EPFO: ২৫ হাজার টাকা বেতনেও জমাতে পারেন ১ কোটি টাকা! জেনে নিন ট্রিক…

Finance Tips: এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড বা ইপিএফও হল সরকারি স্কিম। এই স্কিমে ৮.২৫ শতাংশ হারে সুদ দেওয়া হয়। ইপিএফও-র নিয়ম অনুযায়ী, কর্মীদের বেসিক বেতন থেকে ১২ শতাংশ কেটে নেওয়া হয় ইপিএফ-এ জমা রাখার জন্য।

EPFO: ২৫ হাজার টাকা বেতনেও জমাতে পারেন ১ কোটি টাকা! জেনে নিন ট্রিক...
প্রতীকী চিত্রImage Credit source: Pixabay
Follow Us:
| Updated on: Aug 21, 2024 | 2:05 PM

নয়া দিল্লি: চাকুরিজীবীদের আর্থিক সঞ্চয়ের অন্যতম ভরসা হল প্রভিডেন্ট ফান্ড। অবসরের পরের জীবনটুকু অনেকেই পিএফ-র টাকায় যাপন করেন। তবে ভবিষ্যৎ সুরক্ষিত করতে কত বছর ধরে এই সরকারি ফান্ডে টাকা রাখতে হবে জানেন? বর্তমানে মূল্যবৃদ্ধির সময়ে লক্ষাধিক টাকায় আর কিছু হয় না। অ্যাকাউন্টে কোটি টাকা থাকলে, তবেই আরামে জীবন কাটানো সম্ভব। এই কোটি টাকা জমাতে আপনাকে কত বছর অপেক্ষা করতে হবে জানেন?

এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড বা ইপিএফও হল সরকারি স্কিম। এই স্কিমে ৮.২৫ শতাংশ হারে সুদ দেওয়া হয়। ইপিএফও-র নিয়ম অনুযায়ী, কর্মীদের বেসিক বেতন থেকে ১২ শতাংশ কেটে নেওয়া হয় ইপিএফ-এ জমা রাখার জন্য। একইভাবে যে সংস্থায় কাজ করেন, তাদের থেকেও ১২ শতাংশ হারেই কর্মীদের ইপিএফও অ্যাকাউন্টে টাকা জমা দেওয়া হয়।

কর্মীরা চাইলে, ভলেন্টারি প্রভিডেন্ট ফান্ডের অপশনও বেছে নিতে পারেন, যেখানে কর্মীরা সংস্থাকে ১২ শতাংশের বেশি অর্থ ইপিএফ ফান্ডে জমা রাখতে বলতে পারে। কেউ চাইলে বেসিক বেতনের ১০০ শতাংশই ইপিএফ-এ জমা রাখতে পারেন।

কীভাবে ১ কোটি টাকা জমাবেন?

ধরা যাক আপনার বয়স ২৫। আপনার প্রথম চাকরিতেই বেতন পান ২৫ হাজার টাকা। তবে কী করে ১ কোটি টাকা জমাবেন ইপিএফ-এ? কত বছর আপনাকে চাকরি করতে হবে ১ কোটি টাকা জমানোর জন্য?

যদি আপনার বেতন ২৫ হাজার টাকা হয়, তবে ধরা যাক, আপনার বেসিক বেতন ১৫ হাজার টাকা। এর থেকে ১২ শতাংশ এবং বেসিকের ৩.৬৭ শতাংশ অর্থ (১৭৫০+৫৫০)= ২৩০০ টাকা প্রতি মাসে ইপিএফ অ্যাকাউন্টে জমা পড়ে।

এবার ধরা যাক,  প্রতি বছর ইপিএফ-এ আপনার কন্ট্রিবিউশন বা অবদান ১০ শতাংশ করে বাড়বে, তবে ইপিএফ-এ ১ কোটি টাকা জমাতে ৩০ বছর সময় লাগবে। অর্থাৎ ৫৫ বছর বয়সে আপনার ইপিএফ তহবিলে ১.০৭ কোটি টাকা জমা হবে।

আরও খবর পড়তে ডাউনলোড করুন Tv9 বাংলা অ্যাপ (Android/ iOs)