PMSMY Pension Scheme: প্রতিদিন ১ টাকা ৮০ পয়সা জমিয়ে ৩৬ হাজার টাকা পেনশন

যারা এই স্কিমের আওতায় আসবেন তারা ৬০ বছর বয়সের পর থেকে প্রতি মাসে ৩০০০ টাকা পেনশন (Pension) পাবেন। ৪০ বছরের কম বয়সী হলে এবং মাসিক আয় ৪০ হাজারের নীচে হলে প্রধানমন্ত্রী শ্রমযোগী মানধন যোজনা আবেদন করতে পারেন

PMSMY Pension Scheme: প্রতিদিন ১ টাকা ৮০ পয়সা জমিয়ে ৩৬ হাজার টাকা পেনশন
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Aug 04, 2021 | 5:18 PM

প্রধানমন্ত্রী শ্রমযোগী মানধন যোজনা (PMSMY Pension Scheme) সম্পর্কে অনেকরই ধারণা নেই। কেন্দ্রীয় সরকারের এই স্কিমে পেনশন জমানোর সুবিধা আছে। এটা জনগণের জন্য খুবই নিরাপদ প্রকল্প। দুটাকারও কম জমালে পেতে পারেন ৩৬ টাকা (Rs 36000) পেনশন। কিন্তু কী করে? তা জানার জন্য ভাল করে বুঝতে হবে এই স্কিম।

বছরে ৩৬ হাজার টাকা হাতে পেলে মাসে হাতে পাবেন ৩০০০ টাকা। এর এর জন্য কিছু নিয়ম আছে। প্রধানমন্ত্রী শ্রমযোগী মানধন যোজনা ৪০ বছরের কম বয়সী হলে এবং মাসিক আয় ৪০ হাজারের নীচে আপনি এই স্কিম করতে পারেন। ইতিমধ্যেই অনেকে এই স্কিমে অংশ নিয়েছেন। মনে করা হচ্ছে আগামী ১০ বছরে ১০ কোটি শ্রমিক এতে মান লেখাতে পারেন।

যারা এই স্কিমের আওতায় আসবেন তারা ৬০ বছর বয়সের পর থেকে প্রতি মাসে ৩০০০ টাকা পেনশন পাবেন। ৪০ বছরের কম বয়সী হলে এবং মাসিক আয় ৪০ হাজারের নীচে হলে প্রধানমন্ত্রী শ্রমযোগী মানধন যোজনা আবেদন করতে পারেন। যাদের বয়স এবং আয় এর থেকে বেশি তারা প্রধানমন্ত্রী শ্রমযোগী মানধন যোজনা আবেদন করতে পারবেন না।

তবে কিছু কিছু ক্ষেত্রে ব্যতিক্রমী আছে। EPFO, NPS-এ যাদের অ্যাকাউন্ট আছে তারা কিন্তু প্রধানমন্ত্রী শ্রমযোগী মানধন যোজনাতে আবেদন করতে পারবেন না। এখানে টাকা বিনিয়োগ করার জন্য আধার কার্ড, জনধন ব্যাঙ্ক অ্যাকাউন্টের আইএফএসসি কোড, মোবাইল নম্বর লাগে। আরও পড়ুন: আরও খারাপ আবহাওয়া, উড়ল না কপ্টার! জলভাসিদের পাশে দাঁড়াতে সড়কপথেই রওনা মুখ্যমন্ত্রীর