E-Policy: পলিসির সার্টিফিকেট আর সংরক্ষণের দরকার নেই, চালু হচ্ছে ই-বিমা

IRDAI New Rules: গ্রাহকদের সুবিধা ও স্বার্থের কথা বিবেচনা করে IRDAI বিমা ক্ষেত্রে বিভিন্ন সময়ে বিভিন্ন নতুন নিয়ম নিয়ে আসে। সম্প্রতি একটি বিজ্ঞপ্তি জারি করে বিমার বিষয়ে একটি নতুন নিয়ম জারি করেছে IRDAI। আগামী ১ এপ্রিল, ২০২৪ থেকেই এই নতুন নিয়মটি বাধ্যতামূলক হবে।

E-Policy: পলিসির সার্টিফিকেট আর সংরক্ষণের দরকার নেই, চালু হচ্ছে ই-বিমা
প্রতীকী ছবি।Image Credit source: unplash
Follow Us:
| Updated on: Mar 31, 2024 | 7:00 AM

নয়া দিল্লি: ভবিষ্যত সুরক্ষার জন্য বিমা করা খুব গুরুত্বপূর্ণ। বিভিন্ন ব্যাঙ্ক, এলআইসি ছাড়াও বহু বেসরকারি সংস্থার বিভিন্ন ধরনের বিমা পাওয়া যায়। ভারতে এই বাজারটি IRDAI দ্বারা নিয়ন্ত্রিত হয়। গ্রাহকদের সুবিধা ও স্বার্থের কথা বিবেচনা করে IRDAI বিমা ক্ষেত্রে বিভিন্ন সময়ে বিভিন্ন নতুন নিয়ম নিয়ে আসে। সম্প্রতি একটি বিজ্ঞপ্তি জারি করে বিমার বিষয়ে একটি নতুন নিয়ম জারি করেছে IRDAI। আগামী ১ এপ্রিল, ২০২৪ থেকেই এই নতুন নিয়মটি বাধ্যতামূলক হবে।

IRDA-র নতুন বিজ্ঞপ্তি অনুসারে, এখন থেকে যে নতুন বিমা পলিসি জারি হবে, সেটি ইলেকট্রনিক অর্থাৎ ডিম্যাট ফর্মে রাখা বাধ্যতামূলক। মূলত, বিমা সংস্থাগুলির জন্যই এই নিয়ম জারি করা হয়েছে। এটা হলে বিমার মেয়াদ সম্পূর্ণ হলে গ্রাহককে শারীরিকভাবে অফিসে হাজির হতে হবে না। এছাড়া রক্ষণাবেক্ষণও ঠিক হবে।

কোম্পানিগুলোকে এসব ব্যবস্থা করতে হবে

এই খবরটিও পড়ুন

ডিম্যাট আকারে ই-বিমা নীতি উপলব্ধ করতে, প্রতিটি বিমা কোম্পানিকে একটি অনুমোদিত পলিসি জারি করতে হবে। একটি দৈনিক সংবাদপত্রের প্রতিবেদন অনুসারে, IRDAI বলেছে যে, বিমা সংস্থাগুলি যে ফর্মেই বীমার জন্য আবেদন গ্রহণ করুক না কেন, যেমন অনলাইন বা অফলাইন, বিমা সংস্থাগুলিকে ডিজিটালি পলিসি জারি করতে হবে। ১ এপ্রিল, ২০২৪ থেকে এই নিয়ম বাধ্যতামূলক হতে চলেছে।

ই-পলিসি থেকে গ্রাহক কীভাবে উপকৃত হবেন?

ই-বিমা নীতি বজায় রাখার জন্য আপনার ই-বিমা অ্যাকাউন্টও খোলা হবে। এতে আপনি অনেক সুবিধা পাবেন। প্রথমত, আপনাকে আপনার পলিসি নথিগুলি দীর্ঘ সময়ের জন্য সংরক্ষণ করতে হবে না। এতে কাগজপত্রের বোঝা ও ঝামেলাও কমবে।

শুধু তাই নয়, অনলাইনে বিমা নেওয়া সত্ত্বেও গ্রাহকদের তাদের বিভিন্ন পলিসি সংরক্ষণ করতে হয়, যা এখন ই-বিমা অ্যাকাউন্টে এক জায়গায় রাখা যেতে পারে। এই অ্যাকাউন্ট বিমা কোম্পানি এবং পলিসি হোল্ডার উভয়ের মধ্যে সেতু হিসেবে কাজ করবে।

আপনি যদি এই অ্যাকাউন্টে আপনার কোনও ব্যক্তিগত তথ্য পরিবর্তন করেন, তাহলে তা আপনার বিমা পলিসিতেও স্বয়ংক্রিয়ভাবে আপডেট হয়ে যাবে। একটি ই-বিমা অ্যাকাউন্ট খোলা খুব সহজ হবে এবং এটি বিনামূল্যেও হবে।