension Yojana : প্রতি মাসে বিনিয়োগ মাত্র ২১০, পাবেন ৬০ হাজার টাকা করে

Atal Pension Yojana : অটল পেনশন যোজনায় মাসে ২১০ টাকা করে বিনিয়োগ শুরু করুন ১৮ বছর বয়স থেকে। প্রবীণ বয়সে মাসিক ৫ হাজার টাকা পাবেন।

Atal Pension Yojana : প্রতি মাসে বিনিয়োগ মাত্র ২১০, পাবেন ৬০ হাজার টাকা করে
প্রতীকী চিত্র
TV9 Bangla Digital

| Edited By: অঙ্কিতা পাল

Aug 07, 2022 | 9:00 AM

কোনও ব্যক্তিরই সারাজীবন কর্মক্ষমতা থাকে না। বয়সকালে তাঁদের জমানো পুঁজিই সম্বল। চাকরি জীবনে বা ব্যবসায়িক জীবনে রোজকার সাংসারিক বা অন্যান্য খরচ বাঁচিয়ে একটু একটু করে সঞ্চয় করাই বাঞ্ছনীয়। এতে ভবিষ্যতে সুবিধা হয়। এবার আপনি যদি ভবিষ্যতের সঞ্চয়ের জন্য কোনও ভাল স্কিমের খোঁজ করেন তাহলে অটল পেনশন যোজনা আপনার জন্য উপযুক্ত বিকল্প হতে পারে। এই স্কিমে বিনিয়োগ করে যে কেউ ৬০ বছর বয়সে প্রতি মাসে ৫ হাজার টাকা করে পেনশন পেতে পারেন। ইতিমধ্যেই ভারত সরকারের এই প্রকল্পে বিপুল সংখ্যক মানুষ বিনিয়োগ করেছেন। দেশের যেকোনও নাগরিক ভারত সরকারের এই স্কিমের জন্য আবেদন করতে পারেন।

১৮ থেকে ৪০ বছর বয়সী যে কোনও ভারতীয় নাগরিক এই যোজনায় নিজের নাম নথিভুক্ত করতে পারেন। এই স্কিমে অন্ততপক্ষে ২০ বছরের জন্য মাসিক অর্থ জমা করা প্রয়োজন। আপনার বয়সের উপর নির্ভর করে প্রতি মাসে আপনাকে কত টাকা করে জমা রাখতে হবে।

অটল পেনশন যোজনার সুবিধা :

এই স্কিমের আওতায় আসার জন্য কোনও নাগরিকের ন্যূনতম বয়স হতে হবে ১৮ বছর। ৫ হাজার টাকার মাসিক পেনশন পাওয়ার জন্য ১৮ বছর বয়স থেকে অটল পেনশন যোজনার অধীনে মাসিক ২১০ টাকা দিতে হবে। ২৫ বছর বয়সে এই স্কিমে অন্তর্ভুক্ত হলে প্রতি মাসে ৩৭৬ টাকা দিতে হবে। ৩০ বছরে শুরু করলে মাসিক ৫৭৭ টাকা দিতে হবে। ৩৫ বছর বয়সে শুরু করলে প্রতি বছে জমা করতে হবে ৯০২ টাকা। ৩৯ বছরে শুরু করলে মাসিক ১৩১৮ টাকা এই স্কিমের পিছনে খরচ হবে।

আয়কর ছাড়:

এই স্কিমে বিনিয়োগ করলে আয়কর আইনের ৮০ সি ধারার অধীনে কর ছাড় পাওয়া যায়। এই স্কিমের আওতায় মাসে সর্বনিম্ন ১ হাজার টাকা ও সর্বোচ্চ ৫ হাজার টাকা পেনশন পাওয়া যাবে। গ্রাহকের মৃত্য়ু হলে মনোনীত ব্যক্তি (Nominee) পেনশনের অর্থ দেওয়া হবে। এই প্রকল্পে কমপক্ষে ২০ বছরের জন্য বিনিয়োগ করতে হবে।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla