Youtubers Tax: YouTube-এ ব্লগ বানিয়ে লক্ষ লক্ষ টাকা আয়ের স্বপ্ন দেখছেন? জানেন কত টাকা Tax দিতে হয়?

Youtubers Tax: মার্কিন আইন অনুযায়ী, আমেরিকায় বসবাসকারী দর্শকদের থেকে উপার্জন করছেন যাঁরা তাঁদের ট্যাক্স সম্পর্কে তথ্য পাওয়া যাবে গুগলে। যে দেশেরই বাসিন্দা হন না কেন, তাতে কিছু যায় আসে না। মোট উপার্জনের ২৪ শতাংশ পর্যন্ত দিতে হতে পারে ট্যাক্স।

Youtubers Tax: YouTube-এ ব্লগ বানিয়ে লক্ষ লক্ষ টাকা আয়ের স্বপ্ন দেখছেন? জানেন কত টাকা Tax দিতে হয়?
প্রতীকী ছবিImage Credit source: Pixabay
Follow Us:
| Updated on: Mar 27, 2024 | 7:27 AM

নয়া দিল্লি: গত কয়েক বছর ধরে বহু মানুষের আয়ের একটি গুরুত্বপূর্ণ উৎস হয়ে উঠেছে ইউটিউব (Youtube)। ব্লগ বানিয়ে ইউটিউবে (Youtube) পোস্ট করে মাসে লক্ষাধিক টাকা পর্যন্ত আয় করেন অনেকে। তবে অনেকেই জানেন না আয়কর আইন অনুযায়ী ইউটিউব (Youtube) থেকে এই উপার্জন করযোগ্য কি না। লক্ষ লক্ষ টাকা আয় করার স্বপ্ন নিয়ে বহু মানুষ ব্লগ তৈরি করছেন বর্তমানে। কেউ খাবার, কেউ ভ্রমণ, কেউ খবরের কাটাছেঁড়া, নানা বিষয়ে তৈরি হচ্ছে ব্লগ। জেনে রাখা দরকার, এই আয়ের ওপরও কর দিতে হয়।

আপনার আয় যদি ১ কোটি টাকার বেশি হয়, তাহলে আয়করের ৪৪এবি ধারা অনুযায়ী আপনার আয়কর নিয়ে অডিট হয়। উপরন্তু ধার্য করা হয় টিডিএস (TDS। ফর্ম ২৬এএস-এর মাধ্যমে আপনার TDS-এর পরিমাণ বের করতে পারেন অনলাইনে। এছাড়া যদি আপনি বা আপনার ইউটিউব চ্যানেল বিজ্ঞাপন থেকে আয় করে, তাহলে এটি ব্যবসায়িক আয় হিসেবে বিবেচিত হয়। সে ক্ষেত্রে বিজ্ঞাপনের আয় থেকে ১৮ শতাংশ জিএসটি, ৯ শতাংশ সিজিএসটি (CGST) এবং ৯ শতাংশ এসজিএসটি (SGST) ধার্য করা হয়।

মার্কিন আইন অনুযায়ী, আমেরিকায় বসবাসকারী দর্শকদের থেকে উপার্জন করছেন যাঁরা তাঁদের ট্যাক্স সম্পর্কে তথ্য পাওয়া যাবে গুগলে। যে দেশেরই বাসিন্দা হন না কেন, তাতে কিছু যায় আসে না। মোট উপার্জনের ২৪ শতাংশ পর্যন্ত দিতে হতে পারে ট্যাক্স।