HDFC Banks Customers Crorepatis : স্বপ্ন নয় বাস্তব! রাতারাতি ‘কোটিপতি’ হলেন HDFC ব্যাঙ্কের গ্রাহকরা

HDFC Banks : রবিবার চেন্নাইয়ের HDFC ব্যাঙ্কের গ্রাহকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে হঠাৎ করেই লক্ষ থেকে কোটি টাকা জমা হয়। পরক্ষণেই তাঁদের অ্যাকাউন্ট ব্লক করে দেওয়া হয়। প্রযুক্তিগত ত্রুটির কারণেই এরকম হয়েছে বলে জানা গিয়েছে।

HDFC Banks Customers Crorepatis : স্বপ্ন নয় বাস্তব! রাতারাতি 'কোটিপতি' হলেন HDFC ব্যাঙ্কের গ্রাহকরা
ছবি সৌজন্যে : PTI
Follow Us:
| Edited By: | Updated on: May 30, 2022 | 7:08 PM

চেন্নাই : এক ঝটকায় কোটিপতি! না স্বপ্ন নয়। বাস্তবেই এরকম ঘটনার সাক্ষী হয়েছেন চেন্নাইয়ের একাধিক বাসিন্দা। চেন্নাইয়ের এইচডিএফসি (HDFC) ব্যাঙ্কের গ্রাহকরা রবিবার কয়েক ঘণ্টার জন্য কোটিপতি হওয়ার সুযোগ পেয়েছেন।তবে কোটিপতি হওয়ার সুখ বেশিক্ষণ স্থায়ী হয়নি। এই বিষয়ে ব্যাঙ্ক কর্তৃপক্ষ সচেতন হতেই সঙ্গে সঙ্গে সেইসব অ্যাকাউন্টগুলি সাসপেন্ড করে দেওয়া হয়। ভুলবশত ক্রেডিট হওয়া টাকা কোনওভাবে গ্রাহকরা ব্যবহার করতে না পারেন, তার জন্যই এই পদক্ষেপ।

চেন্নাইয়ের HDFC ব্যাঙ্কের বেশ কয়েকজন গ্রাহক লক্ষ্য করেন তাঁদের ব্যাঙ্ক অ্যাকাউন্টের ব্যালেন্স হঠাৎ করে লক্ষ ছাড়িয়েছে। কারোর কারোর ক্ষেত্রে সংখ্যাটা আবার কোটিতে গিয়ে ঠেকেছে। এক গ্রাহক টুইটারে দাবি করেছেন, তাঁর অ্যাকাউন্ট ব্যালেন্স হয়ে গিয়েছে ১.২৩ কোটি টাকা। সেখানেই তিনি জানিয়েছেন যে, ব্যাঙ্কের তরফে তাঁর অ্যাকাউন্ট ব্লক করে দেওয়া হয়েছে। আরেক গ্রাহকও এই একই কথা জানিয়েছেন। তাঁর অ্য়াকাউন্টে হঠাৎ করে অনেকগুলো টাকা জমা হয় এবং তারপর অ্যাকাউন্ট ব্লক করে দেওয়া হয়। এই ঘটনায় গ্রাহকরা স্বাভাবিকভাবেই হতাশা প্রকাশ করেন। কারণ ব্যাঙ্কের তরফে অ্যাকাউন্ট ব্লক করে দেওয়ার ফলে অন্যান্য গুরুত্বপূর্ণ লেনদেন করা সম্ভব হচ্ছে না তাঁদের পক্ষে। তবে জরুরি ভিত্তিতেই এই পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানানো হয়েছে ব্যাঙ্কের তরফে। ইতিমধ্যেই বেশ কিছু অ্যাকাউন্ট থেকে টাকা ফিরিয়েও নেওয়া হয়েছে।

চেন্নাইয়ের HDFC ব্যাঙ্ক জানিয়েছে, রবিবার নয়া সফটওয়্যার প্যাচ কার্যকর করা হচ্ছিল। ছুটির দিন চাপ কম থাকায় সেই সময়েই রক্ষণাবেক্ষণের কাজ চলছিল। কিন্তু এই প্রক্রিয়ায় প্রযুক্তিগত ত্রুটির কারণে কয়েকজন গ্রাহকের অ্যাকাউন্টে কয়েক হাজার থেকে সর্বোচ্চ ১৩ কোটি জমা হয়ে যায়। এই বিষয়ে সচেতন হতেই ওই অ্যাকাউন্টগুলি ব্লক করে দেওয়া হয়। ইতিমধ্যেই বেশ কিছু অ্যাকাউন্ট আনব্লক করা হয়ে গিয়েছে। বাকিগুলো খুব শিগগির করা হবে বলেও ব্যাঙ্কের মুখপাত্রের তরফে জানানো হয়েছে।