India’s Retail Inflation : গগনচুম্বী খাদ্য মূল্য, মূল্যবৃদ্ধি অগস্টে ছুঁল ৭ শতাংশ

India's Retail Inflation : অগস্টে খুচরো মূল্যবৃদ্ধি ছুঁয়েছে ৭ শতাংশে। জুলাইতে যা ছিল ৬.৭১ শতাংশ।

India's Retail Inflation : গগনচুম্বী খাদ্য মূল্য, মূল্যবৃদ্ধি অগস্টে ছুঁল ৭ শতাংশ
ছবি সৌজন্যে : Pixabay
Follow Us:
| Edited By: | Updated on: Sep 12, 2022 | 7:40 PM

বর্তমানে মূল্যবৃদ্ধির সাঁড়াশি চাপে বিপর্যস্ত মধ্য়বিত্ত জনজীবন। বাজারে কিছু কিনতে গেলেই এখনও পকেটে খেতে হচ্ছে ছ্য়াঁকা। কোভিড পরবর্তী সময়ে এইভাবেই চলছে দেশের নাগরিকদের নিত্যদিন। এর মাঝে এল আরেকটি দুঃসংবাদ। মূল্যবৃদ্ধির চাপ আরও বাড়তে চলেছে ভারতীয়দের উপর। ভারতের মূল্যবৃদ্ধি (Retail Inflation) বেড়ে গিয়েছে। সোমবার প্রকাশিত তথ্য় অনুযায়ী, অগস্টে খুচরো মূল্যবৃদ্ধি হয়েছে ৭ শতাংশ।

অগস্ট মাসে খুচরো মূল্যবৃদ্ধি ৭ শতাংশে উন্নীত হয়েছে। জুলাই মাসে যেখানে মূল্যবৃদ্ধি ৬.৭১ শতাংশ। তবে অগস্টের আগে গত তিনমাস মূল্যবৃদ্ধির পরিমাণ ধীরে ধীরে নিম্নমুখী ছিল। তবে অগস্টে ফের তাঁর ফণা তুলল মূল্যবৃদ্ধি। ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের তরফে পূর্বাভাসে জানানো হয়েছিল মূল্যবৃদ্ধি ৬ শতাংশের কাছাকাছি থাকবে। কিন্তু এই নিয়ে টানা ৮ মাস উপভোক্তা মূল্য সূচক (Consumer Price Index) ৬ শতাংশের উপরে রয়েছে। সিপিআই-র ওঠা-নামার জন্য় অর্ধেক দায়ী খাবারের মূল্যবৃদ্ধি (Food Inflation)। সোমবার জাতীয় পরিসংখ্যান অফিসের তরফে অগস্টের পরিসংখ্যান প্রকাশ করা হয়েছে। এই পরিসংখ্য়ান অনুযায়ী, খাদ্য মূল্যবৃদ্ধি অগস্টে বেড়ে হয়েছে ৭.৬২ শতাংশ। জুলাইতে যা ছিল ৬.৬৯ শতাংশ। এই তথ্য অনুযায়ী, জুলাইয়ের তুলনায় অগস্টে ডাল, শাকসবজি, দুধ এবং অন্যান্য খাদ্য দ্রব্যের দাম বেড়েছে।

প্রসঙ্গত, কোভিড পরিস্থিতির সরাসরি প্রভাব ভারতীয় অর্থনীতিতে পড়েছে। তবে এখন অনেকটাই ঘুড়ে দাঁড়িয়েছে ভারতীয় অর্থনীতি। তবে কোভিড পরবর্তী পরিস্থিতিতে মূল্যবৃদ্ধি আকাশ ছুঁয়েছে। তবে এই মূল্যবৃদ্ধি নিয়ন্ত্রণের জন্য ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক মে মাস থেকে এখনও পর্যন্ত কয়েক দফায় রেপো রেট বৃদ্ধি করেছে। এখনও পর্যন্ত মোট ১৪০ বেসিস পয়েন্ট বাড়ানো হয়েছে রেপো রেট। কেন্দ্রীয় ব্য়াঙ্কের এই সিদ্ধান্তের পরও মূল্যবৃদ্ধি নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়নি। এই আবহে সেপ্টেম্বরের শেষে ফের একবার রেপো রেট বাড়তে পারে বলেই মনে করা হয়েছে।