Free Health Treatment : বিনামূল্যে স্বাস্থ্য পরিষেবার নয়া পরিকল্পনা কেন্দ্রের, জানুন কীভাবে পাবেন সুবিধা

Free Health Treatment : বিপিএল রেশন কার্ডধারী মানুষদের বিনামূল্যে চিকিৎসা পরিষেবা পাওয়ার জন্য একটি আয়ুষ্মান কার্ড তৈরি করতে হবে। সরকার সিদ্ধান্ত নিয়েছে যে সমস্ত বিপিএল রেশন কার্ডধারীদের বিনামূল্যে চিকিৎসার জন্য আয়ুষ্মান কার্ড তৈরি করা হবে।

Free Health Treatment : বিনামূল্যে স্বাস্থ্য পরিষেবার নয়া পরিকল্পনা কেন্দ্রের, জানুন কীভাবে পাবেন সুবিধা
ছবি সৌজন্যে : PTI
Follow Us:
| Edited By: | Updated on: Sep 17, 2022 | 9:49 PM

সরকারের বহু প্রকল্প রয়েছে যার সুবিধা সরাসরি আম জনতার কাছে পৌঁছে যায়। সাধারণ মানুষকে অর্থনৈতিক ভাবে সাহায্য করতে অনেক প্রকল্পই নতুন ভাবে উপস্থাপন করে সরকার। অনেক সময় আবার নতুন প্রকল্প চালু করে সরকার। এমনই ভাবে এবার আম জনতার জন্য বিনামূল্যে চিকিৎসার জন্য এক নয়া নীতি গ্রহণ করেছে সরকার। তবে এর সুবিধা কীভাবে পাবেন? জেনে নিন বিস্তারিত…

আপনি যদি রাজ্য সরকারের বা কেন্দ্রীয় সরকারের স্কিমের মাধ্যমে বিনামূল্যে রেশন পেয়ে থাকেন, তাহলে আপনি বিনামূল্য চিকিৎসা পরিষেবার সুবিধা পাওয়ার জন্য আপনি যোগ্য হবেন। বিপিএল রেশন কার্ডধারী মানুষদের বিনামূল্যে চিকিৎসা পরিষেবা পাওয়ার জন্য একটি আয়ুষ্মান কার্ড তৈরি করতে হবে।

সরকার সিদ্ধান্ত নিয়েছে যে সমস্ত বিপিএল রেশন কার্ডধারীদের বিনামূল্যে চিকিৎসার জন্য আয়ুষ্মান কার্ড তৈরি করা হবে। এ জন্য সরকারের পক্ষ থেকে ব্যাপক প্রচার চালানো হচ্ছে। আপনি জনসুবিধা কেন্দ্রে গিয়ে এই কার্ড তৈরি করাতে পারেন। সরকারের সঙ্গে যুক্ত যে কোনও হাসপাতালে সম্পূর্ণ বিনামূল্যে চিকিৎসা পাবেন সমস্ত আয়ুষ্মান কার্ডধারীরা। সরকারের অন্তোদয় অন্ন প্রকল্পের সুবিধা না পেয়ে থাকলে অবশ্য কেউ এই স্কিমের সুবিধা পাবেন না।

সম্প্রতি কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক আয়ুষ্মান ভারত প্রকল্প নিয়ে একাধিক যুগান্তকারী ঘোষণা করে। কেন্দ্রের তরফে জানানো হয়, দেশের সমস্ত স্বাস্থ্য সংক্রান্ত প্রকল্পকে এক ছাতার তলায় আনার পরিকল্পনা করছে তারা। এর ফলে একটি মাত্র কার্ডই এখন কেন্দ্রীয় এবং রাজ্য উভয় স্বাস্থ্য প্রকল্পের জন্য ব্যবহার করা যেতে পারে। নয়া কার্ডে আয়ুষ্মান ভারত, প্রধানমন্ত্রী জন আরোগ্য যোজনা এবং সংশ্লিষ্ট রাজ্যের লোগো থাকবে।