Gold Price Today: উৎসবের খুশি! সর্বোচ্চ স্তর থেকে ৮ হাজার টাকা সস্তা হল সোনালি ধাতু!

Gold Price Today: ঘরোয়া বাজারের কথা ধরা হয় তাহলে বৃহস্পতিবার সোনার দাম যথেষ্ট বেড়েছিল। দিল্লির ঘরোয়া বাজারে গতকাল সোনার দাম ৪৫৫ টাকা বেড়ে প্রতি ১০ গ্রামের দাম ছিল ৪৬,৯৮৭ টাকা। তার আগের দিন সোনার বাজার বন্ধের সময় দাম ছিল প্রতি ১০ গ্রাম ৪৬,৫৩২ টাকা।

Gold Price Today: উৎসবের খুশি! সর্বোচ্চ স্তর থেকে ৮ হাজার টাকা সস্তা হল সোনালি ধাতু!
Follow Us:
| Edited By: | Updated on: Oct 15, 2021 | 6:13 PM

কলকাতা: গত কয়েকদিন ধরেই সোনার দাম বাড়তে দেখা গিয়েছে। ঘরোয়া বাজারেও সোনার দাম বাড়ছে। শুক্রবার দশহরা উৎসবের কারণে কমোডিটি এবং শেয়ার বাজার বন্ধ। তবে আন্তর্জাতিক বাজারে সোনা আর রুপোর দাম সামান্য বেড়েছে। আন্তর্জাতিক বাজারে ভারতীয় সময়ানুসারে সকাল ১০টায় এমসিএক্সে (MCX) সোনার দাম ০.০১ শতাংস দাম কমতে দেখা গিয়েছিল। সেই সময় সোনার দাম প্রতি আউন্স ১৭৯৫.১৩ ডলার দামে বিক্রি হচ্ছিল। অন্যদিকে রুপোর দাম ০.০৭ শতাংশ কমে প্রতি আউন্সের দাম ছিল ২৩.৫২ ডলার।

যদি ঘরোয়া বাজারের কথা ধরা হয় তাহলে বৃহস্পতিবার সোনার দাম যথেষ্ট বেড়েছিল। দিল্লির ঘরোয়া বাজারে গতকাল সোনার দাম ৪৫৫ টাকা বেড়ে প্রতি ১০ গ্রামের দাম ছিল ৪৬,৯৮৭ টাকা। তার আগের দিন সোনার বাজার বন্ধের সময় দাম ছিল প্রতি ১০ গ্রাম ৪৬,৫৩২ টাকা। অন্যদিকে রুপোর দামও ৮৯৪ টাকা বেড়ে প্রতি কেজির দাম হয়েছিল ৬১,৯২৬ টাকা। বৃহস্পতিবার বাজার বন্ধের সময় এই দাম ছিল প্রতি কেজি ৬১,০৩২ টাকা। কমোডিটির বাডারেও সোনার দাম বেড়েছে। সোনার দাম কমোডিটির বাজারে এই ৪৪ টাকা বেড়ে হয়েছে প্রতি ১০ গ্রাম ৪৭,৯৬০ টাকা।

সোনার দাম বর্তমানে ৪৭,৯০০ টাকা থেকে ৪৮,১০০ টাকার রেঞ্জে রয়েছে। যা সর্বোচ্চ স্তর থেকে প্রায় ৮,০০০ টাকা সস্তা। গত বছর অগষ্ট মাসে সোনা ৫৬,২০০ টাকার সর্বোচ্চ স্তরে পৌঁছেছিল। যা এ বছর শুরুর দিকে ১২,০০০ টাকা পর্যন্ত কমে গিয়েছিল। কিন্তু তারপর সোনার দাম বেড়েছিল। বর্তমানে সোনার দাম ক্রমবৃদ্ধিমান। আগামী কিছু সপ্তাহে সোনার দাম আরও বাড়তে পারে বলে আশা করা হচ্ছে।

যদি ইন্ডিয়ান বুলিয়ান অ্যান্ড জুয়েলারি অ্যাসোসিয়েশন লিমিটেড অর্থাৎ IBJA-র দামের দিকে নজর দেওয়া হয় তাহলে ১ গ্রাম ২৪ ক্যারেট সোনার দাম ৪,৭৯৭ টাকা এবং ৮ গ্রামের দাম ৩৮,৩৭৬ টাকা। ১০ গ্রাম এবং ১০০ গ্রাম সোনার দাম যথাক্রমে ৪৭,৯৭০ টাকা এবং ৪,৭৯,৭০০ টাকা। অন্যদিকে প্রতি ১০ গ্রাম ২২ ক্যারেট সোনার দাম ৪৬,৯৭০ টাকা।

দেশের প্রধান শহরে সোনার দামের দিকে নজর দিলে, দিল্লিতে ২২ ক্যারেট সোনার দাম ৪৬,৮৫০ টাকা এবং ২৪ ক্যারেট সোনার দাম ৫১,১১০ টাকা। মুম্বইতে ২২ ক্যারেট সোনার দাম ৪৬,৯৭০ টাকা এবং ২৪ ক্যারেট সোনার দাম ৪৭,৯৭০ টাকা। কলকাতায় ২২ ক্যারেট সোনার দাম ৪৭,৩০০ টাকা এবং ২৪ ক্যারেট সোনার দাম ৫০,০০০ টাকা। চেন্নাইতে ২২ ক্যারেট সোনার দাম ৪৫,০৫০ টাকা এবং ২৪ ক্যারেট সোনার দাম ৪৯,১৪০ টাকা। এই দাম প্রতি ১০ গ্রামের হিসেবে বিক্রি হচ্ছে।

যদি রুপোর কথা ধরা হয় তাহলে প্রতি কেজি রুপোর দাম ৬৩,২০০ টাকায় বিক্রি হচ্ছে। দিল্লি, মুম্বই এবং কলকাতায় এই দামে বিকোচ্ছে রুপো। অন্যদিকে চেন্নাইতে রুপোর দাম প্রতি কেজি ৬৬,৬০০ টাকা দরে বিক্রি হচ্ছে।

আরও পড়ুন: Petrol Price Today: উৎসবের মরশুমেও স্বস্তি নেই জ্বালানি তেলের, দাম বাড়ল ফের