Post Office Scheme : পোস্ট অফিসের এই স্কিমে পাবেন দুর্দান্ত রিটার্ন, এত মাসে টাকা হবে দ্বিগুণ, বিশদে জানুন

Post Office Scheme : পোস্ট অফিসের স্কিম বিনিয়োগ করে ঝুঁকিহীনভাবে অনেক বেশি টাকা রিটার্ন পাওয়া যায়। এরকমই একটি স্কিম হল কিষাণ বিকাশ পত্র।

Post Office Scheme : পোস্ট অফিসের এই স্কিমে পাবেন দুর্দান্ত রিটার্ন, এত মাসে টাকা হবে দ্বিগুণ, বিশদে জানুন
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Aug 11, 2022 | 9:20 AM

বিনিয়োগের জন্য অনেকেই পোস্ট অফিসকে বেছে নেন। এখানে বিভিন্ন সরকারি স্কিমে রিটার্ন যেরকম বেশি সেরকমই সেরকম ঝুঁকিও কম থাকে। মিউচুয়াল ফান্ড ও শেয়ার মার্কেটে হয়তো রিটার্ন বেশি পাওয়া যায়। তবে বাজারের গতিবিধির উপর ঝুঁকি অনেকাংশে নির্ভর করে। পোস্ট অফিসের স্কিমে ঝুঁকি ছাড়া রিটার্নের কারণেই এখানে বিনিয়োগকারীর সংখ্যা বেড়েছে। আর কেউ যদি দীর্ঘ সময়ের জন্য কোনও সরকারি প্রকল্পে অর্থ বিনিয়োগ করতে চান তাহলে পোস্ট অফিসের কিষাণ বিকাশ পত্র প্রকল্পটি আপনার জন্য একটি ভাল বিকল্প হতে পারে।

এই প্রকল্পে বিনিয়োগ করলে রিটার্ন অনেক বেশি পাওয়া যায়। এই প্রকল্পে কোনও বিনিয়োগকারীর টাকা দ্বিগুণ হয়ে যেতে পারে। এই স্কিমটির মেয়াদ ১২৪ মাস। এই স্কিমে বিনিয়োগ করলে সুদ মিলবে ৬.৯ শতাংশ।

মাত্র ১ হাজার টাকা দিয়েই করা যাবে শুরু

১৮ বছর বা তার বেশি বয়সের যে কোনও নাগরিক কিষাণ বিকাশ পত্রে বিনিয়োগ করতে পারেন। এই প্রকল্পে বিনিয়োগের ন্যূনতম পরিমাণ হল ১০০০ টাকা। এতে সর্বোচ্চ বিনিয়োগের কোনও সীমা নেই। কারোর বয়স ১০ বছর হলে তার নামেও অ্যাকাউন্ট খোলা যেতে পারে। তবে সেই অ্যাকাউন্টটি খুলতে পারবেন তার অভিভাবক। এছাড়াও এই প্রকল্পে ১৮ বছর বা তার বেশি বয়সী তিনজন যৌথ অ্য়াকাউন্ট খুলতে পারেন।

রিটার্নে ট্যাক্স দিতে হবে

যদি কেউ এই স্কিম খোলার এক বছরের মধ্যে টাকা তুলতে চান তবে তিনি কোনও ধরনের সুদের সুবিধা পাবেন না। পোস্ট অফিসের এই স্কিমটি আয়কর আইনের ৮০ সি ধারার অধীনে আসে না। তাই বিনিয়োগের উপর আপনি যে রিটার্ন পাবেন তার উপর কোনও কর দিতে হবে। তবে এই স্কিমে কোনও টিডিএস কাটা হয় না।