না কবুল, না খারিজ! সমঝোতায় গেল ইন্ডিগো

ইন্ডিগোর নীতি লঙ্ঘনে অভিযোগে প্রথম মুখ খুলেছিলেন সংস্থার অন্যতম প্রতিষ্ঠাতা রাকেশ গঙ্গোয়াল।

না কবুল, না খারিজ! সমঝোতায় গেল ইন্ডিগো
ফাইল ছবি
Follow Us:
| Updated on: Feb 10, 2021 | 3:27 PM

নয়া দিল্লি: ভারতে এয়ারলাইন সংস্থাগুলির মধ্যে প্রথম সারির নাম ইন্ডিগো (Indigo)। এই এয়ারলাইন সংস্থাকে পরিচালনা করে ইন্টারগ্লোব অ্যাভিয়েশন লিমিটেড। এই সংস্থার বিরুদ্ধেই বন্ড সংক্রান্ত বিধি লঙ্ঘনের অভিযোগ জমা পড়েছিল সেবির (SEBI) হাতে। কিন্তু অভিযোগ কবুল কিংবা খারিজ না করে ২ কোটি ১০ লক্ষ টাকা দিয়ে সমঝোতার পথে হাঁটল ইন্ডিগো।

ইন্ডিগোর নীতি লঙ্ঘনে অভিযোগে প্রথম মুখ খুলেছিলেন সংস্থার অন্যতম প্রতিষ্ঠাতা রাকেশ গঙ্গোয়াল। তিনি কাঠগড়ায় দাঁড় করিয়েছিলেন বন্ধু ও সহ প্রতিষ্ঠাতা রাহুল ভাটিয়াকে। তখন পাল্টা রাহুল ভাটিয়া তোপ দেগে জানিয়েছিলেন, গঙ্গোয়াল নিজের ঝুঁকি কমাতে এই ধরনের বিতর্ক সৃষ্টি করেন। তবে অভিযোগের তদন্তে নেমে শেয়ার বাজারে ইন্টারগ্লোবের ২০১৫ সালের নথিতে নীতি লঙ্ঘনের ইঙ্গিত পেয়েছিলেন সেবি আধিকারিকরা।

কর্পোরেট বিষয়ক মন্ত্রক ও সেবির ফোকাসে আসার পর বিবৃতি দিয়ে গঙ্গোয়ালের অভিযোগ খারিজ করেছিল ইন্টারগ্লোব। কিন্তু পরবর্তীকালে সমঝোতার পথে হাঁটতে চায় সংস্থাটি। ২০২০ সালের ডিসেম্বর মাসে বিবৃতি দিয়ে সেবি জানিয়েছিল, ইন্টারগ্লোব অ্য়াভিয়েশন সমঝোতা প্রস্তাব দিয়েছে। এরপরই ২ কোটি ১০ লক্ষ টাকার বিনিময়ে সেবির সঙ্গে সমঝোতা করল ইন্ডিগো।

আরও পড়ুন: টুকরো টুকরো করা যাবে না ‘কার্গিল নায়ক’ বিরাটকে : সুপ্রিম স্থগিতাদেশ

সেবির নিয়মে এমন ধারা রয়েছে, যেখানে কোনও সংস্থা চাইলে অভিযোগ কবুল বা খারিজ না করে সমঝোতা করতে পারে। সেই পথেই হেঁটেছে ইন্ডিগো। সেবির হাই পাওয়ার্ড অ্যাডভাইসারি কমিটি (HPAC) এই সমঝোতার অনুমোদন দিয়েছিল। তবে ইন্ডিগোর এই সমঝোতার পর এখনও ভাটিয়া বা কঙ্গোয়ালের কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি। প্রসঙ্গত, ইন্ডিগোর ৩৭ শতাংশ শেয়ার রয়েছে কঙ্গোয়ালের নামে, ভাটিয়ার নামে রয়েছে ৩৮ শতাংশ শেয়ার।