PM-SYM Scheme: বিবাহিত দম্পতিদের বড় সুযোগ মোদী সরকারের! মাসিক ২০০ টাকা বিনিয়োগ করে পান ৭২ হাজার টাকা

Government Scheme: কিন্তু কেন্দ্রীয় সরকারে এমন কিছু প্রকল্প আছে, যেখানে বিনিয়োগ করলে ভবিষ্যত অনেকটাই সুনিশ্চিত হতে পারে, পাশাপাশি সরকারি প্রকল্পে বিনিয়োগ করলে টাকা খোয়া যাওয়ার ঝুঁকিও নেই।

PM-SYM Scheme: বিবাহিত দম্পতিদের বড় সুযোগ মোদী সরকারের! মাসিক ২০০ টাকা বিনিয়োগ করে পান ৭২ হাজার টাকা
গ্রাফিক্স: টিভি৯ বাংলা
Follow Us:
| Edited By: | Updated on: Aug 09, 2022 | 9:52 AM

ভবিষ্যত সুনিশ্চিত করতে সকলে নিজের আয় থেকে নানাভাবে বিনিয়োগ করেন। বিনিয়োগের ক্ষেত্রে ব্যাঙ্কে সঞ্চয়ের পাশাপাশি জীবন বিমা, ফিক্সড ডিপোজিট অথবা রেকারিং মধ্যবিত্তদের পছন্দের তালিকায় শীর্ষে। কিন্তু কেন্দ্রীয় সরকারে এমন কিছু প্রকল্প আছে, যেখানে বিনিয়োগ করলে ভবিষ্যত অনেকটাই সুনিশ্চিত হতে পারে, পাশাপাশি সরকারি প্রকল্পে বিনিয়োগ করলে টাকা খোয়া যাওয়ার ঝুঁকিও নেই। এমনই এক সরকারি পেনশন প্রকল্পের নাম প্রধানমন্ত্রী শ্রম যোগী মন-ধন। ২০১৯ সালে কেন্দ্রীয় শ্রম ও কর্মসংস্থান মন্ত্রকের তরফে বিবাহিত দম্পতিদের জন্য এই প্রকল্প চালু করা হয়েছিল। মাসিক ২০০ টাকা বিনিয়োগ করে এই প্রকল্প থেকে বার্ষিক ৭২ হাজার টাকা পেনশন পাওয়া যাবে।

প্রধানমন্ত্রী শ্রম যোগী মন-ধন প্রকল্প কী?

গৃহভিত্তিক শ্রমিক, রাস্তার বিক্রেতা, মিড-ডে মিল কর্মী, হেড লোডার, ইট ভাটা শ্রমিক, মুচি, ন্যাকড়া বাছাইকারী, গৃহকর্মী, ধোপা, রিকশাচালক, ভূমিহীন শ্রমিক, নিজস্ব হিসাব কর্মী, কৃষি শ্রমিক, নির্মাণ শ্রমিক, বিড়ি শ্রমিক, তাঁত শ্রমিক, চামড়া শ্রমিক, অডিও ভিজ্যুয়াল শ্রমিকদের মতো অসংগঠিত ক্ষেত্রে যাঁরা কাজ করেন তাদের কথা মাথায় রেখেই এই প্রকল্প চালু করা হয়েছে। মাসিক ১৫ হাজার টাকা অথবা তার কম যারা আয় করেন, তারা এই সরকারি প্রকল্পে বিনিয়োগের সুবিধা পাবেন। বয়স হতে হবে ১৮-৪০ বছরের মধ্যে। যারা আয়কর দেন, অথবা এনপিস, ইএসআইসি অথবা ইপিএফওর সুবিধা পান, তারা এই প্রকল্পের আওতায় নেই।

এই প্রকল্পে বিনিয়োগ করলে ৬০ বছর বয়সের পর ন্যূনতম মাসিক ৩ হাজার টাকা পেনশনের সুযোগ-সুবিধা পাবেন। যদি পেনশন পেতে পেতে গ্রাহক মারা যান তবে তাঁর পরিবারের যোগ্য সদস্য প্রতিমাসে পেনশন অঙ্কের অর্ধেক টাকা পাবেন।

নিকটবর্তী সিএসসি-তে গিয়ে এই প্রকল্পে নাম নথিভুক্ত করতে হবে। আবেদনকারীর আধার কার্ড, ব্যাঙ্ক অ্যাকাউন্ট নম্বর ও মোবাইল নম্বর থাকা বাধ্যতামূলক।

বিবাহিত দম্পতিরা কীভাবে ৭২ হাজার টাকা পেনশন পাবেন?

যদি ধরে নেওয়া যায কোনও ব্যক্তি ৩০ বছর বয়স থেকে এই প্রকল্পে মাসিক ১০০ টাকা হারে টাকা বিনিয়োগ শুরু করলেন, এবং তাঁর স্ত্রী ও মাস ১০০ টাকা বিনিয়োগ করলেন, তবে মাসের শেষে মোট বিনিয়োগ হবে ২০০ টাকা। অর্থাৎ একজন বছরে ১ হাজার ২০০ টাকা বিনিয়োগ করছেন। ৬০ বছর বয়সে একজন বার্ষিক ৩৬ হাজার টাকা পেনশন পেলে দু’জনের প্রাপ্ত পেনশনের অঙ্ক হবে ৭২ হাজার টাকা।