Indian Railways: বন্দে ভারত নিয়ে বড় সিদ্ধান্ত রেলের, আর ঘণ্টায় ১৬০ কিমি বেগে ছুটবে না ট্রেন

Vande Bharat Express: জানা গিয়েছে, ভারতীয় রেলওয়ের তরফে একাধিক বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনের গতি কমানোর চিন্তাভাবনা করা হচ্ছে। পাশাপাশি অন্যান্য প্রিমিয়াম ট্রেনের গতিও কমানোর ব্যবস্থা করা হচ্ছে।

Indian Railways: বন্দে ভারত নিয়ে বড় সিদ্ধান্ত রেলের, আর ঘণ্টায় ১৬০ কিমি বেগে ছুটবে না ট্রেন
বন্দে ভারত এক্সপ্রেস।
Follow Us:
| Updated on: Jun 27, 2024 | 1:07 PM

নয়া দিল্লি: করমণ্ডল এক্সপ্রেস দুর্ঘটনার স্মৃতি এখনও তরতাজা। তার মধ্যেই আবার কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসের দুর্ঘটনা। একের পর এক রেল দুর্ঘটনায় প্রশ্নের মুখে পড়েছে যাত্রী সুরক্ষা। এই পরিস্থিতিতেই বড় সিদ্ধান্ত ভারতীয় রেলের। একাধিক রুটে কমানো হবে ট্রেনের গতি। কমানো হবে বন্দে ভারত এক্সপ্রেসের গতি।

জানা গিয়েছে, ভারতীয় রেলওয়ের তরফে একাধিক বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনের গতি কমানোর চিন্তাভাবনা করা হচ্ছে। পাশাপাশি অন্যান্য প্রিমিয়াম ট্রেনের গতিও কমানোর ব্যবস্থা করা হচ্ছে।

সূত্রের খবর, বর্তমানে বন্দে ভারত এক্সপ্রেসের সর্বোচ্চ গতি থাকে ঘণ্টায় ১৬০ কিলোমিটার। তা কমিয়ে ঘণ্টায় ১৩০ কিলোমিটারে নামিয়ে আনার ব্যবস্থা করা হচ্ছে।

ইতিমধ্য়েই রেল বোর্ডকে ট্রেনের গতি কমানোর আর্জি জানিয়ে চিঠি দিয়েছে উত্তর-মধ্য রেল। জানা গিয়েছে, যে ট্রেনগুলির গতি কমানোর জন্য সুপারিশ করা হয়েছে, তার মধ্যে দিল্লি-ঝাঁসি গতিমান এক্সপ্রেস,দিল্লি-খাজুরাহো বন্দে ভারত এক্সপ্রেস, দিল্লি-রানি কমলাপতি বন্দে ভারত এক্সপ্রেস, শতাব্দী এক্সপ্রেস সহ কয়েকটি ট্রেনের নাম উল্লেখ করা হয়েছে।

জানা গিয়েছে, সম্প্রতি জলপাইগুড়ির কাছে কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস দুর্ঘটনার পরেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।