কলকাতায় ৭ দিনে ১,৪০০ টাকা দাম কমল সোনার! ধস রুপোতেও

Gold: বাংলায় এখন বিয়ের ভরা মরসুম চলছে। এর মধ্যেই মধ্যবিত্তের মুখে হাসি ফুটিয়ে সোমবার নিম্নমুখী সোনার দাম। এদিন কলকাতায় সোনালি ধাতুর দাম উল্লেখযোগ্য হ্রাস পেয়েছে।

কলকাতায় ৭ দিনে ১,৪০০ টাকা দাম কমল সোনার! ধস রুপোতেও
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Aug 10, 2021 | 7:07 PM

রাহুল চক্রবর্তী: বাংলায় এখন বিয়ের ভরা মরসুম চলছে। এর মধ্যেই মধ্যবিত্তের মুখে হাসি ফুটিয়ে সোমবার নিম্নমুখী সোনার দাম। এদিন কলকাতায় সোনালি ধাতুর দাম উল্লেখযোগ্য হ্রাস পেয়েছে। দেশের অন্য মেট্রো শহরগুলিতেও ধরা পড়়েছে এই একই ছবি। এদিন ভারতীয় বাজারে সামগ্রিকভাবে সোনার দাম ২.৪ শতাংশের বেশি কমেছে।

অন্যদিকে, পতনের প্রতিযোগিতায় সোনার সঙ্গে সমানে পাল্লা দিচ্ছে রুপোও। মাত্র ২৪ ঘণ্টার ব্যবধানে সোমবার দুপুরে প্রতি কিলোগ্রাম রুপোর বারের দাম এক ধাক্কায় ১,৩০০ টাকা নীচে নেমে এসেছে।

বেড়েছে সোনা আমদানি

ঘরোয়া চাহিদা মেটাতে প্রয়োজনীয় সোনার অধিকাংশই ভারতকে বিদেশ থেকে আমদানি করতে হয়। সরকারি পরিসংখ্যান বলছে, শুধুমাত্র গত জুলাই মাসে এদেশে ৭৪ টন সোনা আমদানি করতে হয়েছিল।

দাম কমার কারণ

স্বাভাবিকভাবে ঘরোয়া বাজারে সোনার দাম নির্ধারণে আন্তর্জাতিক বাজার মুখ্য ভুমিকা পালন করে। মার্কিন ডলারের শক্তি সঞ্চয়-সহ একাধিক কারণে গত কয়েকদিন থেকেই আন্তর্জাতিক বাজারে সোনার দামের উপরে নেতিবাচক প্রভাব পড়ছিল। এর মধ্যে মার্কিন মুলুকে কর্মসংস্থানের পরিসংখ্যান প্রত্যাশাকে ছাপিয়ে যাওয়া এবং সোনার ফিউচার মূল্যের পতনের সামগ্রিক প্রভাবে এদিন বিশ্বজুড়েই সোনার দামে ধস নেমেছে বলে বিশেষজ্ঞরা জানিয়েছেন। ভারতও তার সুফল পেয়েছে।

দামের পার্থক্য

বিদেশ থেকে ভারতে সোনা-রুপো আমদানির ক্ষেত্রে সরকারি নিয়ন্ত্রণ থাকলেও ঘরোয়া বাজারে এর মূল্য নির্ধারণে কোনও নিয়ন্ত্রক সংস্থা নেই। এক্ষেত্রে শহরে শহরে ব্যবসায়ী সমিতিগুলির প্রাধান্য লক্ষ্য করা যায়। এ ছাড়া রাজ্যে রাজ্যে গয়নার উপরে করের হারও ভিন্ন। যে কারণে একেক রাজ্যে, এমনকি একই রাজ্যের মধ্যেকার শহরগুলিতে সোনার দামে পার্থক্য লক্ষ্য করা যায়। কলকাতা ও তার পার্শ্ববর্তী অঞ্চলের দৈনিক সোনার দাম নির্ধারণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে ওয়েস্ট বেঙ্গল বুলিয়ন মার্চেন্ট অ্যান্ড জুয়েলার্স অ্যাসোসিয়েশন (WBBMJA)। কলকাতা ও রাজ্যের বড় সংখ্যক গয়নার আউটলেট WBBMJA-র দৈনিক সোনা-রুপোর দাম ফলো করে থাকে বলে সংগঠনের এক পদস্থ কর্তা জানিয়েছেন।

কলকাতায় আজ সোনার দাম

WBBMJA-র দেওয়া পরিসংখ্যান অনুসারে, সোমবার, ৯ অগস্ট কলকাতায় প্রতি ১০ গ্রাম খাঁটি সোনা (২৪ ক্যারাট) ও হলমার্ক গয়নার সোনার (২২ ক্যারাট) দাম ছিল যথাক্রমে ৪৭ হাজার ২৫০ টাকা এবং ৪৫ হাজার ৫০০ টাকা। অথচ গত মঙ্গলবার, ৩ অগস্ট, কলকাতায় প্রতি ১০ গ্রাম খাঁটি সোনা ও হলমার্ক গয়নার সোনার দাম ছিল যথাক্রমে ৪৮ হাজার ৬৫০ টাকা এবং ৪৬ হাজার ৮৫০ টাকা। অর্থাৎ গত সাত দিনের মধ্যে ১০ গ্রাম সোনার দাম ১,৩৫০ টাকা থেকে ১,৪০০ টাকা হ্রাস পেয়েছে।

কলকাতায় আজ রুপোর দাম

আর যদি সোনার পরিবর্তে আপনার রুপোর গয়না কেনার প্ল্যান থাকে তাহলেও নিরাশ হওয়ার কিছু নেই। কারণ রুপোলী ধাতুর দামের গ্রাফ গত কয়েক দিনের মতো আজও নিম্নমুখী। WBBMJA-র দেওয়া পরিসংখ্যান বলছে, গত সাত দিনের মধ্যে শহরে প্রতি কিলোগ্রাম রুপোর দাম ৩ হাজার টাকার বেশি হ্রাস পেয়েছে। সপ্তাহের প্রথম বেচাকেনার দিনে দুপুর পর্যন্ত প্রতি কিলোগ্রাম রুপোর বারের দাম কমে দাঁড়িয়েছিল ৬৫ হাজার ৮০০ টাকা। আরও পড়ুন: ইপিএফ কন্ট্রিবিউশন থেকে দেড় কোটি টাকা পেতে পারেন, কীভাবে